কুয়াকাটায় রাস উৎসব শুরু

র্যটনকেন্দ্র কুয়াকাটায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শেষ হয়েছে হিন্দু সম্প্রদায়ের পুণ্যস্নান (গঙ্গাস্নান)। গতকাল বৃহস্পতিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে এ পুণ্যস্নানে অংশ নেন হাজার হাজার পুণ্যার্থী। দেশের বিভিন্ন স্থান থেকে আসা পুণ্যার্থীরা ধর্মীয় আচার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুণ্যস্নান সম্পন্ন করেন।এ উপলক্ষে পটুয়াখালী জেলা ও কলাপাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য নেওয়া হয় বিশেষ ব্যবস্থা। পুণ্যার্থীদের জন্য স্বাস্থ্যসেবা, সুপেয় পানি, স্যানিটেশন ব্যবস্থা ছিল পর্যাপ্ত।


কুয়াকাটা পূজা উদ্যাপন কমিটির সভাপতি বিপুল হাওলাদার জানান, প্রতিবছরের মতো এ বছর অগ্রহায়ণ মাসের রাসপূর্ণিমা তিথিতে (১০ নভেম্বর ভোরে) রাসপূজা উপলক্ষে পর্যটনকেন্দ্র কুয়াকাটায় শান্তিপূর্ণভাবে পূণ্যস্নান সম্পন্ন হয়েছে। ৯ নভেম্বর বুধবার থেকে দেশের বিভিন্ন এলাকা থেকে পুণ্যার্থী এবং সব ধর্মের লাখো মানুষ মিলিত হন কুয়াকাটায়।
এদিকে পুণ্যস্নানের পর গতকাল সকাল থেকে সৈকত লাগোয়া রাধা গোবিন্দ সেবাশ্রম চত্বরে তিন দিনব্যাপী এবং কলাপাড়া মদনমোহন সেবাশ্রম চত্বরে পাঁচ দিনব্যাপী রাসপূজা ও মেলা শুরু হয়েছে। কলাপাড়া পৌর শহরের মদনমোহন সেবাশ্রমের আঙিনায় প্রতীকী বৃন্দাবনের কুঞ্জে রাধা-কৃষ্ণের সতেরো জোড়া যুগল মূর্তি স্থাপন করা হয়েছে। বিভিন্ন স্থান থেকে আসা সাধু-সন্ন্যাসী, পুণ্যার্থী ও কৃষ্ণভক্তদের উপস্থিতিতে শ্রীশ্রী মদনমোহন সেবাশ্রম পরিণত হয়েছে এক মিলনমেলায়।
রাসপূজা ও এর ঐতিহ্যের বিষয়ে কুয়াকাটা রাধা গোবিন্দ সেবাশ্রমের ঠাকুর শিশির মহারাজ জানান, দাপর যুগে কংস রাজার অত্যাচারে মানবকুল যখন অতিষ্ঠ হয়ে উঠেছিল, তখন মহান সৃষ্টিকর্তার নির্দেশে মানবকুলকে অত্যাচারী রাজার হাত থেকে রক্ষা করার জন্য স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হন এই ধরাধামে। ভগবান শ্রীকৃষ্ণ এক অলৌকিক ক্ষমতাবলে কংস রাজাকে বধ করে মানবকুলকে রক্ষা করেন।
পরবর্তী সময়ে মানুষের মধ্যে হিংসা, বিদ্বেষ, হানাহানি মোচন করার জন্য এবং মানুষে মানুষে ভ্রাতৃৃত্বের বন্ধন সুদৃঢ় করার ঐকান্তিক প্রচেষ্টার প্রয়াসস্বরূপ ভগবান শ্রীকৃষ্ণ শ্রী রাধিকাকে নিয়ে বৃন্দাবনের তমাল ও কদমকুঞ্জে যে নিষ্কাম প্রেমের উপাখ্যান রচনা করেছিলেন, সেটাই আজ রাধা-কৃষ্ণের রাসলীলা বা রাসপূজা উৎসব হিসেবে পালিত হয়ে আসছে। যুগ যুগ ধরে কলাপাড়া মদনমোহন সেবাশ্রমে পালিত হয়ে আসছে রাসপূজা।

No comments

Powered by Blogger.