বিশ্বকাপ বাছাই-আজ আর্জেন্টিনার বলিভিয়া পরীক্ষা-ম্যাচ বাংলাদেশ সময় রাত ২টায়

বার্সেলোনার মেসি আর আর্জেন্টিনার মেসি এক নন। আর্জেন্টিনার মেসি যেন নখদন্তহীন এক বাঘ_এমন সমালোচনা প্রায়ই শুনতে হয় গত দুবারের বিশ্বসেরা ফুটবলারকে। কিন্তু তবু তো তিনি মেসি! খুদে জাদুকরের ভাইরাস সংক্রমণ তাই দুশ্চিন্তার চোরা-স্রোত বইয়ে দিয়েছিল আর্জেন্টাইন সমর্থকদের মনে। বুধবার অনুশীলন করতে পারেননি তিনি, তবে পরে জানা গেছে ব্যাপারটা মোটেই সিরিয়াস কিছু নয়, আজকের ম্যাচে তাঁর খেলাটা নিশ্চিত। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের আগে তাই আর্জেন্টাইনদের মতোই তাঁকে নিয়ে ভাবতে হচ্ছে বলিভিয়ানদেরও। শৃঙ্খলাভঙ্গের অভিযোগে চিলির পাঁচ ফুটবলারকে বহিষ্কারের খবর ছাপিয়েও তাই আলোচনার কেন্দ্রবিন্দুতে মেসি।


বলিভিয়ার কোচ গুস্তাফো কুইন্তেরস তো বলেই দিয়েছেন, এ ম্যাচে তাঁর দলের মিশনই হবে মেসিকে আটকে রাখার!
লাতিন আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে এখন পর্যন্ত হয়েছে মোটে দুটি করে ম্যাচ। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল না থাকা সত্ত্বেও সেই দুই ম্যাচশেষে মোটেই স্বস্তিতে নেই আলেসান্দ্র সাবেলার দল। প্রথম ম্যাচে চিলিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে দারুণ শুরু করলেও পরের ম্যাচেই যে ভেনিজুয়েলার কাছে ০-১ গোলে হেরে বসেছে তারা। এমনিতে দক্ষিণ আমেরিকার দুর্বলতম দলগুলোর একটি বলিভিয়ার মুখোমুখি হওয়ার আগেও তাই দুশ্চিন্তায় আর্জেন্টিনার কোচ। তার ওপর সাম্প্রতিক অতীত বলছে, বলিভিয়ার বিপক্ষে আলবিসেলেস্তেদের রেকর্ড খুব ভালো নয়! দুই দলের শেষ দুটি ম্যাচেই তো জয়ের দেখা পায়নি তারা। তিন বছর আগে ডিয়েগো ম্যারাডোনার দল লা পাজের পাহাড়-চূড়া থেকে রীতিমতো ভূপাতিত হয়েছিল ১-৬ গোলের লজ্জায় ডুবে, আর গত জুলাইয়ের কোপা আমেরিকায় মাঠ ছাড়তে হয়েছিল ১-১ ড্র নিয়ে। তাও আবার পিছিয়ে পড়ার পর বদলি হিসেবে নেমে সার্জিও অ্যাগুয়েরো সমতা ফিরিয়ে বাঁচিয়েছিলেন দলের হার। বুয়েনস এইরেসের মনুমেন্টাল স্টেডিয়ামে আজ অবশ্য প্রথম একাদশেই থাকবেন অ্যাগুয়েরো। ইনজুরির কারণে রিয়াল মাদ্রিদ তারকা অ্যাঞ্জেল ডি মারিয়াকে হারানোর দুঃসংবাদের পাশে আর্জেন্টাইনদের জন্য এটা একটা সুসংবাদ, কারণ ইনজুরির কারণেই গত মাসে বাছাই পর্বের প্রথম দুটি ম্যাচে খেলতে পারেননি তিনি। চার দিন পরেই কলম্বিয়ার মাঠে তাদের বিপক্ষে ম্যাচ, তার আগে পয়েন্ট তালিকার তলানিতে থাকা বলিভিয়ার বিপক্ষে পরীক্ষামূলক দল নামাতে পারে আর্জেন্টিনা_এমন একটা সম্ভাবনার কথা শোনা গেলেও সাবেলা নিশ্চিত করেছেন সেটা হচ্ছে না, 'ভেনিজুয়েলার বিপক্ষে ভালো করলে আজ আমি অনেকটাই নির্ভার থাকতাম। কিন্তু সত্যি হচ্ছে এখানে একটা পয়েন্ট তালিকা আছে আর যত বেশি পয়েন্ট পাওয়া যাবে আমরা ততই স্বস্তিতে থাকব।' তাই মেসি-অ্যাগুয়েরো-হিগুয়াইনকে নিয়ে ত্রিমুখী আক্রমণ সাজাবে আর্জেন্টিনা, সন্দেহ নেই। আর বলিভিয়ানদের লক্ষ্য থাকবে সেই আক্রমণকে অকেজো করে অন্তত একটি পয়েন্ট নিয়ে ফেরা।
প্রথম ম্যাচে আর্জেন্টিনার কাছে বড় ব্যবধানে হারের পর পেরুকে ৪-২ গোলে হারিয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল চিলি। কিন্তু পয়েন্ট তালিকার শীর্ষে থাকা উরুগুয়ের মুখোমুখি হওয়ার আগে আরেকটা ধাক্কা খেয়েছে তারা। পরশু দলের পাঁচজন খেলোয়াড় নির্দিষ্ট সময়ের ৪৫ মিনিট পরে, মদ্যপ অবস্থায় অনুশীলনে হাজির হওয়ায় তাদের দল থেকেই বের করে দিয়েছেন কোচ ক্লদিও বোর্হি। তবে এ আর্জেন্টাইন জানাচ্ছেন, 'আমরা আমাদের পরিকল্পনা বদলাচ্ছি না এ ম্যাচের জন্য। উরুগুয়ের অনেক খেলোয়াড় খেলতে পারছে না এ ম্যাচে, তাই আমরা এখন একই সমান্তরালে আছি।' ইনজুরি আর সাসপেনশনের কারণে এ ম্যাচে বিশ্বকাপের সেরা খেলোয়াড় ডিয়েগো ফোরলানসহ ছয় তারকাকে পাচ্ছে না কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। ওয়েবসাইট

No comments

Powered by Blogger.