উইমেন চেম্বারের মেলার উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী-চট্টগ্রামে এক্সক্লুসিভ ইকোনমিক জোন গড়ে তোলা হবে

বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেছেন, 'চট্টগ্রাম গুরুত্বপূর্ণ এলাকা। বাণিজ্যিক রাজধানী। তাই চট্টগ্রামের উন্নয়নে প্রধানমন্ত্রী অনেক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন। ইতিমধ্যে চট্টগ্রামে এক্সক্লুসিভ ইকোনমিক জোন গড়ে তোলারও উদ্যোগ নেওয়া হয়েছে। এটি হলে দেশি-বিদেশি বিনিয়োগ আসবে। দেশের অর্থনীতি আরও চাঙ্গা হবে।' তিনি গতকাল বৃহস্পতিবার নগরীর পলোগ্রাউন্ড মাঠে চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আয়োজিত মাসব্যাপী আন্তর্জাতিক এসএমই মেলার উদ্বোধনকালে এ কথা বলেন।


চিটাগাং উইমেন চেম্বারের প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, 'সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাস করে। তাই মেয়েদের শিক্ষাদীক্ষা ও ব্যবসা-বাণিজ্যে এগিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী দিনে নারী উদ্যোক্তারাই দেশের ব্যবসা-বাণিজ্য এগিয়ে নিয়ে যাবে।'
বিশেষ অতিথির বক্তব্যে হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও এফবিসিসিআই প্রেসিডেন্ট এ. কে. আজাদ বলেন, 'ঈদের আমেজ এখনও কাটেনি। এমন সময়ে এই অনুষ্ঠানের আয়োজন করার সাহস আমারও হতো না। অথচ চট্টগ্রামের নারী উদ্যোক্তারা সাহসিকতার পরিচয় দিয়ে এমন একটি সফল অনুষ্ঠানের আয়োজন করায় তাদের ধন্যবাদ জানাচ্ছি। এই নারী উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে হবে। চট্টগ্রামের এই নারী উদ্যোক্তাদের পাশে থাকবে এফবিসিসিআই। অন্যদেরও পাশে থাকার আহ্বান জানাচ্ছি।' তিনি বলেন, 'দেশে বর্তমানে তিন কোটি বেকার মানুষ রয়েছে। তার মধ্যে দেড় কোটিই নারী। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে হবে।' উইমেন চেম্বারের উদ্যোগে আয়োজিত মাসব্যাপী মেলার প্রয়োজনীয়তা সম্পর্কে বলতে গিয়ে এফবিসিসিআই প্রেসিডেন্ট বলেন, 'নিজস্ব উদ্যোগে নারী উদ্যোক্তারা অনেক পণ্য উৎপাদন করে থাকে। সেসব পণ্যের মার্কেটিং করা দরকার। সে কারণেই এই আন্তর্জাতিক এসএমই মেলার আয়োজন। এখানে অনেক নারী উদ্যোক্তা গ্রাম থেকে এসে তাদের পণ্যের সম্ভার নিয়ে অংশ নিচ্ছেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য এমএ লতিফ, শামশুল হক চৌধুরী ও মাহজেবীন মোরশেদ। এ ছাড়াও উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ডিডি সৈয়দ রেজুয়ানুল কবির, আন্তর্জাতিক এসএমই মেলার আয়োজক কমিটির চেয়ারম্যান গুলশানা আলী, চিটাগাং উইমেন চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট খালেদা আওয়াল প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই শিশুদের নৃত্য, উপজাতিদের বং নৃত্য ও শিং নৃত্য এবং চট্টগ্রামের আঞ্চলিক গান পরিবেশিত হয়। মাসব্যাপী এই মেলায় এবার ইরান, পাকিস্তান, ভারত ও থাইল্যান্ডের নারী উদ্যোক্তারাও অংশ নিচ্ছেন।

No comments

Powered by Blogger.