জবির আন্দোলন স্থগিত দুই হাজার টাকা উন্নয়ন ফি মওকুফ

গন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে চলতি শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উন্নয়ন ফি ৫ হাজার টাকা থেকে কমিয়ে ৩ হাজার টাকার নির্ধারণ করা হয়েছে। আগামী বছর থেকে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে আলোচনা সাপেক্ষে শিক্ষার্থীদের কাছ থেকে উন্নয়ন ফি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। পাশাপাশি আন্দোলনে চলাকালে শিক্ষকদের লাঞ্ছনার অভিযোগে আট শিক্ষার্থীর বিরুদ্ধে প্রশাসনের শোকজ নোটিশও প্রত্যাহার করা হয়েছে।
গতকাল রোববার সন্ধ্যায় উপাচার্যের কার্যালয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আন্দোলকারী প্রগতিশীল ছাত্রজোটের সমঝোতা বৈঠকের পর এসব ঘোষণা দেওয়া হয়। বৈঠকের পরপরই সব কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন আন্দোলনকারীরা।
গতকাল চলমান আন্দোলনের দশম দিনে ৫ হাজার টাকা উন্নয়ন ফি বাতিলের দাবিতে প্রগতিশীল ছাত্রজোট ক্যাম্পাসে তাদের আন্দোলন কর্মসূচি স্থগিত রেখে দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়ায় সংবাদ সম্মেলন করে। সংবাদ সম্মেলনে ২৭/৪ ধারা বাতিলের প্রধানমন্ত্রীর ঘোষণার আইনি স্বীকৃতি, উন্নয়ন ফি ৫ হাজার টাকা প্রত্যাহার, ৮ শিক্ষার্থীর শোকজ আদেশ প্রত্যাহার ও ক্যাম্পাসে সভা-সমাবেশ নিষিদ্ধের ঘোষণা প্রত্যাহার করে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা_ এ চার দফা দাবি তুলে ধরেন। পাশাপাশি দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখারও ঘোষণা দেওয়া হয়। বিকেল সাড়ে ৪টায় উপাচার্যের কার্যালয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন আন্দোলনকারীরা। দুই ঘণ্টা বৈঠকের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২ হাজার টাকা মওকুফের পাশাপাশি শিক্ষকদের লাঞ্ছিত করার অভিযোগে ৮ শিক্ষার্থীর বিরুদ্ধে শোকজ নোটিশও প্রত্যাহারের ঘোষণা এবং ২৭/৪ ধারা বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী তা অবিলম্বে বাস্তবায়নের আশ্বাস দেওয়া হয়। বৈঠকে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসনা হেনা বেগম, প্রক্টর অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ ও কল্যাণ পরিচালক ড. অরুণ কুমার গোস্বামী, ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি ফারুক আহমেদ আবির, ছাত্রফ্রন্ট সভাপতি শরীফুল চৌধুরী, সাধারণ সম্পাদক মাসুদ রানা প্রমুখ।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মাসুদ রানা জানান, দাবি পুরোপুরি আদায় হয়নি।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী বছর শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সঙ্গে আলোচনা করে উন্নয়ন ফি প্রত্যাহার করবে বরে জানিয়েছে। এ আশ্বাসের পরিপ্রেক্ষিতে সব কর্মসূচি প্রত্যাহার করেছি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালক ড. অরুণ কুমার গোস্বামী জানান, আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকের পর উন্নয়ন ফি ২ হাজার টাকা মওকুফের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.