বিক্ষোভের আগুনে পুড়ছে মিসরের ইতিহাস

নস্টিটিউট অব ইজিপ্ট’ মিসরের ইতিহাস-ঐতিহ্যের ভান্ডার বললেও চলে। এই ইনস্টিটিউটেই সংরক্ষিত আছে দেশটির প্রাচীন বই, পত্রিকা, পাণ্ডুলিপিসহ আরও অজস্র মূল্যবান সম্পদ। মিসরের সাম্প্রতিক বিক্ষোভের শিকার ২০০ বছরের পুরোনো এই প্রতিষ্ঠানটিও। গত ডিসেম্বরে তাহরির স্কয়ারে বিক্ষোভকারীদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষের সময় এ প্রতিষ্ঠানে আগুন ধরে যায়। এ সময় পুড়ে গেছে অনেক মূল্যবান নথিপত্র। পুড়ছে এখনো।


১৭৯৮ সালে মিসরে ফরাসি অভিযান চলাকালে ইনস্টিটিউট অব ইজিপ্ট প্রতিষ্ঠা করেন নেপোলিয়ন বোনাপার্ট। ইউরোপের বাইরে এটি হচ্ছে শিল্প ও বিজ্ঞানের অন্যতম পুরোনো শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে রক্ষিত আছে বৃহৎ গ্রন্থ লা ডেসক্রিপশন ডি ইজিপ্ট। ২৩ ভলিউমের ১৮০৯ সালের এই গ্রন্থটি নেপোলিয়ন বোনাপার্টের উদ্যোগেই সংগ্রহ করা হয়। মিসরীয় সভ্যতা, প্রকৃতি ও সমকালীন ইতিহাসসমৃদ্ধ এ বইটি সংকলন করেন ফ্রান্সের দেড় শ পণ্ডিত। আগুনে বইটির প্রথম সংস্করণের অংশবিশেষ ক্ষতিগ্রস্ত হয়েছে।
এ ছাড়া ওই প্রতিষ্ঠানে ১৫০০ শতাব্দীর দুই লাখ দুর্লভ বই ও পাণ্ডুলিপি রয়েছে। এগুলো আরবি, ফরাসি, ইংরেজি, জার্মান ও রুশ—এই পাঁচটি ভাষায় রচিত। এখানে আরও আছে হাতে লেখা চিঠি, ভ্রমণকাহিনী ও মানচিত্র। এসব মানচিত্রের মধ্যে আছে ১৭৫২ সালের মিসর ও ১৮৪২ সালের ইথিওপিয়ার মানচিত্র।
মিসরের সবচেয়ে পুরোনো এই গবেষণা প্রতিষ্ঠানটির সম্পদ রক্ষায় কর্তৃপক্ষ আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইউনেসকোর মহাপরিচালক ইরিনা বকোভা ইনস্টিটিউট অব ইজিপ্টে আগুন লাগার ঘটনা মিসর ও সারা বিশ্বের জন্য অপূরণীয় ক্ষতি বলে আখ্যা দিয়েছেন।
আগুন নেভাতে গিয়ে পানিতে যেসব বই ভিজে গেছে সেগুলো পত্রিকা দিয়ে মোড়ানো হচ্ছে, যাতে বইয়ের ভেজা পাতাগুলো শুকিয়ে যায়। পরে এই বইগুলো বাক্সবন্দী করে বারান্দায় রাখা হচ্ছে। এই কাজে অনেকে স্বেচ্ছায় অংশ নিয়েছেন।
উদ্ধারদলের প্রধান মোনা মোহাম্মেদ আবদো বলেন, ‘এই প্রথম আমি এ ধরনের কোনো বড় কাজ করছি। ভেজা বইগুলোতে ছাতা ধরার আগে প্রাকৃতিক উপায়ে এগুলো শুকানোর চেষ্টা চলছে। বই শুকাতে বাগান ও ভবনের ছাদে ছড়িয়ে দেওয়া হচ্ছে।’ তিনি বলেন, কিছু বই এখনো ধিকিধিকি জ্বলছে। আগুন নেভাতে পানি ঢালা হচ্ছে।
স্বেচ্ছায় বই শুকানোর কাজে নামা ২৪ বছরের তরুণী বুশরা বলেন, ‘এটা আমাদের ঐতিহ্য, আমাদের সংস্কৃতি। তাই আমি এখানে আসতে ও সাহায্য করতে বাধ্য হয়েছি।’ বিবিসি অনলাইন।

No comments

Powered by Blogger.