ব্রিটেনে যুদ্ধাপরাধী বাঁচানোর ডাকাডাকি by ফারুক যোশী

বাংলাদেশের সঙ্গে তাল মিলিয়েই যেন শুরু হয়েছে একটি প্রতিবাদ-প্রতিরোধ জোরেশোরে এই ব্রিটেনে। বাংলাদেশ বাঁচাতে তারা ডাক দিচ্ছে ব্রিটেনের শহরগুলোতে। এই ডাকে যোগ দিচ্ছে বাংলাদেশের বিভিন্ন দল। এই দলগুলোতে আছে বাংলাদেশের মৌলবাদী দলগুলো, খুব স্বাভাবিকভাবেই এতে যুক্ত আছে বিএনপি। যেহেতু এটা সরকারবিরোধী আন্দোলনেরই একটি অংশ, সেহেতু সব জনসভায়ই বিএনপির নেতাদের ভারী ভারী বক্তৃতা শোনা যাচ্ছে।
কিন্তু সবচেয়ে বিস্ময়ের ব্যাপার, যারা এই আন্দেলনের ডাক দিচ্ছে, তাদের অনেকেই হয়তো চেনে, কিন্তু তারা তাদের পরিচয়টা অভিবাসী জনগণের কাছে তুলে ধরছে না। সেভ বাংলাদেশ নামের একটি সংগঠনের ব্যানারে চলছে এই ডাকাডাকি।
কারা এই সেভ বাংলাদেশ, তাদের রাজনৈতিক পরিচয় জানার প্রয়োজন নেই, শুধু আমাদের জানলেই চলবে, কী বাঁচাতে তারা বাংলাদেশ বাঁচানোর জন্য লড়ছে। সংগঠনটির অন্যতম প্রধান দাবি হলো, তারা সাঈদীসহ বাংলাদেশে যুদ্ধাপরাধের দায়ে যাদের আটক করা হয়েছে, তাদের বিচারকাজে বাধা দিতে সেভ বাংলাদেশের এই উদ্যোগ। মূলত কোন রাজনৈতিক শক্তি এই যুদ্ধাপরাধীদের বাঁচাতে চায়, তা ব্রিটেনের বাংলাদেশি রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই জানলেও সাধারণ মানুষ কিন্তু এ ব্যাপারে অনেকটা অন্ধকারেই আছে। জামায়াতি রাজনীতির ইতিবৃত্ত কিংবা একাত্তরের অপরাধপ্রবণতার সঙ্গে জামায়াতিদের সংশ্লিষ্টতার কথা এখানকার মানুষ কমবেশি সবাই জানে। অন্যদিকে এখানকার বাঙালিদের ৯০ শতাংশেরও বেশি মানুষ মুক্তিযুদ্ধের সময় প্রাণান্ত পরিশ্রম করেছে দেশের প্রয়োজনে। যেহেতু এ নামটির সঙ্গে সরাসরি যুদ্ধাপরাধ কিংবা মানবতাবিরোধী অপরাধ জড়িত, সেহেতু তারা চায় না এ নাম দিয়ে জনগণের মাঝে নিজেদের জামায়াতি হিসেবে পরিচয় করিয়ে দিয়ে তাদের পুরনো রূপটি তুলে ধরতে। তাই তারা এখানে ভোল পাল্টেছে। নামে-বেনামে এখানে কিংবা ইউরোপে তাদের শাখা বিস্তার করেছে। কিন্তু সত্য কথা বলতে কি, বর্তমান বাংলাদেশে তাদের এখন দুঃসময়। এই সময়ে এখন তাদের ওই ইসলামী খোলসগুলোও এখানে কাজে লাগছে না। কারণ ওই ইসলামী খোলস লাগিয়ে প্রকাশ্যে অর্থাৎ রাস্তায় কিংবা কোনো পরিচিত ভবনের সামনে বিক্ষোভ করা যাবে না, কোনো অবাঙালিকে দাওয়াত দেওয়া যাবে না। তাইতো এখন তাদের নামের আধুনিকায়ন_সেইভ বাংলাদেশ।
এই সেইভ বাংলাদেশের নাম নিয়ে তারা গত ১১ অক্টোবর একটি সভাও করেছে ব্রিটেনের পার্লামেন্ট স্কয়ারে। এই সভা কিংবা বিক্ষোভ-সমাবেশে তারা বাংলাদেশে যুদ্ধাপরাধীদের দায়ে অভিযুক্ত সাঈদী-নিজামী-মুজাহিদদের মুক্তি দাবি করেছে। শত শত মানুষের উপস্থিতিতে তারা এই সভা শেষে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী ডেভিট ক্যামেরনের কার্যালয়ে স্মারকলিপি দিয়েছে। এই সমাবেশেও