বাংলাদেশ ব্যাংকের অভিযোগ সেল গঠন-অভিযোগ নেওয়া হবে ১৬২৩৬ নম্বরে

গ্রাহকসেবার মান নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি ব্যাংকে 'অভিযোগ সেল' গঠন করা হয়েছে। কোনো গ্রাহক তাঁর লেনদেন করা ব্যাংকে কোনো অভিযোগ করে প্রতিকার না পেলে সরাসরি বাংলাদেশ ব্যাংকে অভিযোগ জানাতে পারবেন। ফ্যাঙ্, ইমেইল, এসএমএস ছাড়াও গ্রাহকরা ১৬২৩৬ নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়সহ ৯টি শাখায় এবং সব তফসিলি ব্যাংকে অভিযোগ প্রতিকারের জন্য নির্দিষ্ট কর্মকর্তা নিয়োজিত রয়েছেন। এক বিবৃতিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।


বিবৃতিতে আরো বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের সর্বোচ্চ মহল থেকে গ্রাহক স্বার্থ-সংরক্ষণে স্থাপিত কেন্দ্রটির ওপর সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে। তাদের জন্য বাড়তি প্রণোদনা কী করে দেওয়া যায়, সে বিষয়ে কর্তৃপক্ষ পরীক্ষা-নিরীক্ষা করছে। কেন্দ্রটি সুপ্রতিষ্ঠিত হলে ব্যাংকিং খাতে তা অনেকটাই ন্যায়পালের মতো ভূমিকা পালন করবে। এসব উদ্যোগের কারণে আর্থিক সেবার মানোন্নয়ন ঘটবে এবং গ্রাহক সন্তুষ্টি বাড়বে।
বিবৃতিতে বলা হয়, আর্থিক খাতে গ্রাহকের স্বার্থ রক্ষার জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। যেকোনো সেবামূলক প্রতিষ্ঠানে গ্রাহকসেবা একটি চ্যালেঞ্জিং বিষয় বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তাঁর মতে, ব্যাংকিং খাত ও অর্থসংক্রান্ত দলিলাদির মতো স্পর্শকাতর বিষয়াদি নিয়ে পরিচালিত হয় বলে ব্যাংকগুলোয় গ্রাহকসেবার গুরুত্ব সবচেয়ে বেশি। গ্রাহকের ভোগান্তির নিরসনেও ব্যাংকগুলোকে অত্যন্ত মনোযোগী হওয়ার প্রয়োজন রয়েছে। সাধারণ মানুষের ব্যাংকিং সেবা নিশ্চিত করার জন্য ৪৭টি ব্যাংকের সাত হাজার ৭২১টি শাখার সমন্বয়ে বর্তমান ব্যাংকিং নেটওয়ার্ক বিস্তৃত। এর বাইরেও রয়েছে বেশ কিছু ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান। প্রায় পাঁচ কোটি আমানতকারী ও ৯৩ লাখ ৯৪ হাজার ঋণগ্রহীতার সমন্বয়ে গঠিত ব্যাংকিং খাতে সম্প্রতি কৃষকদের আরো প্রায় ৯৫ লাখ হিসাব খোলা হয়েছে। বর্তমানে কয়েকটি ব্যাংকে মোবাইল ব্যাংকিং চালু হয়েছে। ব্যাংক কম্পানি আইনের ৪৫ ধারায় যেকোনো তফসিলি ব্যাংক গ্রাহকের সব ধরনের সেবা দিতে প্রস্তুত। এ জন্য বাংলাদেশ ব্যাংক সব সময় সব তফসিলি ব্যাংককে মনিটরিংয়ের আওতায় রেখেছে।

No comments

Powered by Blogger.