প্রত্যাবর্তনের ম্যাচ আফ্রিদির

দুবাইয়ে আজ থেকে শুরু হচ্ছে পাকিস্তান ও শ্রীলংকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ম্যাচেই অবসর ভেঙে আবার আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। বিশ্বকাপের পর তিনি ওয়ানডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন। এরপর পাকিস্তান ক্রিকেট বোর্ডে রদবদলের পর তিনি সিদ্ধান্ত পরিবর্তন করলেন।পাকিস্তান টেস্ট সিরিজ জিতলেও ওয়ানডেতে শ্রীলংকার শক্তি সম্পর্কে ওয়াকিবহাল। তাই সাবধানী পাক অধিনায়ক মিসবাহ-উল হক বলেছেন, 'শ্রীলংকা খুব ভালো ওয়ানডে দল।


সুতরাং আমরা জানি কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে। আমরা লক্ষ্যে স্থির। দু'দলেরই সুযোগ ফিফটি-ফিফটি। তারা বিশ্বকাপের ফাইনালে খেলেছিল। আমরা উঠেছিলাম সেমিফাইনালে।' বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছিলেন, ২১ উইকেট নিয়ে তিনি ছিলেন জহির খানের সঙ্গে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার শীর্ষে। আফ্রিদির ফেরা তাই পাকিস্তান দলকে শক্তিশালী করবে বলেই মনে করেন মিসবাহ। তিনি বলেছেন, 'আফ্রিদি খুব ভালো অলরাউন্ডার। যখন সে খেলে তখন প্রতিপক্ষের জন্য হুমকি।' ১৯৯৭ সালে শ্রীলংকার বিরুদ্ধে ৩৭ বলে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি। বিশ্বকাপের আরও একটি ঘটনা পাকিস্তানের জন্য প্রথম ওয়ানডেতে অনুপ্রেরণা হতে পারে। তা হলো, লীগ ম্যাচে শ্রীলংকাকে হারিয়েছিল পাকিস্তান।
শ্রীলংকার জন্য ভালো খবর লাসিথ মালিঙ্গার প্রত্যাবর্তন। তার মারাত্মক ইয়র্কার সবসময়ই প্রতিপক্ষের জন্য হুমকি। লংকার অধিনায়ক তিলকারত্নে দিলশান ম্যাচ শুরুর আগে বলেছেন, 'প্রথম দিকে লাসিথের বোলিং আমাদের ভালো সাহায্য করবে।' তবে টেস্ট সিরিজে হার শ্রীলংকার জন্য ওয়ানডে সিরিজে নেতিবাচক প্রভাব ফেলবে না বলেই মনে করেন দিলশান। ৩৫ বছর বয়সী ওপেনার বলেছেন, 'টেস্ট সিরিজ থেকে আমরা ইতিবাচক দিকটা নিতেই চেষ্টা করব। লাসিথ এবং দিলহারা ফার্নান্দেজ থাকায় বোলিং লাইন অভিজ্ঞ। ব্যাটিং লাইনও শক্তিশালী। সুতরাং আমাদের ভালো সুযোগ আছে।' ১৪ ও ১৮ তারিখে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে। ২০ নভেম্বর শারজাহে হবে চতুর্থ ওয়ানডে। ২৫ তারিখে আবুধাবিতে পঞ্চম ওয়ানডে দিয়ে শেষ হবে সিরিজ।

No comments

Powered by Blogger.