অস্ট্রেলিয়ার লজ্জা

০ রানের নিচে অল আউট অস্ট্রেলিয়া! ক্রিকেটের পোস্ট-মর্ডান যুগে কেপটাউনের নিউল্যান্ডসে এ ঘটনা ঘটেছে গতকাল। শুধু কি তাই! প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস ২৪.৩ ওভারে ৯৬ রানেই গুটিয়ে যায়। টেস্ট ক্রিকেটে একদিনে ২৭ উইকেট পতনের প্রাগৈতিহাসিক রেকর্ড নিয়ে শুরু হয় আলোচনা। টেস্টের দ্বিতীয় দিনে একই দিন চার ইনিংস দেখার বিরল কৃতিত্বের সাক্ষী হন দর্শকরা।টেস্ট ক্রিকেটের ইতিহাস নিয়ে প্রত্নখনন শুরু করেন গবেষকরা। কবে ৫০-এর নিচে আল আউট হয়েছে কোন দল। উঠে আসবে ওয়েস্ট ইন্ডিজের কিংস্টন ওভাল।


যেখানে স্বাগতিক দল ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪৭ রানে ধ্বংস হয়েছিল। অবশ্য ১৯০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা আছে অস্ট্রেলিয়ার। তিন দিনের সে টেস্ট ম্যাচটি ফলশূন্যভাবে শেষ হয়। বার্মিংহামের সেই প্রগৈতিহাসিক ম্যাচে ইংল্যান্ড দলে ছিলেন আর্চি ম্যাকলারেন, সিবি ফ্রাই, রনজি সিংজির মতো বর্ণময় চরিত্র। অসি দলের ওপেনার ছিলেন ভিক্টর ট্রাম্পার। সেদিন একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুই অঙ্কের (১৮) রান করেছিলেন তিনি। গতকাল অবশ্য সিডল আর লিওন দশম উইকেট জুটিতে ২৬ রান যোগ না করলে টেস্ট ইতিহাসে সর্বনিম্ন রানের লজ্জাকর রেকর্ডে নাম উঠত অস্ট্রেলিয়ার। ১৯৫৫ সালে অকল্যান্ডে স্বাগতিক নিউজিল্যান্ড অল আউট হয়েছিল ২৬ রানে। অস্ট্রেলিয়া গতকাল তাদের দ্বিতীয় ইনিংসে ৪৭ রানে আল আউট হয়। নিজেদের দলীয় সংগ্রহের ইতিহাসে এটা চতুর্থ সর্বনিম্ন।
নিউল্যান্ডসে গতকাল উইকেট পড়েছে ২৩টি। যে কেউ ভাবতেই পারেন, নিউল্যান্ডসের পিচে বোধহয় মাইন পোতা আছে। না হলে ডেল স্টেইন, মরকেল ও ফিলান্দারের বল সাপের মতো ফুঁসে উঠত না। সর্বোচ্চ মানের পেস বোলিং প্রদর্শনী কাকে বলে_ এবি ডি ভিলিয়ার্সের মতো কাটার, ডোনাল্ডের মতো ইনসুইং আউট সুইং। মাঝে মধ্যে তো মনে হলো স্বর্ণযুগের ক্যারিবিয়ান পেস ব্যাটারি বল করছেন। ম্যালকম মার্শালের মতো গুডলেন্থ থেকে বল তোলা। রবার্টসের মতো নিখুঁত বাউন্সার।
কেপটাউনে এটা সর্বনিম্ন রানের রেকর্ড অস্ট্রেলিয়ার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সর্বনিম্ন। আগে ১৯৫০ সালে ডারবানে ৭৫ রানে অল আউট হয়েছিল অসিরা। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ২৮৪ রান। অধিনায়ক মাইকেল ক্লার্ক একাই করেন ১৫১। ডেল স্টেইন ৫৫ রানে দখল করেন ৪ উইকেট। ৩টি করে উইকেট নেন ফিলান্দার ও মরকেল। তখনও বোঝা যায়নি, কী অপেক্ষা করছে দক্ষিণ আফ্রিকার জন্য। ওয়াটসন আর হ্যারিসের যৌথ আক্রমণে মাত্র ৯৬ রানে অল আউট হয় দক্ষিণ আফ্রিকা। মাত্র ২০ বলে ৫ উইকেট তুলে স্বাগতিকদের ধ্বংস করে দেন ওয়াটসন। ১৭ রানে তিনি পেয়েছেন ৫ উইকেট। ৩৩ রানে ৪ উইকেট পেয়েছেন হ্যারিস। ১৮৮ রানে লিড নিয়ে খেলতে নেমে মহাবিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া। একসময় তো মনে হচ্ছিল, টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানের রেকর্ড অপেক্ষা করছে তাদের জন্য। ২১ রানে ৯ উইকেট পড়ার পর ২৬ রানের জুটি গড়ে লজ্জা থেকে উদ্ধার করেছেন সিডল ও লিওন। শেষ পর্যন্ত ৪৭ রানে সফরকারীরা অল আউট হলে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে টার্গেট দাঁড়ায় ২৩৬ রানে। প্রথম ইনিংসের বিপর্যয় এড়িয়ে সে পথেই এগুনোর ইঙ্গিত দিচ্ছে দক্ষিণ আফ্রিকা। গতকাল দিন শেষে ১ উইকেটে ৮১ রান করেছে। জয় পেতে তাদের আর প্রয়োজন মাত্র ১৫৫ রান। ক্রিজে আছেন গ্রায়েম স্মিথ (৩৬) ও হাশিম আমলা (২৯)।

No comments

Powered by Blogger.