স্কোলসের হয়ে ফার্গুসনের জবাব

প্রত্যাবর্তনের দ্বিতীয় ম্যাচেই গোল করে ক্ষেত্রটা তৈরি করে দিয়েছিলেন পল স্কোলস। সুযোগটা হাতছাড়া করেননি অ্যালেক্স ফার্গুসন। ম্যানইউ কোচ নিন্দুকদের সমালোচনার জবাবটা দিয়ে দিলেন নগদই। বললেন, সমালোচকদের ভুল প্রমাণ করেছেন স্কোলস। ৩৭ বছর বয়সী ‘বুড়ো’ এক খেলোয়াড়কে অবসর থেকে ফিরিয়ে আনা এবং সেটাও ম্যানইউর মতো দলে! স্কোলসের ফেরাটাকে নিন্দুকেরা দেখছিল বাঁকা চোখে।


সেই স্কোলস পরশু শুধু গোলই করলেন না; যতক্ষণ মাঠে ছিলেন দুর্দান্ত খেললেন। বোল্টনের বিপক্ষে দলও জিতেছে ৩-০ গোলে। এই জয়ে নগরপ্রতিদ্বন্দ্বী ম্যান সিটিকে ধরে ফেলেছে ম্যানইউ। দুই দলেরই পয়েন্ট ৪৮। যদিও আজই আবার উইগানের বিপক্ষে জিতে সিটির এগিয়ে যাওয়ার সুযোগ।
বোল্টনের বিপক্ষে প্রথমার্ধের মাঝামাঝিতে পেনাল্টি পেলেও দলকে এগিয়ে দিতে ব্যর্থ হন রুনি। এ নিয়ে সর্বশেষ আট পেনাল্টি শটের চারটা মিস করলেন রুনি। ৪৫ মিনিটে দলের ত্রাতা হয়ে আসেন স্কোলস। দ্বিতীয়ার্ধে বাকি গোল দুটি করেছেন ওয়েলবেক ও ক্যারিক। স্কোলসের প্রশংসা আর সমালোচনার জবাব, ম্যাচ শেষে ফার্গুসন দুটো কাজই সেরেছেন একসঙ্গে, ‘সে ইউনাইটেডের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়। নিন্দুকেরা এ সপ্তাহে তাকে নিয়ে অনেক কথা বলেছে। কিন্তু এমন পারফরম্যান্স, এমন মান দেখার পর আপনি তাকে হারাতে চাইবেন না।’ ফার্গি ক্ষোভ ঝেরেছেন রেফারির ওপরও। তাঁর দাবি, বোল্টন ডিফেন্ডার জ্যাট নাইটের ফাউলে শুধু পেনাল্টির সঙ্গে হলুদকার্ডই যথেষ্ট ছিল না, তাঁকে লাল কার্ডই দেখানো উচিত ছিল।
ওল্ড ট্রাফোর্ডের নায়ক যদি স্কোলস হন, স্টামফোর্ড ব্রিজে ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। ল্যাম্পার্ডের একমাত্র গোলেই সান্ডারল্যান্ডের বিপক্ষে জিতেছে চেলসি। ২১ ম্যাচ শেষে ৪০ পয়েন্ট—ক্ষীণ হলেও শিরোপার দাবিদার এখন ব্লুজরাও। কোচ ভিলাস-বোয়াসের ভবিষ্যদ্বাণী, একদিন ল্যাম্পার্ড ভেঙে দেবেন চেলসির সর্বকালের গোল রেকর্ড, ‘চেলসির রেকর্ডটিকে হুমকির মুখেই রেখেছে সে।’
পরশুর গোলটি চেলসির জার্সি গায়ে ল্যাম্পার্ডের ১৮১তম। তাঁর চেয়ে বেশি গোল আছে শুধু কেরি ডিক্সন (১৯৩) ও ববি টাম্বলিংয়ের (২০২)।
চেলসি কোচের প্রশংসা পেয়েছেন ফার্নান্দো তোরেসও। গোল না পেলেও দিদিয়ের দ্রগবার অনুপস্থিতিতে শুরুর একাদশে সুযোগ পেয়ে তোরেস ছিলেন দুর্দান্ত।
টটেনহাম ও লিভারপুল দুই দলই পয়েন্ট হারিয়েছে এ দিন। লিভারপুল গোলশূন্য ড্র করেছে স্টোক সিটির বিপক্ষে। সেপ্টেম্বরে প্রথম লেগে স্টোক সিটির মাঠে গিয়ে হেরেই গিয়েছিল অলরেডরা। ঘরের মাঠে মৌসুমে সপ্তম ড্রটি করে লিভারপুল কোচ কেনি ডালগ্লিসের মুখে যেন ভাষা নেই। উল্টো দিকে একই মৌসুমে দুবার লিভারপুলের মতো দলের বিপক্ষে এই সাফল্যে উচ্ছ্বসিত স্টোক শিবির।
টটেনহামের সুযোগ ছিল ম্যানচেস্টারের দুই দলকেই ধরে ফেলার। কিন্তু উলভারহ্যাম্পটনের বিপক্ষে ১-১ গোলে ড্র করায় সেটি আর সম্ভব হয়নি। এএফপি।

কাল সোয়ানসি সিটির কাছে ৩-২ গোলে হেরে গেছে আর্সেনাল। ২১ ম্যাচে তাদের পয়েন্ট ৩৬-ই রইল। প্রিমিয়ার লিগে অন্তত চতুর্থ হওয়ার দৌড়েও চেলসির চেয়ে এখন ৪ পয়েন্ট পিছিয়ে গানাররা।

No comments

Powered by Blogger.