১১.১১.১১-সার্ধশত বিয়ের দিন by আসিফ সিদ্দিকী,

দিন, মাস ও বছর-তিনটি ঘরেই একটি সংখ্যা ১১; অর্থাৎ ১১.১১.১১। দিন-মাস-বছরের ঘরে একই সংখ্যা হয় প্রতি ১০০ বছরে একবার। তাই এমন একটি দিনকে বিশেষ দিন ভেবে নেওয়াই স্বাভাবিক। আজ এমনই বিশেষ এক দিন। দিনটিকে স্মরণীয় করে রাখতে চট্টগ্রামে হিড়িক পড়েছে_বিয়ের হিড়িক। বিশেষ এক অভিলাষই বটে!চট্টগ্রাম শহরের কমিউনিটি সেন্টারগুলোতে আজ শুক্রবার ১৫০টি বিয়ে অনুষ্ঠিত হবে। বিশেষ দিনটি ঈদের পরে এবং শুক্রবারে হওয়ায় বিয়ের সংখ্যায় রেকর্ড হতে যাচ্ছে বলে জানা গেছে। সাধারণত ঈদের সপ্তাহখানেকের মধ্যে খুব একটা বিয়ে হয় না।


কিন্তু এবার ব্যতিক্রম। কালের 'সাক্ষী' হতে কে না চায়! আজকের দিনটি যে আবার ফিরে আসবে ১০০ বছর পর।
বিশেষ এই দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখার বিষয়টি স্বীকার করেছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। চট্টগ্রাম মহানগর কমিউনিটি সেন্টার মালিক সমিতির সাবেক সভাপতি সাহাব উদ্দিন কালের কণ্ঠকে বলেন, 'আমাদের সমিতির সদস্য ও সমিতির বাইরের কমিউনিটি সেন্টারগুলোতে আজ ১৫০টি বিয়ের বুকিং দেওয়া হয়েছে। অনেক অভিজাত কমিউনিটি সেন্টার দিনে-রাতে দুইবার বিয়ের অনুষ্ঠানের জন্য বুকিং দেওয়া হয়েছে।'
অভিজাত চট্টগ্রাম ক্লাবে আজ শুক্রবার দুটি বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অন্য সময় একটি অনুষ্ঠান আয়োজনের সুযোগ থাকে সেখানে। বিষয়টি স্বীকার করে চট্টগ্রাম ক্লাবের প্রেসিডেন্ট আবু তৈয়ব কালের কণ্ঠকে বলেন, 'আমাদের ক্লাবের দুই সদস্য বিশেষ এই দিনে বিয়ের অনুষ্ঠানের জন্য বুকিং নিয়েছেন।'
শুধু চট্টগ্রাম ক্লাব নয়, চট্টগ্রামের অভিজাত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কমিউনিটি সেন্টার, লেডিস ক্লাবসহ বিভিন্ন ক্লাবে আজ বিয়ের অনুষ্ঠানের জন্য বুকিং নেওয়া হয়েছে। চট্টগ্রাম নগরীর সবচেয়ে বড় কমিউনিটি সেন্টার কিং অব চিটাগংয়ে দুটি বিয়ের অনুষ্ঠান হবে বলে জানা গেছে।
আজকের পর এই বিশেষ দিনটিকে পেতে আরো ১০০ বছর অপেক্ষায় থাকতে হবে। ২১১১ সালের নভেম্বর মাসে দিনটি আবার আসবে। এ কারণে অনেকেই বিয়ের জন্য দিনটিকে বেছে নিয়েছেন।
চট্টগ্রাম ইপিজেডের একটি বিদেশি কম্পানির কর্মকর্তা তৌফিকুর রহমান কালের কণ্ঠকে জানান, 'এক বছর আগেই আমার ভাইয়ের বিয়ের অনুষ্ঠান এই বিশেষ দিনে আয়োজনের সিদ্ধান্ত নিয়ে রেখেছি। জীবনে বিয়ে হবে একবার। সেই বিয়েকে স্মরণীয় করে রাখার এই সূবর্ণ সুযোগ হাতছাড়া করতে চাইনি।'
আগামী বছর আরেকটি বিশেষ দিন আসবে_১২.১২.১২; অর্থাৎ ১২ ডিসেম্বর ২০১২। তবে ১৩.১৩.১৩ দিনটি আসার কোনো সম্ভাবনাই নেই। কারণ ১৩তম দিন থাকলেও ১৩তম মাস খুঁজে পাওয়ার সাধনা অবাস্তব। ২০১২ সালের পর এই ধরনের দিন আর খুঁজে পাওয়া যাবে না পরের শতকের আগে। বৈশ্বিক পরিসরে এ ধরনের দিনকে বলা হচ্ছে 'ওয়ার্ল্ড ডে অব ইন্টারকানেক্টেডনেস'। ০৯.০৯.০৯ থেকে এই দিনটি বিশেষভাবে পালিত হচ্ছে।
এবার তৃতীয় ইন্টারকানেক্টেডনেস দিবসের প্রতিপাদ্য 'মিরর অব লাভ'। আজ হলিউডে মুক্তি পাচ্ছে ভৌতিক কাহিনী অবলম্বনে নির্মিত সিনেমা '১১.১১.১১'। ছবিটি পরিচালনা করেছেন ড্যারেন বাউসম্যান। আজ বলিউডেও মুক্তি পাচ্ছে একই নামের আরেকটি ছবি। শুধু কি তা-ই! বলিউডের বিখ্যাত অভিনেত্রী বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই আজ মা হতে যাচ্ছেন। বাংলাদেশেও কত না শিশু জন্ম নেবে বিশেষ এই দিনটিতে। তাদের সবার জন্যই বিশেষ দিন আজ। আর সব মানুষের জন্য আজকের দিনটি হলো 'আন্তসম্পর্কের তৃতীয় দিবস'।

No comments

Powered by Blogger.