চট্টগ্রামে মাসব্যাপী আন্তর্জাতিক এসএমই মেলা শুরু

ট্টগ্রামে মাসব্যাপী পঞ্চম আন্তর্জাতিক নারী এসএমই এঙ্পো ২০১১ গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্সের উদ্যোগে আয়োজিত নগরীর পলোগ্রাউন্ড মাঠে বিকেলে মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান।এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, 'নারীদের যখনই কোনো দায়িত্ব দেওয়া হয়, তখনই তাঁরা তা অত্যন্ত সুন্দরভাবে পালন করে। রাষ্ট্রীয় পর্যায় থেকে ব্যবসা-বাণিজ্য সব ক্ষেত্রে তাঁরা সফলতার স্বাক্ষর রাখছেন।


এ লক্ষ্যে উইম্যান চেম্বারের পাশাপাশি সরকারও নারী উদ্যোক্তা তৈরি জন্য নানা পদক্ষেপ নিয়েছে।'ঈদের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ছিল উল্লেখ্য করে তিনি বলেন, 'এবার ঈদে নিত্যপ্রয়োজনীয় পণ্যে দাম স্থিতিশীল ছিল। সরকার এ বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেছে। এমনকি প্রধানমন্ত্রীও বিভিন্ন সময় ব্যবসায়ীদের সাথে বৈঠক করেছেন। ব্যবসায়ীরাও সরকারকে এ বিষয়ে সহযোগিতা করেছেন।' ভবিষ্যতেও ব্যবসায়ী এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
চট্টগ্রামের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, 'বর্তমান সরকার চট্টগ্রামকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। বাণিজ্যিক রাজধানী হিসেবে এখনকার উন্নয়নের জন্য সরকার ইতিমধ্যে সড়ক-রেলপথের উন্নয়নের জন্য বিশেষ অর্থ বরাদ্দ দিয়েছে। যানজট নিরসনের জন্য তৈরি করা হচ্ছে ফ্লাইওভার। এতে চট্টগ্রামে দেশ-বিদেশি বিনিয়োগের পরিমাণ আরো বৃদ্ধি পাবে।'
চিটাগাং উইম্যান চেম্বার প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সংসদ সদস্য এম এ লতিফ, শামসুল হক, মেহজাবীন মোরশেদ, এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রেজাওয়ানুল কবির। স্বাগত বক্তব্য দেন মেলা কমিটির চেয়ারম্যান গুলশানা আলী।
মেলায় বাংলাদেশি নারী উদ্যোক্তাদের পাশাপাশি ভারত ও পাকিস্তানের উদ্যোক্তারা অংশ নিচ্ছেন। এবারের মেলায় ৪০০টি ছোট-বড় স্টল এবং ২০টি প্যাভেলিয়ন থাকছে। এ ছাড়া ক্রেতা-দর্শনার্থীদের মেলা-সংক্রান্ত বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য অবহিত করার জন্য থাকবে ঘোষণা মঞ্চ, শিশুদের বিনোদনের জন্য ফ্যান্টাসি পার্ক ও খাবারের জন্য ফুডকোর্ট।

No comments

Powered by Blogger.