১৪ নভেম্বর বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আরপিও’র ড্র

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নুতন ৬২ লাখ ৭৪ হাজার শেয়ার বিক্রির পুনঃ প্রাথমিক গণপ্রস্তাবের (আরপিও) লটারির ড্র ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। রাজধানীর দৈনিক বাংলা মোড়ে অবস্থিত জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে (এনএসসি টাওয়ারে) এই ড্র অনুষ্ঠিত হবে।উল্লেখ্য, নতুন শেয়ার ছাড়ার মাধ্যমে বিএসসি পুঁজিবাজার থেকে ৩১৩ কোটি ৭০ লাখ টাকা সংগ্রহ করবে। পুঁজিবাজার থেকে সংগৃহীত এই অর্থ দিয়ে একটি মাদার অয়েল ট্যাংকারসহ দুটি জাহাজ কেনার কথা রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আরপিও’র জন্য দেড় গুণের বেশি আবেদন জমা পড়েছে। ৬২ লাখ ৭৪ হাজার শেয়ারের বিপরীতে মোট ইস্যু মূল্য জমা পড়েছে প্রায় চারশ’ কোটি টাকা।


আরপিওতে ১০০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৪০০ টাকা প্রিমিয়ামসহ ৫০০ টাকা জমা নেয়া হয়। প্রতি লটে রয়েছে পাঁচটি শেয়ার।
বিএসসি সূত্র জানিয়েছে, সাধারণ শেয়ারের জন্য আইপিও’র আবেদন কম হলেও এনআরবি (প্রবাসী বাংলাদেশি) ও মিচ্যুয়াল ফান্ডের কোটায় আবেদন বেশি হয়েছে। প্রতি লটে শেয়ারের সংখ্যা কম হওয়ায় সাধারণ শেয়ারের জন্য বিনিয়োগকারীদের কম সাড়া পাওয়া গেছে। গত ২৩ আগস্ট পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) বিএসসি’র আরপিও অনুমোদন করে। ৯ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত আরপিও’র আবেদনপত্র জমা নেয়া হয়।
উল্লেখ্য, বিএসসি’র মোট শেয়ারের মধ্যে বর্তমানে সাড়ে ৮৭ শতাংশ শেয়ার সরকারের হাতে এবং ১২ শতাংশ শেয়ার পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। গত পাঁচ বছরের ভারিত্ব গড়ের ভিত্তিতে প্রতিষ্ঠিত বিএসসি’র শেয়ারপ্রতি আয় বর্তমানে (ইপিএস) ৪৮ দশমিক ৭৬ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদের পরিমাণ ২৭৮ দশমিক ৯০ টাকা। তবে নতুন করে ৬২ লাখ ৭০ হাজার শেয়ার বাজারে ছাড়ার পর সরকারি শেয়ারের পরিমাণ কমে ৫১ শতাংশে দাঁড়াবে। আর ৪৯ শতাংশ শেয়ার থাকবে বিনিয়োগকারীদের হাতে।
আরপিওর ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ইস্যু ম্যানেজমেন্ট।

No comments

Powered by Blogger.