নিষেধাজ্ঞা বাড়াতে চায় পশ্চিমাবিশ্ব : ইরান পরমাণু ইস্যুতে কোনো ছাড় দেবে না : আহমাদিনেজাদ

রান পরমাণু ইস্যুতে বিন্দু পরিমাণ ছাড় দেবে না বলে দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ পশ্চিমাবিশ্বকে হুশিয়ার করে দিয়েছেন। ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির বিরুদ্ধে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএ’র প্রতিবেদন প্রকাশের পর আহমাদিনেজাদ গতকাল ওই ঘোষণা দিলেন। অন্যদিকে, জাতিসংঘ পরমাণু সংস্থার প্রতিবেদনের পর ইরানের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর ইঙ্গিত দিয়েছে পশ্চিমাবিশ্বের নেতারা। বুধবার তারা এ ধরনের পদক্ষেপ নেয়ার ব্যাপারে আভাস দেন। ইরান পরমাণু বোমার নকশার ওপর কাজ করছে বলে আন্তর্জাতিক পরমাণু সংস্থার (আইএইএ) ওই প্রতিবেদনে বলা হয়েছে।


তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া নতুন এ পদক্ষেপের বিপক্ষে অবস্থানের ইঙ্গিত দিয়েছে।
ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চহরমাহাল-বাখতিয়ারি প্রদেশে এক জনসমাবেশে প্রেসিডেন্ট আহমাদিনেজাদ বলেন, পরমাণু বোমা তৈরি বা সন্ত্রাসী তত্পরতা চালানোর প্রয়োজন ইরানের নেই। পাশ্চাত্যের দেশগুলোর উদ্দেশে তিনি বলেন, ইরানি জনগণ যদি পরমাণু বোমা বানাতে চায় তাহলে কাউকে ভয় করবে না এবং আপনাদের ওপর আঘাত হানতে চাইলেও নিঃশব্দেই তা করবে। তিনি আরও বলেন, ইরানের জনগণ বুদ্ধিমান। কাজেই সাম্রাজ্যবাদী শক্তির হাজার হাজার পরমাণু বোমা মোকাবেলার জন্য ইরান কোনো বোমা বানাবে না। ইরান এমন কিছু জিনিসকে শাণিত করছে যার জবাব দেয়ার শক্তি আপনাদের নেই, ইরানের শক্তি হল, নৈতিকতা, শিষ্টাচার ও একত্ববাদ।
যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের দেশগুলো ইরানের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করতে আইএইএ’র ওপর চাপ সৃষ্টি করেছে বলেও তিনি মন্তব্য করেন। তিনি আইএইএ’র সমালোচনা করে বলেন, যুক্তরাষ্ট্রের কাল্পনিক দাবির সঙ্গে সুর মিলিয়ে আইএইএ নিজের গ্রহণযোগ্যতা নষ্ট করছে। সাম্রাজ্যবাদী দেশগুলোর উদ্দেশে ইরানের প্রেসিডেন্ট বলেন, আপনারা আপনাদের প্রাসাদ ছেড়ে যদি ইরানি জনগণের সঙ্গে মেশেন তাহলে আমাদের বিভিন্ন শহরে এমন অনেক ভবন ও সেতু দেখতে পাবেন যেগুলোর বয়স আপনাদের ইতিহাসের বহু আগের। তিনি বলেন, যারা হত্যার মাধ্যমে আদিবাসীদের ভূখণ্ড দখল করেছে এবং যাদের ইতিহাস ৩শ’ বছরের বেশি নয় তারাই এখন হাজার হাজার বছরের সভ্যতার অধিকারী এবং ১৪শ’ বছর ধরে একত্ববাদ ও ন্যায়ের ঝাণ্ডাবাহী ইরানকে সন্ত্রাসবাদ ও পরমাণু বোমা বানানোর অপবাদ দিচ্ছে।
এর আগে আন্তর্জাতিক পরমাণু সংস্থার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। এছাড়া তারা পরমাণু বোমার স্বয়ংক্রিয় এবং কম্পিউটারের সহায়তায় বিস্ফোরণের ওপরও কাজ করছে। ফ্রান্স নিরাপত্তা পরিষদের বৈঠকের আহ্বান জানানোর কথা জানিয়েছে। যুক্তরাজ্য জানিয়েছে, পরমাণু বিষয়ে অচলাবস্থা বিপজ্জনক পর্যায়ে চলে যাচ্ছে এবং ইরান আলোচনায় রাজি না হলে সংঘর্ষের আশঙ্কা বেড়ে যাবে। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী অ্যালে জুপি আরএফআই রেডিকে বলেছেন, নিরাপত্তা পরিষদের বৈঠক আহ্বান করা হয়েছে। তিনি আরও বলেন, ইরান আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি মেনে নিতে এবং আন্তরিকভাবে সহযোগিতা করতে অস্বীকৃতি জানায় তবে সমমনা দেশগুলো প্রথমবারের মতো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে। তবে রাশিয়া নতুন নিষেধাজ্ঞা পরিকল্পনায় নিজের বিরোধী অবস্থান স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে। ইরানের পরমাণু কর্মসূচির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২০০৬ সাল থেকে এ পর্যন্ত চার দফা দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পশ্চিমা রাষ্ট্রগুলোর সন্দেহ পরমাণু অস্ত্র তৈরির উদ্দেশেই ইরান এ কর্মসূচি চালাচ্ছে। তবে ইরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে শান্তিপূর্ণ বিদ্যুত্ উত্পাদনের উদ্দেশে পরমাণু কর্মসূচি চালানো হচ্ছে বলে দাবি করছে।

No comments

Powered by Blogger.