আবারও 'প্র্যাকটিস ম্যাচের' অনিশ্চয়তা

নূর্ধ্ব-১৯ দলের সুবাদে গত মাস থেকেই ফুটবলের আলোচনার বড় বিষয় 'প্র্যাকটিস ম্যাচ'। এখনো তা-ই আছে, সামনে সিনিয়র জাতীয় দলের সাফ ফুটবল আছে বলে। এ নিয়ে অনেক চাপান-উতরের পরও অনিশ্চয়তার ঘেরাটোপ থেকে বেরিয়ে আসতে পারছে না ফুটবলের সেই প্র্যাকটিস ম্যাচ।এএফসি অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টের আগে নিকোলা ইলিয়েভস্কি চেয়েছিলেন শক্তিশালী বিদেশি দলের সঙ্গে কয়েকটি প্র্যাকটিস ম্যাচ। সেই চাওয়া পূরণ করতে পারেনি জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি। তারপর ডিসেম্বরে দিলি্ল সাফের আগে সিনিয়র দলের জন্য একই চাহিদা দিয়েছেন বাংলাদেশের এ কোচ। কিন্তু চারদিক থেকে যেসব খবর মিলছে সেগুলো মোটেও ইতিবাচক নয়।


জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান বাদল রায় কিছুদিন আগে বলেছিলেন মালয়েশিয়ায় প্র্যাকটিস ম্যাচ খেলানোর সম্ভাবনার কথা। অথচ মালয়েশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের কোনো প্রস্তাবই পাঠানো হয়নি। গতকাল যেটা জানা গেছে, বাফুফে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে প্র্যাকটিস ম্যাচ খেলার দল চেয়ে পাঠিয়েছে একটি লিখিত প্রস্তাব, আগামী সপ্তাহে তার জবাব মিলতে পারে।
কিন্তু বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন কোনো সুযোগ দেখছেন না, 'এখন সব জায়গায় ঘরোয়া লিগ শুরু হয়েছে, কোথায় ক্লাব দল পাওয়া যাবে প্র্যাকটিস ম্যাচের জন্য? পুরো ব্যাপারটা বিস্তারিত জানে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি।' কিন্তু তাদের তরফ থেকে ইতিবাচক কিছু শোনা যাচ্ছে না, যদিও এদিকে কোচ আশায় আছেন। তবে সালাউদ্দিনের বিকল্প ভাবনা হলো, 'একটা হতে পারে, শ্রীলঙ্কা যদি ঢাকায় এসে একটা-দুটো ম্যাচ খেলে দিলি্ল যেতে রাজি হয়। তাতেও আমাদের ৩০-৩৫ লাখ টাকা খরচ হবে।'

No comments

Powered by Blogger.