শিক্ষাঙ্গন-সিলেটে ব্যবসায়ীদের ওপর তাণ্ডবের নতুন ছাত্র রাজনীতি!

সিলেটে রাজনৈতিক হত্যাকাণ্ডের তালিকায় আরো একটি ঘটনা সংযোজন হলো ১৮ অক্টোবর রাতে। ছাত্রদলের হামলায় খুন হয় ছাত্রলীগের কর্মী ও সিলেটের মদনমোহন কলেজের বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণীর ছাত্র আল মামুন শিহাব। এই হত্যাকাণ্ডের জের ধরে সিলেটে ছাত্রলীগ নগরে যে তাণ্ডব চালিয়েছে তাও সিলেটে নতুন। তবে ঘটনার পর প্রধান দুটি রাজনৈতিক দলের নেতাদের কাদা


ছোড়াছুড়ি ও বক্তৃতা-বিবৃতি হত্যা ও হত্যা-পরবর্তী সংঘটিত ঘটনাগুলোর সঙ্গে জড়িত প্রকৃত অপরাধীদের শনাক্ত করার কাজটি জটিল করে তুলছে। একইভাবে সিলেটের রাজনৈতিক পরিবেশও ক্রমেই ঘোলাটে হচ্ছে।

যেভাবে হত্যাকাণ্ডটি ঘটে
১৭ অক্টোবর ছাত্রলীগের বিধান গ্রুপের ক্যাডাররা ছাত্রদলের পুরান লেন গ্রুপের দুই কর্মী আজাদ হোসেন ও তিলক চৌধুরীকে অপহরণ করে তাদের আস্তানায় নিয়ে নির্যাতন করে। পরে গুরুতর আহত অবস্থায় তাদের 'গণধোলাই দেওয়া হয়েছে' বলে পুলিশের হাতে সোপর্দ করে। পুলিশের সহযোগিতায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার জের ধরে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে চরম উত্তেজনা চলছিল। ১৮ অক্টোবর বিকেলে আজাদ ও তিলককে আহত করার প্রতিবাদে ছাত্রদলের পুরান লেন গ্রুপ নগরে মিছিল করে। মিছিলের পর রাতে শিহাবের ওপর হামলার ঘটনা ঘটে। ছাত্রলীগের দাবি, ছাত্রদলের পুরান লেন গ্রুপ শিহাবের ওপর হামলা চালিয়ে তাকে খুন করেছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, মাঝেমধ্যে বিকেলে শিহাব কাজী ম্যানশনে তার বাবার কাপড়ের দোকান 'শাকিল ফ্যাশনে' বসত। ১৮ অক্টোবর রাত সাড়ে ৮টার দিকে শিহাব দোকান থেকে বের হয়ে দাড়িয়াপাড়ার বাসায় ফিরছিল। নজরুল একাডেমীর সামনে আসা মাত্র আগে থেকে ওত পেতে থাকা সশস্ত্র যুবকরা তার ওপর হামলা চালায়। তারা তাকে এলোপাতাড়ি ছুরিকাঘাত করে চলে যায়। রক্তাক্ত অবস্থায় তাকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হলে রাত পৌনে ১০টার দিকে সে মারা যায়। নিহত আল মামুন শিহাবের পরিবার নগরের দাড়িয়াপাড়ার মেঘনা-বি-১৪ নম্বর বাসায় বসবাস করে। শিহাব ছাত্রলীগের বিধান গ্রুপের সক্রিয় কর্মী ছিল।

