'দেড় মিনিটের মধ্যেই বিন লাদেনকে হত্যা'

পাকিস্তানের অ্যাবোটাবাদে অভিযান শুরুর প্রথম ৯০ সেকেন্ডের মধ্যেই আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে হত্যা করা হয়। মার্কিন কমান্ডো বাহিনী নেভি সিলের সাবেক কমান্ডার চাক ফেরার তাঁর একটি বইয়ে এ দাবি করেছেন। গত বৃহস্পতিবার ব্রিটেনের টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে।এর মাধ্যমে বিন লাদেন হত্যা নিয়ে চলমান বিতর্ক নতুন করে উসকে দিলেন ফেরার। কারণ এত দিন যুক্তরাষ্ট্র বলে আসছিল, অভিযান শুরুর পর উভয় পক্ষে ৪৫ মিনিট ধরে বন্দুকযুদ্ধ হয়। এরপর বিন লাদেনকে হত্যা করা হয়।


যুক্তরাষ্ট্র গত ২ মে অ্যাবোটাবাদে অভিযান চালিয়ে বিন লাদেনকে হত্যা করে। অভিযানের নেতৃত্ব দেয় নেভি সিল টিম সিঙ্। বই প্রকাশের আগে এক বিবৃতিতে ফেরার বলেন, বিন লাদেন হত্যা অভিযানে অংশ নেওয়া অনেকের সঙ্গে তিনি কথা বলেছেন। এসব তথ্যের ভিত্তিতে তিনি বইটি লিখেছেন। চলতি মাসের শেষের দিকে বইটি বাজারে আসার কথা।
যুক্তরাষ্ট্রের দাবি প্রসঙ্গে ফেরার বলেন, অভিযানে অংশ নেওয়া সেনাদের সঙ্গে তিনি কথা বলেছেন। তারা জানিয়েছে, 'অভিযান শুরুর ৯০ সেকেন্ডের মধ্যেই বিন লাদেনকে হত্যা করা হয়। মাত্র চারটি গুলি করা হয়।'
বইয়ে বিন লাদেন হত্যা মিশন সম্পর্কে আরো বেশ কিছু নতুন তথ্য দিয়েছেন ফেরার। নেভি সিল কিভাবে পাকিস্তানের মাটিতে নামল এবং কিভাবে ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হলো, সে সম্পর্কেও তথ্য দিয়েছেন।
ফেরার বলেন, 'অভিযানে নেতৃত্ব দেওয়া হেলিকপ্টার থেকে সেনারা প্রথমে তার (বিন লাদেন) বাড়ির ছাদে নামে। এরপর তারা ভেতরে ঢোকে। বিন লাদেনকে হত্যার কয়েক মিনিট পর নেতৃত্ব দেওয়া হেলিকপ্টারটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এরপর সেটি লাদেনের বাড়ির প্রাচীরে ধাক্কা লেগে বিধ্বস্ত হয়।' সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.