প্রস্তুতির সময় এখনই by জাহাঙ্গীর আলম

প্রযুক্তির সদ্বব্যবহারে বিশ্বের যে কয়েকটি দেশ উন্নতির চরম শিখরে, তার মধ্যে জাপান একটি। এ দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে আছে প্রযুক্তিনির্ভর অসংখ্য বিশ্ববিদ্যালয়। তবে শিক্ষা-দীক্ষার উন্নয়নের ক্ষেত্রে সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও যথেষ্ট ভূমিকা রাখছে। বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত টোকিওর দ্য এশিয়া ইউনিভার্সিটি অব জাপান এমনই একটি বিশ্ববিদ্যালয়।


যেখান থেকে প্রতি বছর অসংখ্য শিক্ষার্থী ব্যবসায়, প্রশাসন, অর্থনীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করে দেশ এবং জাতির উন্নয়ন সাধন করে।
এ বিশ্ববিদ্যালয়টি প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ১৯৪১ সালে। তবে শুরুতে এটি বিশ্ববিদ্যালয় কিংবা কলেজ পর্যায়ে ছিল না। পেশাগত স্কুল শিক্ষা কার্যক্রমের মধ্য দিয়ে এর যাত্রা শুরু হয় এবং পরে এটি বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হয়। স্কুলটি চালু করার শুরুতেই ঘটতে থাকে নানা অলৌকিক ঘটনা। ফলে ছাত্র-শিক্ষকদের অনুরোধে একবার বন্ধ করে দেওয়া হয়েছিল। তখন একক স্কুল হিসেবেই এর শিক্ষা কার্যক্রম পরিচালনা হতো। পেশাজীবীদের নানা বিষয়ে দক্ষ করে গড়ে তোলার জন্য এ স্কুলে পড়ানো হতো কারিগরি, ব্যবসায়সহ নানা বিষয়ে। পরে এ বিশ্ববিদ্যালয়টি তাইওয়ান ইউনিভার্সিটির সঙ্গে একাডেমিক সম্পর্ক স্থাপন করে। জাপানের ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান অনেক উচ্চে।
দ্য এশিয়া ইউনিভার্সিটি অব জাপানের পুরো শিক্ষা কার্যক্রম পরিচালিত হয় মোট চারটি ফ্যাকাল্টির মাধ্যমে। ফ্যাকাল্টিগুলো হলো_
ফ্যাকাল্টি অব বিজনেস, ফ্যাকাল্টি অব ইকোনমিকস, ফ্যাকাল্টি অব ল এবং ফ্যাকাল্টি ইন্টারন্যাশনাল রিলেশনশিপ।
এ বিশ্ববিদ্যালয়ে বিদেশি কোনো শিক্ষার্থী ভর্তি হলেই প্রথম এক বছর তাকে নির্দিষ্ট কিছু বিষয় সম্পর্কে বিস্তারিত জ্ঞান দেওয়া হয়। দ্বিতীয় বছরে বিভিন্ন ভাষা [আরবি, চায়নিজ, হিন্দি, ইন্দোনেশিয়ান, কোরিয়ান, স্প্যানিশ ইত্যাদি] শিখতে হয়। তবে এ বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ ক্লাসই হয় সেমিনারের মাধ্যমে অর্থাৎ ক্লাস মানেই নির্দিষ্ট বিষয়ের ওপর একাধিক শিক্ষকের আলোচনা।
তবে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে সবচেয়ে কম ক্লাস বা সেমিনার অনুষ্ঠিত হয়। তবে দ্য এশিয়া ইউনিভার্সিটি অব জাপান থেকে সহজেই ইংরেজি বিষয়ে শিক্ষা গ্রহণ করা যায়। আর এর জন্য বিশ্ববিদ্যালয়টিতে এ বিষয়ে রয়েছে সবচেয়ে দক্ষ অধ্যাপকরা।
বিশ্বের বিভিন্ন দেশ বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের
প্রভাবশালী কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ বিশ্ববিদ্যালয়ের রয়েছে গভীর সম্পর্ক।
ফলে দ্য এশিয়া ইউনিভার্সিটি অব জাপানের মাধ্যমে ওইসব বিশ্ববিদ্যালয়েও পড়াশোনার রয়েছে অপূর্ব সুযোগ।
আমাদের দেশ থেকে প্রতি বছর অসংখ্য শিক্ষার্থী বিদেশে পড়াশোনা করতে যাওয়ার আগ্রহ দেখায়। যারা জাপানে যেতে চান, তারা এ বিশ্ববিদ্যালয়টি সম্পর্কে খোঁজ নিতে প ারেন। যঃঃঢ়://িি.িধংরধ-ঁ.ধপ.লঢ়/বহমষরংয/ এই ওয়েব অ্যাড্রেস ক্লিক করলেই পেয়ে যাবেন বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য অথবা ই-মেইল করেও তথ্য সংগ্রহ করতে পারেন।

No comments

Powered by Blogger.