ক্ষুব্ধ ছাত্রলীগের তাণ্ডব
শিহাব ছুরিকাহত হওয়ার ঘটনার খবর পেয়ে ছাত্রলীগের কর্মীরা ওসমানী হাসপাতালে ছুটে যায়। সেখানে তার মৃত্যুর খবর শোনার পরই তারা ক্ষুব্ধ হয়ে ওঠে। তারা ওসমানী মেডিক্যাল কলেজ এলাকায় ব্যাপক ভাঙচুর চালায়। একই সময় ছাত্রলীগের অন্য একটি দল জিন্দাবাজার পয়েন্টে ব্যাপক ভাঙচুর করে। তারা পয়েন্ট সংলগ্ন দোকান ভাঙচুর, মোটরসাইকেলে অগি্নসংযোগ এবং একটি দোকানে লুটপাট চালায়।
রাত সাড়ে ৯টার দিকে আধা ঘণ্টাব্যাপী তারা জিন্দাবাজার এলাকায় ভাঙচুর ও হামলা চালালেও নগরের তালতলা ও ওসমানী হাসপাতাল এলাকায় তাণ্ডব চলে মধ্যরাত পর্যন্ত। জিন্দাবাজারের কয়েকজন ব্যবসায়ী জানান, হামলা-ভাঙচুরের আগে ছাত্রলীগের ৩০-৪০ জন কর্মী সশস্ত্র অবস্থায় নগরের জিন্দাবাজার পয়েন্টে এসে ছাত্রদল ক্যাডারদের নাম ধরে গালাগালি করে। তাদের হাতে লম্বা দা, হকিস্টিক, রড ও লাঠি ছিল। একপর্যায়ে তারা পূর্ব জিন্দাবাজারের পয়েন্ট সংলগ্ন ফিজা অ্যান্ড কোং, লোকমান স্টোর, নিনিশা ফেব্রিঙ্, জোনাকি ওয়াচ, ন্যাশনাল সুজসহ ১৭টি দোকানে ভাঙচুর চালায়। এ সময় বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের সামনে থাকা ১০টি মোটরসাইকেল ভাঙচুর এবং আরো ৯টি মোটরসাইকেলে অগি্নসংযোগ করে। এ সময় তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায়। আধা ঘণ্টাব্যাপী ভাঙচুর চালানোর পর তারা স্লোগান দিতে দিতে জিন্দাবাজার এলাকা ত্যাগ করে। প্রায় একই সময়ে তারা দাড়িয়াপাড়া, তালতলার কয়েকজন ছাত্রদল নেতার বাসায় ভাঙচুর এবং দাড়িয়াপাড়ার ছাত্রদলের এক বহিষ্কৃত নেতার বাসায় অগি্নসংযোগ করে। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভান।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের বক্তব্য
লোকমান স্টোরের মালিক লোকমান মিয়া জানান, মাত্র এক মাস আগে শখ করে তিনি একটি মোটরসাইকেল কিনেছিলেন। দোকানের সামনে আরেকটি মোটরসাইকেলও দাঁড় করানো ছিল। হামলাকারীরা দুটি সাইকেলে আগুন ধরিয়ে দিলে তিনি ভয়ে দোকান খোলা রেখেই দৌড় দেন। হামলাকারীরা তখন দোকানে ঢুকে ক্যাশ বাঙ্ েথাকা ৬৫ হাজার টাকা নিয়ে যায়। মোটরসাইকেলের আগুনে তাঁর দোকানের সাইনবোর্ডসহ পাশের দোকানের সাইনবোর্ডও জ্বলে যায়। কালের কণ্ঠের সঙ্গে কথা বলার সময় একটি পলিথিন ব্যাগে যত্ন করে মুড়িয়ে রাখা মোটরসাইকেলের কাগজ দেখাতে গিয়ে শিশুর মতো হাউমাউ করে কান্নায় ভেঙে পড়েন তিনি। সিক্ত কণ্ঠে তিনি বলেন, 'অনেক দিনের সঞ্চয় দিয়ে মোটরসাইকেলটা কিনেছিলাম। এ রকম আরেকটি মোটরসাইকেল কেনার সামর্থ্য কবে হবে জানি না।'
জিন্দাবাজার ব্যবসায়ী ফোরামের সভাপতি লায়েছ উদ্দিন বলেন, 'রাজনৈতিক ঘটনার রেশ ধরে ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর কোনোভাবেই কাম্য নয়। আমরা ব্যবসায়ীরা কোনো দলের নই। আমাদের ওপর এভাবে হামলা হলে, এভাবে ক্ষতিগ্রস্ত হলে ব্যবসা করব কিভাবে। আমরা ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি চাই, যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।'
একইভাবে ক্ষতিগ্রস্ত নিনিশা ফেব্রিকসের পরিচালক রাজিব দাশ জানান, হামলাকারীরা তাঁর মোটরসাইকেলটি জ্বালিয়ে দেয়। তাঁকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। তাদের হকিস্টিকের আঘাতে তাঁর মাথা ফেটে যায়।
তালতলার কয়েকজন ব্যবসায়ী ওই দিনের ঘটনার বিবরণ দিয়ে এ ধরনের ঘটনার প্রতিবাদ জানান। কিন্তু নতুন কোনো ঝামেলায় জড়ানোর ভয়ে তাঁরা পত্রিকায় নাম প্রকাশ করতে চাননি। তালতলার কয়েকজন ব্যবসায়ী বলেন, 'আমরা সরকারকে ট্যাঙ্ দিয়ে ব্যবসা করি। সন্ত্রাসীরা যখন আমাদের এবং আমাদের ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর হামলা করে, পুলিশ তখন দূরে দাঁড়িয়ে তামাশা দেখে। সন্ত্রাসীরা চলে যাওয়ার পর পুলিশ আমাদের ওপর হামলা করে উল্টো এসল্ট মামলা দেয়। প্রশাসন এ ধরনের আচরণ করলে আমরা কার কাছে যাব?'

