কাঁচাবাজারে শেয়ারবাজারের প্রভাব by নাসিফ চৌধুরী

দাম বেড়েছে ২১৯টির, কমেছে দুটির মূল্যবৃদ্ধিতে শীর্ষে কাঁচামরিচ সপ্তাহের প্রথম দিনে গতকাল চাঙা ছিল কাঁচাবাজার। দিন শেষে দাম বেড়েছে ২১৯টি পণ্যের, কমেছে দুটির। গত দিনের মতো আজও দরবৃদ্ধিতে শীর্ষে ছিল কাঁচামরিচ। আজ বাজার খোলার প্রথম আধা ঘণ্টার ভেতর কাঁচামরিচের দাম কেজিতে ১০ টাকা বেড়ে যায়। এ সময় অন্য প্রায় সব পণ্যের দাম বাড়তে শুরু করে।
দ্রব্যের এমন অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে এ সময় সাধারণ ক্রেতা বাজার থেকে বের হয়ে বিক্ষোভ সমাবেশ শুরু করেন। এ ব্যাপারে তাঁরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

গরুর মাংসের মার্কেট লট পরিবর্তন
আজ লেনদেন বন্ধ
লট পরিবর্তনের রেকর্ড ডেট থাকায় বাজারে আজ বন্ধ থাকবে গরুর মাংসের লেনদেন। এখন থেকে গরুর মাংস কেজি দরে কেনাবেচা না করে ১০০ গ্রাম হিসেবে লেনদেনের সিদ্ধান্ত নিয়েছেন বিক্রেতারা। সম্প্রতি গরুর মাংসের কেজিপ্রতি দাম ক্রেতাদের নাগালের বাইরে চলে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন গরুর মাংসবিক্রেতা সমিতির সভাপতি ‘মতিন কসাই’।

ইলিশ মাছের আইপিও লটারির ড্র আজ
আজ দুপুর ১২টায় রাজধানীর ইলিশ মাছের আড়তে ইলিশ মাছের প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হবে। এবার বাজারের ২৫০টি ইলিশ মাছের বিপরীতে লটারির আবেদন জমা পড়েছে সাত লাখ ৭১ হাজার ২০৩টি। লটারির ফল www.ilish-mach-khamu.com থেকে ডাউনলোড করা যাবে।

শিগগিরই বাজারে আসছে লাল টমেটো ও বাঁধাকপি
আগামী সপ্তাহের শুরুতেই বাজারে আসছে লাল টমেটো ও বাঁধাকপি। শীতকালীন সবজি ফেডারেশনের সচিব গতকাল এ তথ্য জানান। তিনি আরও জানান, বুক বিল্ডিং পদ্ধতিতে এ বছর টমেটোর দাম কেজিপ্রতি ৪১ দশমিক ৭০ টাকা এবং বাঁধাকপির দাম ৪৯ দশমিক ৪১ টাকা নির্ধারণ করা হয়েছে। কাঁচাবাজারে বুক বিল্ডিং পদ্ধতি বলতে বোঝায় ক্রেতাদের ক্রয়ক্ষমতা চিন্তা না করে বুকের সাহস দেখিয়ে বিক্রেতারা যে মূল্য হাঁকান, সেই পদ্ধতিকে।

বোনাস ঘোষণা করলেন পেঁয়াজ ব্যবসায়ীরা
গতকাল পেঁয়াজ ব্যবসায়ীদের বার্ষিক সাধারণ সভায় প্রতি কেজি পেঁয়াজের ওপর ২৫ ভাগ স্টক ও ২০ ভাগ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর ফলে আগামী দুই সপ্তাহ প্রতি কেজি পেঁয়াজে ২৫০ গ্রাম বোনাস পেঁয়াজ এবং কেজিতে ২০ ভাগ মূল্যছাড় দেওয়া হবে।

No comments

Powered by Blogger.