পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ আজ

সংযুক্ত আরব আমিরাতে আজ থেকে শুরু হচ্ছে পাকিস্তান-শ্রীলঙ্কা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। এর আগে দু’দলের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজটি ১-০ ব্যবধানে নিজেদের করে নেয় পাকিস্তান। টেস্ট সিরিজের প্রথম দুটি ম্যাচে দারুণ দাপট দেখায় মিজবা-উল-হকরা। আবুধাবিতে প্রথম টেস্ট ম্যাচটিতে কোনো রকমে ‘ড্র’ করলেও দ্বিতীয় ম্যাচে রেহাই পায়নি লঙ্কানরা। নয় উইকেটের বিশাল ব্যবধানে হারতে হয় তাদের। তবে শারজাতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে হাড্ডাহাড্ডি লড়াই করে দক্ষিণ এশিয়ার এ দু’দল। ফলে ‘ড্র’ দিয়ে শেষ হয় তৃতীয় টেস্ট।


টেস্ট সিরিজের দাপট ওয়ানডে সিরিজেও ধরে রাখতে চায় পাক ক্রিকেটাররা। টেস্ট সিরিজের তুলনায় ওয়ানডে সিরিজে পাকিস্তান দলকে অধিক শক্তিশালী মনে করা হচ্ছে। অবসর ভেঙে আবার দলে ফিরেছেন তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি। দলে ফিরেছেন আরেক তারকা অলরাউন্ডার আব্দুর রাজ্জাক। এদিকে টেস্ট সিরিজ হাতছাড়া হলেও ওয়ানডে সিরিজের ট্রফিটা নিজেদের ঘরে তুলতে চায় লঙ্কানরা। পাকিস্তান-শ্রীলঙ্কা সর্বশেষ মুখোমুখি হয় বছরের শুরুতে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপে। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে গুরুত্বপূর্ণ ওই ম্যাচটিতে স্বাগতিকদের ১১ রানে হারিয়েছিল আফ্রিদিরা। দু’দলের মধ্যে শেষ চারটি ম্যাচের মধ্যে তিনটিতেই জয় পায় পাকিস্তান। অতীত স্ট্যাটিসটিকস বিবেচনা করলে দু’দলের মধ্যে অনুষ্ঠেয় এ সিরিজে পাকিস্তানকে ফেভারিট মানতে হয়। পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যে এ পর্যন্ত ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১২১টি। এর মধ্যে পাকিস্তান জয় পেয়েছে ৭১টিতে। আর শ্রীলঙ্কা জয় পেয়েছে ৪৬টি ম্যাচে। এদিকে বিশ্বকাপের পর থেকে ওয়ানডে ক্রিকেটে শ্রীলঙ্কার চেয়ে তুলনামূলক বেশি ছন্দে আছে পাকিস্তান। বিশ্বকাপের পর পাকিস্তান এ পর্যন্ত দশটি ওয়ানডে ম্যাচ খেলে আটটিতে জয় পেয়েছে। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা এ পর্যন্ত ১১টি ওয়ানডে ম্যাচ খেলেছে। এর মধ্যে তারা জয় পেয়েছে পাঁচটিতে, বাকিগুলোতে হার। আজ থেকে অনুষ্ঠেয় পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ উপলক্ষে নিজেদের প্রস্তুতির কোনো কমতি রাখেনি পাকিস্তান-শ্রীলঙ্কা। দু’দলেরই আত্মবিশ্বাস, ওয়ানডে সিরিজটি তারা নিজেদের করে নিতে পারবে। ওয়ানডে সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে দুবাইয়ে। চতুর্থ ম্যাচটি অনুষ্ঠিত হবে শারজায় এবং পঞ্চম ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে আবুধাবিতে। ওয়ানডে সিরিজ উপলক্ষে এরই মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কা তাদের নিজ নিজ স্কোয়াড ঘোষণা করেছে।
পাকিস্তান স্কোয়াড : মিজবা-উল-হক (অধি.), শহীদ আফ্রিদি, মোহাম্মদ হাফিজ, ইমরান ফরহাদ, ইউনিস খান, উমর আকমল, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ (উই.), সাঈদ আজমল, আব্দুল রেহমান, উমর গুল, ইজাজ চিমা, জুনায়েদ খান, সোহেল তানভীর, আব্দুল রাজ্জাক ও আসাদ শফিক।
শ্রীলঙ্কা স্কোয়াড : তিলকারত্নে দিলশান (অধি.), উপল থারাঙ্গা, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্দিমাল, জেভেন মেন্ডিস, কোসেলা কুলাসেকারা, লাসিথ মালিঙ্গা, সুরেঙ্গা লকমল, থিসেরা পেরেরা, সিক্কুজ প্রসন্ন, দিমুথ ক্যারুনারাথনে, দিলহারা ফারনান্দো ও সুরেশ রনদিভ।
ওয়ানডে সিরিজ সূচি
প্রথম ওয়ানডে ১১ নভেম্বর দুবাই
দ্বিতীয় ওয়ানডে ১৪ নভেম্বর দুবাই
তৃতীয় ওয়ানডে ১৮ নভেম্বর দুবাই
চতুর্থ ওয়ানডে ২০ নভেম্বর শারজা
পঞ্চম ওয়ানডে ২৩ নভেম্বর আবুধাবি

No comments

Powered by Blogger.