মৃত্যুবার্ষিকীতে সমাবেশ-মানিক সাহার হত্যার পুনঃ তদন্ত দাবি

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে মুক্তবুদ্ধি চর্চার মানুষ হত্যার যে ধারাবাহিকতা শুরু হয়েছিল, খুলনার সাংবাদিক মানিক সাহা হত্যাকাণ্ড ছিল তারই অংশ। গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে বক্তারা এ অভিযোগ করেন। তাঁরা মানিক সাহা হত্যার ঘটনার পুনঃ তদন্ত এবং প্রকৃত খুনিদের গ্রেপ্তার ও বিচারের দাবি করেন।


মানিক সাহার অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ওই সমাবেশের আয়োজন করে ‘সাংবাদিক মানিক সাহার সুহূদরা’ নামের একটি সংগঠন। সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, মানিক সাহা হত্যাকাণ্ডের পর তৎকালীন সরকার নিজেদের নির্দোষ প্রমাণ করতে হত্যার দায়ভার চাপিয়েছিল দুটি চরমপন্থী গোষ্ঠী পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টি (এমএল-জনযুদ্ধ) ও পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির (এমএল) ওপর। অন্যদিকে, তৎকালীন বিরোধী দল ও বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ হত্যাকাণ্ডের জন্য দায়ী করেছিল বিএনপি-জামায়াত জোট সরকারের নীতিনির্ধারকদের। তিনি বলেন, হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার জোট সরকারের আমলে হয়নি, মহাজোট সরকারের তিন বছরেও হলো না।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ইকবাল সোবহান চৌধুরী বলেন, গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠার স্বার্থে সাংবাদিক মানিক সাহা হত্যার সুষ্ঠু বিচার অপরিহার্য। দ্রুত পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
বিএফইউজের মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া বলেন, সাংবাদিকতাকে শুধু রুটি-রুজির পেশা হিসেবে বেছে নেননি মানিক সাহা। তিনি সাংবাদিকতার মাধ্যমে সমাজের গুণগত পরিবর্তন আনতে চেয়েছিলেন।
সমাবেশে আরও বক্তব্য দেন গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নুরুর রহমান সেলিম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান, পিটিবি নিউজ ডট কমের সম্পাদক আশীষ কুমার দে প্রমুখ।

No comments

Powered by Blogger.