সোনিয়ার সঙ্গে দেখা করলেন পুতুল

য়াদিলি্লতে গতকাল বৃহস্পতিবার ভারতের কংগ্রেসপ্রধান সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল।সোনিয়ার বাসভবনে এই সাক্ষাতে তাঁকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পেঁৗছে দেন পুতুল।নিউ ইয়র্কের একটি হাসপাতালে ভারতের ক্ষমতাসীন ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্সের প্রধান সোনিয়ার একটি অস্ত্রোপচার করা হয় গত ৫ আগস্ট। সে সময় বিভিন্ন দেশের নেতাদের মধ্যে হাসিনাই প্রথম চিঠি পাঠান সোনিয়ার দ্রুত আরোগ্য কামনা করে।


কংগ্রেসের বিভিন্ন সূত্রে জানা যায়, অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার বিষয়ক একটি কর্মশালায় যোগ দিতে নয়াদিলি্ল যান পুতুল। সেখানে তিনি দক্ষিণ এশীয় অটিজম নেটওয়ার্ক গঠন নিয়ে কংগ্রেসপ্রধানের সঙ্গে কথা বলেন।
গত জুলাইয়ে অটিজম বিষয়ক একটি সম্মেলনে যোগ দিতে সোনিয়া ঢাকায় গেলে এ নেটওয়ার্ক প্রতিষ্ঠার প্রস্তাব করেন বাংলাদেশে অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক পর্ষদের চেয়ারপারসন পুতুল।
জ্বরাক্রান্ত হওয়ায় সোনিয়া বুধবার উত্তর প্রদেশে শোভাযাত্রায় যোগ দিতে না পারলেও বৃহস্পতিবার পুতুলকে তাঁর বাসায় স্বাগত জানান।
নয়াদিলি্লর কর্মশালায় এক আলোচনায় অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারকে দক্ষিণ এশিয়া এবং বিশেষ করে বাংলাদেশের জনস্বাস্থ্যের মূল সমস্যা হিসেবে চিহ্নিত করেন পুতুল।
এ ক্ষেত্রে উদ্ভাবনী সমাধানের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে একসঙ্গে কাজ করার ও সেবা দেওয়ার আহ্বান জানান পুতুল। সায়মা ওয়াজেদ পুতুল বলেন, অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার যথাযথভাবে সামাল দিতে সরকারের পাশাপাশি বেসরকারি সহযোগিতাও প্রয়োজন।
কর্মশালায় বাংলাদেশে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারের চিত্র তুলে ধরে একে মোকাবিলায় সরকারি-বেসরকারি উদ্যোগ সংক্ষেপে তুলে ধরেন পুতুল।
ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বিশ্ব স্বাস্থ্য যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। তথ্য : বিডিনিউজ।

No comments

Powered by Blogger.