ব্যবসায়ীদের প্রতিবাদে হামলা ও
পুলিশের এসল্ট মামলা
হত্যাকাণ্ডের রাতে তালতলার বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা-ভাঙচুরের ঘটনার প্রতিবাদে পরদিন আসরের নামাজের পর দোকান বন্ধ রেখে ব্যবসায়ীরা তালতলা পয়েন্টে রাস্তা অবরোধ করে প্রতিবাদ করছিলেন। এ সময় পুলিশ এসে ধাওয়া ও লাঠিপেটা করে ব্যবসায়ীদের রাস্তা থেকে তুলে দেয়। ব্যবসায়ীদের একটি অংশ এর পর মাগরিবের নামাজের জন্য পাশের মসজিদের প্রবেশ করেন। কিছুক্ষণ পর ছাত্রলীগের একটি গ্রুপ ১৫-২০টি মোটরসাইকেল নিয়ে তখনো বাইরে প্রতিবাদরত ব্যবসায়ীদের ওপর হামলা করে। ছাত্রলীগ ক্যাডাররা মসজিদের নিচে ও আশপাশের বন্ধ থাকা দোকানগুলোর শাটারে দা দিয়ে কুপিয়ে এবং হকিস্টিক ও রড দিয়ে এলোপাথাড়ি আঘাত করে চলে যায়। তালতলা পয়েন্ট থেকে ১০০ গজ দূরে বাংলাদেশ ব্যাংকের সামনে পুলিশ দাঁড়িয়ে ছাত্রলীগের এই তাণ্ডব দেখছিল, কিন্তু তাদের বাধা দেয়নি।
নামাজ শেষ হওয়ার পর পরই মুসলি্লরাসহ স্থানীয় ব্যবসায়ীরা বেরিয়ে এলে পুলিশ এসে মুসলি্ল ও ব্যবসায়ীদের ধাওয়া করে। একপর্যায়ে মসজিদের মাইকে ব্যবসায়ীদের একত্র হওয়ার জন্য ঘোষণা দেওয়া হলে পুলিশের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এ সময় পুলিশ অন্তত ১৫ রাউন্ড শর্টগানের গুলি ছোড়ে। রাতে কোতোয়ালি থানার এসআই আবদুর রহীম বাদী হয়ে ৪০০ জনের বিরুদ্ধে থানায় একটি পুলিশ এসল্ট মামলা দায়ের করেন।
এদিকে জিন্দাবাজারের ব্যবসাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের হামলা, ভাঙচুর ও মোটরসাইকেলে অগি্নসংযোগের ঘটনার প্রতিবাদে রাতেই ব্যবসায়ীরা রাস্তায় নামেন। তাঁরা জিন্দাবাজার পয়েন্ট অবরোধ করে রাখেন। রাত ১২টা পর্যন্ত অবরোধ চলে। খবর পেয়ে পুলিশ-র‌্যাব জিন্দাবাজার এলাকায় পেঁৗছায়। পরে র‌্যাব ৯-এর অধিনায়ক ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের আশ্বাস দিলে ব্যবসায়ীরা অবরোধ প্রত্যাহার করেন।
পরদিন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীসহ জিন্দাবাজারের সর্বস্তরের ব্যবসায়ীরা দুপুর সাড়ে ১২টা থেকে আড়াইটা পর্যন্ত আড়াই ঘণ্টা দোকান বন্ধ রেখে দ্বিতীয় দফা প্রতিবাদ করেন। তাঁরা জিন্দাবাজার পয়েন্টে মানববন্ধন পালন করেন।

ব্যবসায়ীদের ওপর হামলার নতুন রাজনীতি
সিলেটে রাজনৈতিক কারণে ছাত্র সংগঠনগুলোর মধ্যে হানাহানি নতুন কোনো ঘটনা নয়। কিছুদিন পর পরই এখানে ছাত্র সংগঠনগুলোর অভ্যন্তরীণ অথবা আন্তদলীয় সংঘর্ষে আহত-নিহত হওয়ার ঘটনা ঘটে। কিন্তু এর আগে কোনো দিনই এসব সংঘর্ষে সিলেটের সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়নি। এবারই প্রথম ছাত্রলীগ-ছাত্রদল নিজেদের মধ্যের সংঘর্ষের পর ছাত্রলীগের বিক্ষুব্ধ নেতা-কর্মীরা সাধারণ ব্যবসায়ীদের ওপর বেপরোয়া হামলা করেছে। অভিযোগ উঠেছে, একজন অমুসলিম ছাত্রনেতার নির্দেশে তারা তালতলা জামে মসজিদে হামলা করেছে।
এসব নিয়ে সিলেটে থমথমে অবস্থা বিরাজ করছে। সংগঠনগুলো যদি তাদের বিপথগামী নেতা-কর্মীদের সামলাতে না পারে তাহলে সিলেটে সাম্প্রদায়িক অসন্তোষ এবং ব্যবসায়ীদের সমর্থন হারানোসহ অনেক নতুন সমীকরণই তৈরি হতে পারে।

No comments

Powered by Blogger.