'৭১ থেকে পাকিস্তান শিক্ষা নেয়নি :ইমরান খান

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার এবং রাজনীতিবিদ ইমরান খান বলেছেন, ১৯৭১ সালের ঘটনা থেকে পাকিস্তান কিছুই শিক্ষা নেয়নি। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় অপরাধ সংঘটনকারীরা শাস্তি পেলে পাকিস্তানের বর্তমান পরিস্থিতি অন্যরকম হতো। ব্রিটিশ সাময়িকী 'দ্য কারাভানে' চলতি জানুয়ারি সংখ্যায় প্রকাশিত এক সাক্ষাৎকারে ইমরান খান এসব কথা বলেন।


ইমরান বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ঘটনায় আইনের শাসন বিষয়ক একটি শিক্ষা রয়েছে। পাকিস্তানের তৎকালীন শাসক ও যুদ্ধাপরাধীদের প্রসঙ্গে তিনি বলেন, 'তারা শাস্তি পেলে আমরা (পাকিস্তান) আবারও একই পথে হাঁটতাম না।'
সাক্ষাৎকারে ইমরান বলেন, ১৯৭১ সালে তিনি যখন ক্রিকেট ম্যাচ খেলতে ঢাকায় ছিলেন, বাঙালিদের হত্যার নির্দেশনা দেওয়ার বিষয়টি তিনি শুনতে পেয়েছিলেন। তিনি দাবি করেন, ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনী বাংলাদেশে অভিযান শুরুর আগে তিনি শেষ বিমানে করে ঢাকা ছেড়েছিলেন।
১৯৭১ সালে বাঙালি হত্যায় পাকিস্তানি সামরিক শাসকদের নির্দেশ প্রদান প্রসঙ্গে ইমরান খান বলেন, 'আমি নিজ কানে শুনেছি, তারা বলেছে, এই বামন ও কালোদের হত্যা করো। তাদের একটা শিক্ষা দাও।' তবে কে বা কারা কাকে এ নির্দেশ দিয়েছিল, সে সম্পর্কে ইমরান কিছুই বলেননি।
পাকিস্তান তেহরিক-ই ইনসাফ দলের নেতা ইমরান খান জানান, তিনি এখন পাকিস্তানের ভেতরেও একই ধরনের নির্দেশনা শুনছেন। তিনি বলেন, 'এটা ঠিক একই ধরনের ভাষা। একাত্তরে যা শুনেছিলাম, তা এবারও শুনছি।' তিনি আরও বলেন, এখন পশতুনরা এ অবহেলার শিকার।
পাকিস্তানে পশতুনদের ওপর চলমান নির্যাতন সম্পর্কে ইমরান বলেন, 'পিন্ডি, লাহোর, করাচিতে তাদের ধরে নিয়ে যাচ্ছে এবং জেলে পাঠানো হচ্ছে। কারণ তারা পশতুন। এটা এক দুঃখজনক ধারাবাহিকতা।'
গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তান এবং পাকিস্তান_ এ দুই দেশে ৩ থেকে সাড়ে ৩ কোটি পশতুন পৃথক জাতিসত্তার মানুষের বসবাস। ২০০১ সাল থেকে পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে 'সন্ত্রাসবিরোধী যুদ্ধ' শুরু করলে পশতুনরা সরাসরি ক্ষতির সম্মুখীন হয়। প্রতিবেদনে এ পরিস্থিতিকে পশতুনদের গণহত্যার সঙ্গে তুলনা করা হয়েছে। স্বাধীনচেতা পশতুনরা তাদের এলাকায় (পশতুনিস্তান) তালেবান বা সেনা কারও উপস্থিতি চায় না। পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় দুর্গম আফগান সীমান্তবর্তী এলাকায় পশতুন জাতির বসবাস।
ইমরান জানান, তিনি বিশ্বাস করেন, ১৯৭১ সালে পাকিস্তানি অপরাধীরা শাস্তি পেলে পশতুনরা আজ হয়রানির শিকার হতো না।
ওই ম্যাগাজিনে বলা হয়, ১৯৭১ সালে ঢাকা সফরের আগ পর্যন্ত ইমরান খান পাকিস্তানের রাষ্ট্রীয় প্রচারণায় বিশ্বাস করতেন। ওই প্রচারণায় মুক্তিযোদ্ধাদের ভারতসমর্থিত সন্ত্রাসী বলে অভিহিত করা হতো।
ইমরান বলেন, 'ওই সময় প্রথমবার আমি বুঝতে পারি, সেখানে একটা বিচ্ছিন্নতার আন্দোলন চলছে।' তিনি বলেন, 'পূর্ব পাকিস্তানে কী হচ্ছে, তার কিছুই আমরা জানতাম না।'

No comments

Powered by Blogger.