ছিলেন বাংলাদেশ জাতীয়তাবদী দল বিএনপির যুক্তরাজ্যের নেতারা। এ ছাড়া ব্রিটেনের অন্য দু-একটি শহরেও হয়েছে ছোটবড় সভা। দেশে যেমন বিরোধী দলের নেত্রী খালেদা জিয়া অভিযুক্ত যুদ্ধাপরাধীদের নাম উচ্চারণ করে বিশাল সমাবেশে এদের মুক্তি দাবি করেছেন, ঠিক সেভাবেই এখানেও উচ্চারিত হয়েছে সেই একই কথা। খালেদা জিয়া যেমন তাঁর বক্তৃতায় অভিযুক্ত যুদ্ধাপরাধীদের বাঁচাতে টান টান সাড়া তুলেছেন দেশব্যাপী, ঠিক সেভাবেই এখানেও একাট্টা হয়েছে মৌলবাদী ডান কিংবা দক্ষিণপন্থী দলগুলো। ভারতের জুজুর ভয় দেখিয়ে যারা সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তোলে, মনমোহন-সোনিয়া গান্ধীর রাজনৈতিক সফরকে যেখানে বাংলাদেশের সার্বভৌমত্বের হুমকি হিসেবে ইঙ্গিত দেওয়া হয়, সেখানে ব্রিটিশ পার্লামেন্টে এসে হাজারো মানুষ নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন কিংবা ইউরোপিয়ান ইউনিয়নের কাছে ধরনা দেওয়ায় কি দেশের মর্যাদা ক্ষুণ্ন হয় না? জামায়াতি আর অন্যান্য ইসলামী দল মূলত এই সমাবেশগুলোর আয়োজক, বিএনপি এই আয়োজনের প্রধান সমর্থক। কিন্তু যদি ব্রিটিশ প্রধানমন্ত্রী গোস্বা করেন, এই ভয়ে জামায়াতে ইসলামী শব্দটি পর্যন্ত ব্যবহার করেনি তারা। নাম ব্যবহার না করে এসব আয়োজনের মধ্য দিয়ে বরং তারাই এটা প্রমাণ করছে যে, মূলত জামায়াত শব্দটাই এখন আর জনগণ চায় না।
তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, নির্বাচন কমিশনের প্রতি সন্দেহ, বর্তমান সরকারের গুম-হত্যার রাজনীতি বন্ধ, রাষ্ট্রের সব পর্যায়ে দলীয়করণ প্রভৃতি অর্থাৎ বাংলাদেশের প্রধান বিরোধী দলের সরকারবিরোধী দাবিগুলোই এখানে উচ্চারিত হয়েছে বারবার। এর সঙ্গে যুক্ত হয়েছে যুদ্ধাপরাধীদের মুক্তির ইস্যু। আর এসব আন্দোলন-বিক্ষোভে এখন বিএনপি-জামায়াত-সেভ বাংলাদেশ সমার্থক হিসেবেই পরিচিত হয়ে গেল এই ব্রিটেনে। এখন থেকে সেভ বাংলাদেশ-এর আন্দোলন কিংবা জামায়াতের আন্দোলন কিংবা বিএনপির আন্দোলন মূলত একই কাতারের ভিন্ন নাম। বিএনপির তুলনায় একটা ছোট্ট দল জামায়াত, অথচ বিশাল দলের ভাবী কর্ণধার বর্তমানে যুক্তরাজ্যে নির্বাসিত তারেক জিয়াও একসময় নতজানু হয়ে গিয়েছিলেন ওই তাদের প্রতি। তাইতো বাঘা বাঘা মুক্তিযোদ্ধা থাকা সত্ত্বেও জামায়াতিরা ঘিরে রেখেছিল বিএনপিকে। জনগণ এটা মেনে নেয়নি। সেই বিএনপি ভোটের রাজনীতিতে হেরে যাওয়ার পেছনে এটাও একটা কারণ ছিল। কিন্তু কালের কী এক নির্মম বাস্তবতা, আবারও বিএনপি যেন ডুবছে, জামায়াতিদের সঙ্গে একাট্টা হয়েছে তারা। বাংলাদেশে তো এখন যুদ্ধাপরাধী বাঁচাতে নেত্রী নেমেছেন, যুক্তরাজ্যেও বিএনপির আগামী কর্ণধারের ইঙ্গিতেই কি চলছে যুদ্ধাপরাধীদের বিচার রোখার আন্দোলন?

লেখক : লন্ডনপ্রবাসী সাংবাদিক
Faruk.joshi@gmail.com

No comments

Powered by Blogger.