তিন ডেপুটি গভর্নর পেতে বিজ্ঞাপন দেবে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের তিন ডেপুটি গভর্নর নজরুল হুদা, জিয়াউল হাসান সিদ্দিকী ও মুরশীদ কুলি খানের জায়গায় নতুন তিনজন ডেপুটি গভর্নর নিয়োগ দিতে আগ্রহীদের কাছ থেকে আবেদন চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সার্চ কমিটি।স্নাতকোত্তর শিক্ষাগত যোগ্যতা, ব্যাংকিং খাতে ২৫ বছরের অভিজ্ঞতা ও ৬০ বছরের কম বয়সীরা বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আগামী সপ্তাহের শুরুতেই এ-সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে সার্চ কমিটি। গতকাল বৃহস্পতিবার সার্চ কমিটির সদস্যরা এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেন।


বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নজরুল হুদা ও জিয়াউল হাসান সিদ্দিকীর স্বাভাবিক চাকরির মেয়াদকাল শেষ হয়েছে গত ৪ নভেম্বর। আর মুরশীদ কুলি খানের মেয়াদ শেষ হবে ১৪ নভেম্বর। তবে তাঁদের তিনজনের মেয়াদই আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ডেপুটি গভর্নরদের মেয়াদ আরো বাড়ানোর জন্য অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ করে বলা হয়েছিল, একসঙ্গে তিনজন ডেপুটি গভর্নরের বিদায় ব্যাংকিং সেক্টরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে অর্থ মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকের ওই অনুরোধ নাকচ করে দিয়ে নতুন তিনজন ডেপুটি গভর্নর নিয়োগের সিদ্ধান্ত নেয়। এ পরিপ্রেক্ষিতেই কাদের ডেপুটি গভর্নর নিয়োগ দেওয়া যায়, সে বিষয়ে সরকারকে পরামর্শ দিতে একটি সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়।
গতকাল কমিটির সদস্যরা বাংলাদেশ ব্যাংকে বৈঠক করেন। বৈঠকের পর একজন সদস্য কালের কণ্ঠকে জানান, বাংলাদেশ ব্যাংকের তিনজন বিদায়ী ডেপুটি গভর্নরের জায়গায় নতুন তিনজন ডেপুটি গভর্নর নিয়োগ দিতে আগ্রহীদের আবেদন সংগ্রহের সিদ্ধান্ত হয়েছে। এ জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হবে। আগামী সোমবার বা মঙ্গলবার বিজ্ঞাপন প্রকাশ করা হবে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আগ্রহীদের কাছ থেকে আবেদনপত্র জমা নেওয়া হবে।
সার্চ কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এ ছাড়া সদস্য হিসেবে রয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, বাংলাদেশ উন্নয়ন গবেষণা পরিষদের (বিআইডিএস) মহাপরিচালক মোস্তফা কে মুজেরি, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হক। আর এ কমিটির সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব গকুল চাঁদ দাস।
বর্তমানে বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নর রয়েছেন চারজন। বিদায়ী তিনজন ছাড়া বাকিজন হলেন আবুল কাশেম, যাঁকে গত জুন মাসে নিয়োগ দিয়েছে সরকার। ওই সময় একটি পদের বিপরীতে মোট ৪৯টি আবেদন জমা পড়েছিল সার্চ কমিটির কাছে।

No comments

Powered by Blogger.