অস্ট্রেলিয়ান ওপেন-জোকোভিচের বড় স্বপ্ন

কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮০৩ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১০৪ কোটি টাকা! এটি গত বছর নোভাক জোকোভিচের জেতা প্রাইজমানির পরিমাণ। ৭৬টি ম্যাচ খেলে জিতেছেন ৭০টিতে! জিতেছেন ফ্রেঞ্চ ওপেন বাদে বাকি তিনটি গ্র্যান্ড স্লামও। অবিশ্বাস্য! এই সার্বিয়ান এরই মধ্যে ঘোষণা দিয়েছেন, ২০১২ সালে পৃথিবী ধ্বংস হোক আর না হোক, তিনি ধ্বংস করে দেবেন সব প্রতিপক্ষকেই। এ বছর তাঁর আরও চাই। ২০১২ যে অলিম্পিকেরও বছর।


পুরুষ এককে এক বছরে চারটি গ্র্যান্ড স্লামের চারটিই জেতার কীর্তি আছে মাত্র দুজনের। ডন বাজ আর রড লেভারের। লেভারের এই কীর্তি আবার দুবার। কিন্তু একই বছরে চারটি গ্র্যান্ড স্লামের পাশাপাশি অলিম্পিকেও সোনা জেতা—অবিশ্বাস্য এই কীর্তি টেনিস ইতিহাসে একজনই করতে পেরেছেন। ‘গোল্ডেন স্লাম’ নামের যে কীর্তি আছে স্টেফি গ্রাফের।
ঠিক সরাসরি বলেননি। তবে পরোক্ষে জোকোভিচ জানিয়ে দিয়েছেন, সেই গোল্ডেন স্লামের কীর্তি ছোঁয়ার ইচ্ছা আছে তাঁর। ক্যারিয়ারের সুবর্ণ ফর্মে আছেন। এটাই সেরা সুযোগ। আরেকবার অলিম্পিক আসতে আসতে চার বছর। তত দিনে এই ফর্ম আর বয়স দুটিই কি আর থাকবে!
অ্যাডিডাসের সেই বিখ্যাত স্লোগানটি একটু ঘুরিয়ে এই ২৪ বছর বয়সী বলছেন, ‘সবকিছুই সম্ভব। অবশ্যই ২০১১ সাল ছিল আমার ক্যারিয়ারের এখন পর্যন্ত সেরা বছর। যা করেছি সেটির পুনরাবৃত্তি করা হবে অনেক কঠিন। তবে একবার যখন করতে পেরেছি, আবার কেন পারব না? পুরো মৌসুম নিয়ে আশাবাদী আর ইতিবাচক থাকাটাই তো ভালো। এটা তো মাত্রই শুরু।’
ঠিকই বলেছেন জোকোভিচ। শুরু। এবং শুরুটা অনেক সময় গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় এই অর্থে, প্রভাতের সূর্যের মধ্যে লুকিয়ে থাকে পুরো দিনের পূর্বাভাস। গত বছরও যেমন জোকোভিচ শুরু করেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন জিতে। জিতেছেন উইম্বলডন আর ইউএস ওপেনও। মাঝখানে শুধু ফ্রেঞ্চ ওপেনে আটকে গেছেন সেমিফাইনালে।
২০১২ জোকোভিচের বছর হতে যাচ্ছে—এমন ভবিষ্যদ্বাণী কোনো জ্যোতিষী করেনি। সেটা নিয়তিনির্ধারিতও নয়। নয় বলেই দুই ‘চিরপ্রতিদ্বন্দ্বী’ এবার অলিখিত জোট গড়েছেন। রাফায়েল নাদাল আর রজার ফেদেরার দুজনের মিশন অভিন্ন—ঠেকাও জোকোভিচ। সমস্যা হলো, অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতি টুর্নামেন্ট খেলার সময় দুজনকেই পুরো ফিট মনে হয়নি, যদিও সেই শঙ্কা মুছে ফেলে আজই কোর্টে নেমে পড়ছেন নাদাল-ফেদেরার।
মেয়েদের এককে গতবার এখানে শিরোপা জিতেছেন কিম ক্লাইস্টার্স। লেটন হিউয়িটের সঙ্গে প্রেমের কারণে অস্ট্রেলীয়রা অনেক আগেই তাঁকে নিজেদের মেয়ে করে নিয়েছিল। সেই প্রেম টুটে গেলেও দর্শকদের সঙ্গে ভালোবাসার সম্পর্ক অটুট। এই বেলজিয়ান পারবেন শিরোপা ধরে রাখতে?
যদিও সাম্প্রতিক পারফরম্যান্স বিশ্লেষণ করে টেনিস বিশেষজ্ঞরা বলছেন, এবার নতুন রানিকে পাবে অস্ট্রেলিয়া। মুকুট যেতে পারে পেত্রা কেভিতোভা নয়তো ভিক্টোরিয়া আজারেঙ্কার মাথায়। আর দুই অভাগা ক্যারোলিন ওজনিয়াকি আর অ্যান্ডি মারে তো আছেনই। গ্র্যান্ড স্লাম শিকে যে তাঁদের জন্য কবে ছিঁড়বে কে জানে! এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.