বিশ্রাম জাতীয় লীগে খেলছেন না মুশফিক সাকিব রুবেল

ত ক'বছর ধরেই ক্রিকেট নিয়ে দারুণ ব্যস্ত সময় কাটাচ্ছেন সাকিব আল হাসান। এর মধ্যে ২০১১ সালে বলতে গেলে দম ফেলার ফুরসত পাননি ওয়ানডের সেরা অলরাউন্ডার। বিশ্বকাপের পরই দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর দু'মাসের আইপিএল। কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে মাল্টি মিলিয়ন ডলারের এ টুর্নামেন্ট শেষে ঢাকায় ফিরেই আবার ইংল্যান্ডের বিমানে চড়েন তিনি। কাউন্টিতেও মাসখানেক ব্যস্ত থাকতে হয়। ইংল্যান্ড থেকে ফিরে আসেন জাতীয় দলের ডাকে, জিম্বাবুয়ে সফরে অংশ নিতে।


সেখান থেকে ফিরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ টি২০-তে অংশ নেওয়ার জন্য আবার ভারতে উড়াল দেন। চ্যাম্পিয়ন্স লীগের শেষ দিকে ক'টি ম্যাচ না খেলেই জাতীয় দলের ডাকে দেশে ফেরেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আবার মাসখানেক ক্রিকেট খেলা। তার মতো না হলেও বেশকিছু দিন ধরে একটানা ক্রিকেট খেলছেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম এবং রুবেল হোসেনও। তাই একটু দম ফেলার জন্য তাদের তিনজনকেই জাতীয় লীগের চতুর্থ রাউন্ড থেকে বিশ্রাম দেওয়া হয়েছে।
তবে এ তিনজন ছাড়া দেশে থাকা জাতীয় দলের বাকি ক্রিকেটাররা এ রাউন্ডে অংশ নেবেন বলে জানা গেছে। ১৮ নভেম্বর থেকে পাকিস্তানের বিরুদ্ধে প্রস্তুতি শিবির শুরু হওয়ার আগে এ রাউন্ডই সামর্থ্য প্রমাণের একমাত্র সুযোগ। তিন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া প্রসঙ্গে বিসিবির টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান গাজী আশরাফ জানান, 'ক্রিকেট অপারেশন্স কমিটির পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে যে মুশফিক, সাকিব ও রুবেলের ফিটনেস সমস্যা আছে। তবে তারা অসুস্থ বা কী ইনজুরিতে ভুগছে, তা আমি বলতে পারছি না।' তবে জাতীয় দলের ম্যানেজার জাহিদ রাজ্জাক মাসুম জানিয়েছেন, তিনজনের কারোই কোনো ইনজুরি নেই। পাকিস্তানের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ একটি সিরিজে আগে একটু তরতাজা হয়ে ওঠার জন্যই তাদের বিশ্রাম দেওয়া হয়েছে। ১৮ নভেম্বর চট্টগ্রামে শুরু হওয়া প্রস্তুতি শিবিরে যোগ দেবেন তারা।
এদিকে মুশফিক ও রুবেল বিশ্রাম নিলেও সাকিব এ সুযোগে একটা বিজ্ঞাপনচিত্র শুটিংয়ের কাজ করবেন বলে কথা ছিল। বিসিবি থেকে অনুমতিও দেওয়া হয়েছিল তাকে; কিন্তু তামিমের সঙ্গে শিডিউল না মেলাতে পেপসির বিজ্ঞাপনের শুটিংয়ের জন্য আপাতত ভারত যাওয়া হচ্ছে না তার। ১২ নভেম্বর ভারত যাওয়ার কথা ছিল সাকিবের। সেখানে তার সঙ্গে যোগ দিতেন তামিম ইকবাল; কিন্তু জাতীয় লীগের চার দিনের ম্যাচের জন্য তামিমের ভারত যাওয়া আটকে যায়। এর ফলে এখন শুটিংই পিছিয়ে দেওয়া হয়েছে। চতুর্থ রাউন্ডে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ঢাকার মোকাবিলা করবে তামিমের চট্টগ্রাম। আর যশোরের শামসুল হুদা স্টেডিয়ামে বিশ্রাম পাওয়া দুই ক্রিকেটার সাকিবের খুলনার মুখোমুখি হবে মুশফিকের রাজশাহী। অন্য দুটি ম্যাচে সিলেট নিজেদের মাঠে খেলবে ঢাকা মেট্রোর বিরুদ্ধে এবং বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে বরিশালের বিরুদ্ধে লড়বে রংপুর। গত তিন রাউন্ডে প্রতিটি ম্যাচ জয় এবং বোনাস পয়েন্ট পেয়ে ৪১.১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন আশরাফুলের ঢাকা মেট্রো।

No comments

Powered by Blogger.