প্রাকৃতিক সপ্তাশ্চর্যঃ আজ সারা দিন সুন্দরবনকে ভোট দিন by পল্লব মোহাইমেন

সুন্দরবনের ভাগ্য নির্ধারণ হবে আজ। প্রাকৃতিক সপ্তাশ্চর্যের তালিকায় সুন্দরবনের স্থান হবে কি না, তা আজ রাতেই জানা যাবে। সপ্তাশ্চর্য নির্বাচনে ভোট আজ শেষ হচ্ছে। বাংলাদেশ সময় আজ বিকেল পাঁচটা ১১ মিনিট (গ্রিনিচ মান সময় বেলা ১১টা ১১ মিনিট) পর্যন্ত ভোট দেওয়ার সুযোগ পাওয়া যাবে। এ সময়ের মধ্যে ওয়েবসাইট, ফেসবুক, এসএমএস ও টেলিফোনের মাধ্যমে সুন্দরবনকে ভোট দিতে হবে।

সুইজারল্যান্ডভিত্তিক নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশনের আয়োজনে এ প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে সুন্দরবন প্রথম থেকেই শক্ত প্রতিদ্বন্দ্বী। দ্বিতীয় পর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে ওঠা ২৮টি স্থানের একটি (বাংলাদেশ ও ভারতের) সুন্দরবন। ৫ নভেম্বর ফাউন্ডেশনের আনুষ্ঠানিক ওয়েবসাইটে ২৮টি স্থানের মধ্যে এগিয়ে থাকা ১০টি স্থানের তালিকাতেও সুন্দরবন আছে। তাই সুন্দরবনকে ভোট না দিয়ে চুপ করে থাকার অর্থ হয় না। শেষ মুহূর্ত পর্যন্ত সুন্দরবনকে ভোট দিয়ে যেতে হবে।
আয়োজক সূত্র থেকে জানা গেছে, চূড়ান্ত পর্বে উত্তীর্ণ স্থানগুলোর সব কটি দেশে স্থানীয় এসএমএস ভোটের সুবিধা নেই। যে কয়টি দেশের আছে, তার মধ্যে একটি বাংলাদেশ। গত বুধবার থেকে আন্তর্জাতিক এসএমএস ভোট চালু হয়েছে। ফলে পৃথিবীর যেকোনো জায়গা থেকেই প্রবাসী বাংলাদেশিসহ যে কেউ এসএমএস করে সুন্দরবনকে ভোট দিতে পারবেন। এ জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে SUNDARBANS এরপর +২৪৮৯ ৮৮৮৮৮ নম্বরে তা পাঠিয়ে দিতে হবে। এ নম্বরটি সুইজারল্যান্ডের জুরিখের। এ ক্ষেত্রে আন্তর্জাতিক এসএমএস চার্জ প্রযোজ্য হবে। এর পাশাপাশি যেসব দেশে স্থানীয় এসএমএসে ভোট দেওয়ার সুযোগ আছে, সেসব দেশ থেকে স্থানীয় এসএমএসেও ভোট দেওয়া যাবে। বাংলাদেশ থেকে স্থানীয় এসএমএস খরচেই ভোট দেওয়ার সুযোগ আছে।
অন্য দেশগুলোর বিশিষ্টজনেরা নিজেদের প্রাকৃতিক জায়গার পক্ষে প্রচারণায় নেমেছেন বা সমর্থন দিচ্ছেন। ফুটবল তারকা লিওনেল মেসি ভোট চাচ্ছেন আর্জেন্টিনা ও ব্রাজিলের ইগুয়াজু জলপ্রপাতের জন্য। খ্রিষ্টীয় ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্ট সমর্থন দিয়েছেন পোল্যান্ডের মৌসুরিয়ান লেক ডিস্ট্রিক্টকে। বেলজিয়ামের সাংসদেরাও একে ভোট দিয়েছেন। নেলসন ম্যান্ডেলা, নোবেল বিজয়ী ডেসমন্ড টুটু নেমেছেন দক্ষিণ আফ্রিকার টেবিল মাউন্টেনের পক্ষে।
সুন্দরবনের পক্ষে বাংলাদেশে আনুষ্ঠানিক সমর্থক সংস্থা হিসেবে কাজ করছে বাংলাদেশ পর্যটন করপোরেশন। গত ৩০ অক্টোবর থেকে সাইবার ক্যাফে ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সঙ্গে মিলে সংস্থাটি প্রচারণা চালিয়েছে। এর অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার রাজধানীর রবীন্দ্রসরোবরে ‘ডেস্টিনেশন সুন্দরবন’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে। তাতে সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের উপচে পড়া ভিড় ছিল। আলোচনা বা বক্তব্য দিয়ে সময় নষ্ট না করে আয়োজকেরা সবাইকে একটি করে ভোট দেওয়ার অনুরোধ জানান।
গতকাল বরিশালে সুন্দরবনের পক্ষে প্রচারণার জন্য আয়োজিত রোড শোর উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র শওকত হোসেন। ‘সুন্দরবনকে ভোট দিন’—এই আহ্বান জানিয়ে বগুড়া ও ফরিদপুরের জেলা প্রশাসক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করেন।
সাড়ে চার বছর আগে শুরু হওয়া ভোটাভুটির পালা আজ বিকেলে শেষ হবে। আজ দিবাগত রাত একটার দিকে নির্বাচনের প্রাথমিক ফলাফল পাওয়া যাবে। এরপর চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশন। পরে প্রাকৃতিক সপ্তাশ্চর্যের আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে প্রতিষ্ঠানটি।
যেভাবে ভোট দেওয়া যাবে
আনুষ্ঠানিক ওয়েবসাইট থেকে: www.n7w.com বা www.new7wonders.com ঠিকানার ওয়েবসাইটে গিয়ে একটি ই-মেইল ঠিকানা থেকে একবার করে সাতটি স্থানকে ভোট দিতে হবে।
ফেসবুক থেকে: www.facebook.com/new7wondersofnature পেইজ থেকে ভোট দেওয়ার সুবিধা আছে।
বাংলাদেশ থেকে এসএমএস: মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SB লিখে পাঠিয়ে দিতে হবে ১৬৩৩৩ নম্বরে।
বিদেশ থেকে এসএমএস: মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে SUNDARBANS এরপর +২৪৮৯ ৮৮৮৮৮ নম্বরে পাঠিয়ে দিতে হবে।
টেলিফোন ভোট: টেলিফোনে ভোট দিতে +১ ৮৬৯ ৭৬০ ৫৯৯০, +১ ৬৪৯ ৩৩৯ ৮০৮০, +৪৪ ৭৫৮ ৯০০ ১২৯০ এ তিনটি নম্বরের যেকোনো একটিতে কল করতে হবে। এরপর একটা বার্তা শোনা যাবে। তারপর একটা সংকেত বাজলে তখন ৭৭২৪ নম্বর চাপতে হবে সুন্দরবনের জন্য।

No comments

Powered by Blogger.