মাদকের কবলে রাজশাহী উদ্বেগ আছে, উত্তরণ নেই by আনু মোস্তফা,

ম্প্রতি শিশু-কিশোরদের এক সমাবেশে রাজশাহীর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন আক্ষেপ করে বলেছিলেন, শিক্ষানগরী রাজশাহী এখন মাদকের নগরীতে পরিণত হয়েছে। শিক্ষাগ্রহণ করতে এসে শিক্ষার্থীরা মাদকাসক্ত হয়ে পড়ছে। গত ২৩ অক্টোবর রাজশাহীতে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে বিভাগের আইনশৃঙ্খলা সভায় সংশ্লিষ্ট সবার বক্তব্যেও মাদক সমস্যাটি রাজশাহীর আইনশৃঙ্খলার প্রধান সমস্যা হিসেবে উঠে আসে। স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন পুলিশ, র‌্যাব, বিজিবি ও মাদক নিয়ন্ত্রণ দপ্তরের সদস্যদের রাজশাহী সীমান্তে মাদক চোরাচালান বন্ধসহ মাদক প্রতিরোধে কঠোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন।


স্বরাষ্ট্রমন্ত্রী সংশ্লিষ্ট ব্যক্তিদের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে ওই সভায় বলেন, এক বছর আগে মাদক ব্যবসায়ীদের তালিকা সরবরাহের পরও মাদক চোরাচালানিদের আটক করা যায়নি।
রাজশাহী মাদক নিয়ন্ত্রণ দপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহীর গোদাগাড়ী ও চাঁপাইনবাবগঞ্জের সীমান্ত এলাকা এখন হেরোইন চোরাচালানের আন্তর্জাতিক রুটে পরিণত হয়েছে। অন্যদিকে পবা উপজেলার হরিপুর থেকে দক্ষিণের বাঘা সীমান্তের প্রান্তসীমা পর্যন্ত বিস্তীর্ণ সীমান্তপথে ফেনসিডিলের চোরাচালান নিয়ন্ত্রণহীনভাবে চলছে কয়েক বছর ধরে। নগরীর কাশিয়াডাঙ্গা, সাহাপুর, টাঙ্গন, চারঘাট, মীরগঞ্জ, আলাইপুর রুটে প্রতিদিন বিপুল পরিমাণ ফেনসিডিল এলেও এর সামান্যই আটক হচ্ছে। এ ছাড়া নগরীর ৫০টিরও বেশি পয়েন্টে ফেনসিডিল বিক্রি হচ্ছে। এলাকাবাসী ও পুলিশেরই বিভিন্ন সূত্রে জানা গেছে, নগরীর চার থানা, গোয়েন্দা পুলিশ ছাড়াও চারঘাট ও বাঘা থানা পুলিশের অবৈধ আয়ের বড় উৎসই হচ্ছে ফেনসিডিল চোরাচালান ও বেচা-বিক্রি থেকে টাকা আদায়। সীমান্ত পাহারায় নিয়োজিত বিজিবি সদস্যদের একাংশও রাজশাহী সীমান্তে ফেনসিডিল চোরাচালান নিয়ন্ত্রণহীন হয়ে পড়ার জন্য দায়ী বলে এলাকার সূত্রগুলো থেকে জানা গেছে। ক্ষেত্র বিশেষে নিরাপদে ফেনসিডিল পাচারে বাঘা-চারঘাট থানা পুলিশ টোকেন স্লিপও সরবরাহ করে থাকে মাদক ব্যবসায়ীদের_এমন অভিযোগ এলাকাবাসীর। গোয়েন্দা বিভাগের সূত্রে জানা গেছে, রাজশাহী নগরীসহ জেলায় ফেনসিডিল আসক্তের সংখ্যা ২০ হাজারেরও বেশি।
