শিক্ষক-শিক্ষার্থীদের শোক র‌্যালি, মশাল মিছিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র জুবায়ের আহমেদ হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে গতকাল রোববার ক্যাম্পাসে শোক র‌্যালি করেছেন ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এ ছাড়া জুবায়ের হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিচার, প্রক্টরের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে গতকাল দ্বিতীয় দিনের মতো ক্লাস বর্জন কর্মসূচি পালন করেছে শিক্ষকদের একপক্ষ। দাবি মেনে নিতে উপাচার্যকে এই শিক্ষকদের দেওয়া সময়সীমা আজ সোমবার দুপুর ১২টায় শেষ হচ্ছে।


প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গতকাল দুপুর ১২টার দিকে ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা নতুন কলা ভবনের সামনে থেকে শোক র‌্যালি বের করেন। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে তা একই স্থানে গিয়ে শেষ হয়।
এদিকে পাঁচ দফা দাবিতে উপাচার্যবিরোধী আওয়ামী লীগপন্থী, বিএনপিপন্থী ও বামঘেঁষা শিক্ষকেরা গতকাল দ্বিতীয় দিনের মতো ক্লাস বর্জন করেন। তবে উপাচার্যপন্থী শিক্ষক বলে পরিচিত শিক্ষকেরা কয়েকটি বিভাগে ক্লাস নিয়েছেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা ক্লাস বর্জন অব্যাহত রেখেছেন।
গতকাল সন্ধ্যা ছয়টার দিকে ‘সন্ত্রাসের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’-এর ব্যানারে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক ফটক থেকে মশাল মিছিল বের করেন। জুবায়ের হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিচার, প্রক্টরিয়াল বডির পদত্যাগ ও বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রের আধুনিকায়নের দাবিতে তাঁরা এ মিছিল করেন।
এর আগে বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে জুবায়েরের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন বলেন, ‘আমরা লিখিতভাবে দাবি তুলে ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সময় বেঁধে দিয়েছিলাম। প্রশাসন পদক্ষেপ নিতে ব্যর্থ হলে নির্দিষ্ট সময় পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।’

No comments

Powered by Blogger.