চীনকে সার্কের পূর্ণ সদস্য দেখতে চান খালেদা জিয়া

ক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা ফোরাম সার্কের পূর্ণ সদস্য হিসেবে চীনের অন্তর্ভুক্তি চান বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বলেছেন, ভবিষ্যতে সার্কের পূর্ণ সদস্যপদ চায় চীন। বৈঠকে বিষয়টি আলোচনা হয়েছে। তিনি এ ব্যাপারে তাঁর পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন। ঢাকা সফররত চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদলের সঙ্গে গতকাল বৃহস্পতিবার সকালে হোটেল সোনারগাঁয় অনুষ্ঠিত বৈঠকে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া এ ব্যাপারে তাঁর সমর্থনের কথা জানান।


বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সবচেয়ে হুমকির মুখে পড়বে বাংলাদেশ। বিরোধীদলীয় নেতা এ ব্যাপারে চীনের সহযোগিতা চেয়েছেন। একইসঙ্গে তিনি অভিন্ন নদীর পানিবণ্টনসহ ফারাক্কা বাঁধের বিরূপ প্রভাবের প্রতিকারে চীনের কারিগরি সহযোগিতা চেয়েছেন।
মির্জা ফখরুল বলেন, ভবিষ্যতে চীন সার্কের পূর্ণ সদস্যপদ লাভ করবে।
বিএনপি চেয়ারপারসনের সঙ্গে চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। তিনি জানান, খালেদা জিয়া চীনা কমিউনিস্ট পার্টির সফররত নেতাকে বলেছেন, বাংলাদেশ মনে করে কুনমিং-ঢাকা আঞ্চলিক সড়ক নির্মাণের মাধ্যমে দক্ষিণ এশিয়া আঞ্চলিক নেটওয়ার্ক গড়ে উঠতে পারে। প্রধানমন্ত্রী থাকাকালে এই সড়ক যোগাযোগের ব্যাপারে দুই দেশের মধ্যে আলোচনার কথাও উল্লেখ করেন তিনি। মির্জা ফখরুল আরো জানান, "বৈঠকে খালেদা জিয়া বলেছেন বাংলাদেশ ও বিএনপি 'এক চীন' নীতিতে বিশ্বাসী। তাইওয়ানকে আমরা চীনের অবিচ্ছেদ্য অংশ বলেই মনে করি।"
বৈঠকে চীনা কমিউনিস্ট পার্টির নেতা লিউ শি সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জানিয়ে মির্জা ফখরুল বলেন, বিএনপি প্রতিনিধিদলকে চীন সফরের আমন্ত্রণ জানিয়েছেন সে দেশের নেতারা। দুই দেশের মধ্যে বিশেষ করে বিএনপি ও চীনা কমিউনিস্ট পার্টির মধ্যে সম্পর্কোন্নয়নের বিষয়েও দুই নেতা একমত হয়েছেন।
প্রায় ৫০ মিনিট স্থায়ী বৈঠকে বঙ্গোপসাগরে সোনাদিয়া দ্বীপে গভীর সমুদ্রবন্দর নির্মাণ, রেলওয়ে, জ্বালানি, খনিজ সম্পদ, বিদ্যুৎ, পানিসম্পদ, প্রতিরক্ষা বাহিনীর প্রশিক্ষণসহ বিভিন্ন খাতে চীনের সহযোগিতা নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়। বৈঠকে চীনা কমিউনিস্ট পাটির ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পার্টির বেইজিং কমিটির সম্পাদক লিউ শি। এ সময় ঢাকায় চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জিয়ানিও উপস্থিত ছিলেন।
বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ড. আবদুল মইন খান, নজরুল ইসলাম খান, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ ও খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান।

No comments

Powered by Blogger.