অন্যদিকে ভারত থেকে সীমান্তপথে দেশে প্রতিদিন যে পরিমাণ হেরোইন আসে তার বেশির ভাগই আসছে রাজশাহীর গোদাগাড়ী ও সংলগ্ন চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি সীমান্ত পয়েন্ট দিয়ে। সূত্রমতে, বড়, মাঝারি ও ক্ষুদ্র মিলিয়ে দুই সহস্রাধিক মাদক ব্যবসায়ী গোদাগাড়ী ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত অঞ্চলে হেরোইন চোরাচালানের সঙ্গে জড়িত। তবে হেরোইন সীমান্ত পয়েন্ট থেকে গোদাগাড়ীতে আনা ও গোদাগাড়ী থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা শহরে চালানের কাজে আরো সহস্রাধিক নারী-শিশু ব্যবহার করা হচ্ছে। গত ৯ অক্টোবর গোদাগাড়ীর রেলবাজার ঘাটে ৫০ লাখ টাকা মূল্যের ৫০০ গ্রাম হেরোইনসহ কোদালকাটি গ্রামের রহিম বাদশার স্ত্রী জোসনা খাতুন (৩০) ও কোদালকাটি স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্রী তাজকিরা খাতুনকে (১৩) আটক করে বিজিবি। গত ১০ আগস্ট ঢাকাগামী হানিফ পরিবহনের একটি কোচ থেকে ২২ গ্রাম হেরোইনসহ মাদারপুর মহল্লার জাহেদা খাতুনকে (৩৪) আটক করে বোয়ালিয়া থানা পুলিশ। অভিযোগ রয়েছে, এসব মাদকের মূল মালিককে বিজিবি নাম জানার পরও আটক করেনি।
এ প্রসঙ্গে ৩৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শহিদুল আলমও স্বীকার করেন, গোদাগাড়ী সীমান্তপথে হেরোইন চোরাচালানের ব্যাপকতা নিয়ন্ত্রণে বিজিবি হিমশিম খাচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, গোদাগাড়ীতেই রয়েছে বড় মাপের ৫০ জন হেরোইন ব্যবসায়ী, যারা সারা দেশে এই মরণনেশা সরবরাহ ও বেচা-বিক্রি নিয়ন্ত্রণ করে আসছে। গত ১০ বছরে হেরোইন চোরাচালান করে এরা এখন কোটি কোটি টাকার সম্পদের মালিক। সূত্রটির মতে, গোদাগাড়ী পৌর এলাকাসহ আশপাশের কয়েকটি এলাকায় হেরোইন ব্যবসা এখন কুটির শিল্পের রূপ নিয়েছে। মাদক নিয়ন্ত্রণ দপ্তরের মাঠপর্যায়ের একজন কর্মকর্তার মতে, গোদাগাড়ী পৌর এলাকার মাদারপুর গ্রামের প্রতি পাঁচজনে চারজনই কোনো না কোনোভাবে হেরোইন ব্যবসার সঙ্গে জড়িত। তাদের আয়ের একমাত্র উৎসই এই মরণনেশার কায়কারবার। হেরোইন চোরাচালানের ট্রানজিট হিসেবে ব্যবহারের পাশাপাশি গোদাগাড়ী পৌর এলাকায় হেরোইন সেবনকারীর সংখ্যাও আশঙ্কাজনক পর্যায়ে।
গোদাগাড়ী পৌরসভার মেয়র আমিনুল ইসলামের মতে, মাদারপুরসহ কয়েকটি মহল্লায় ঘরে ঘরে হেরোইনসেবী। গত কয়েক বছরে হেরোইন সেবন করে দুই শতাধিক মানুষ অকালমৃত্যুর শিকার হয়েছে। বর্তমানে আসক্তের সংখ্যা পাঁচ সহস্রাধিক। তিনি আরো জানান, গোদাগাড়ীর মতো একটি ছোট এলাকাতেই গড়ে উঠেছে তিনটি আসক্ত নিরাময় কেন্দ্র।
স্থানীয় নাগরিক কমিটির সভাপতি অধ্যাপক শান্ত কুমার মজুমদার বলেন, গোদাগাড়ীতে যে জিনিসটি সবচেয়ে সহজলভ্য তা হলো হেরোইন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবৈধ আয়ের বড় উৎসই হচ্ছে হেরোইন ব্যবসায়ীদের কাছ থেকে আদায় করা অবৈধ অর্থ।

No comments

Powered by Blogger.