নাসিক নির্বাচন-সেনা মোতায়েন না করার ব্যাখ্যা চেয়েছে বিএনপি

নির্বাচন কমিশনের পরিপত্র জারির পরও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে কেন সেনা মোতায়েন করা হয়নি, তার সুস্পষ্ট ব্যাখ্যা দাবি করেছে বিএনপি। একই সঙ্গে স্থানীয় নির্বাচনে সরকারি দলের প্রার্থীরা পরাজিত হচ্ছে জানিয়ে দলটির নেতারা বলেছেন, জনগণের এই বিজয় কেউ আর রুখতে পারবে না।গতকাল শুক্রবার রাজধানীতে ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আয়োজিত দুটি পৃথক অনুষ্ঠানে বিএনপি নেতারা এসব কথা বলেন।


গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে 'গণতন্ত্র, স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে ৭ নভেম্বরের চেতনা' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন নির্বাচন কমিশনের পরিপত্র জারির পরও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে কেন সেনা মোতায়েন করা হয়নি, তার সুস্পষ্ট ব্যাখ্যা দাবি করেন।
৭ নভেম্বর বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক নেতাদের সংগঠন 'ছাত্রদল ফোরাম' আয়োজিত আলোচনা সভায় তিনি আরো বলেন, সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী সরকার নির্বাচন কমিশনকে সেনাবাহিনী দিতে বাধ্য। নির্বাচন কমিশনের অনুরোধ অনুযায়ী নারায়ণগঞ্জে সেনা মোতায়েন না করে প্রধানমন্ত্রী সংবিধান লঙ্ঘন করেছেন। প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যাও দাবি করেন তিনি।
খালেদা জিয়া জয়ের আশায় নারায়ণগঞ্জে সেনা চেয়েছিলেন_প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন মন্তব্যের প্রতিবাদ জানিয়ে মোশাররফ হোসেন বলেন, 'প্রধানমন্ত্রীর বক্তব্য গ্রহণযোগ্য নয়। এর মাধ্যমে দেশের সেনাবাহিনীর গৌরবোজ্জ্বল ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। প্রধানমন্ত্রীর এমন বক্তব্য দেশের জন্য ক্ষতিকর। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি।' তিনি বলেন, 'আমরা স্পষ্টভাবে বলতে চাই, ভোট চুরির জন্য নয়, জনগণের ভোট দেওয়ার অধিকার নিশ্চিত করতেই নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়। ভোট চুরির সঙ্গে সেনাবাহিনী জড়িত থাকে না। নির্বাচন কমিশনের চাহিদা অনুযায়ী সেনা মোতায়েনে সহযোগিতা না করার অপরাধবোধ থেকেই হয়তো প্রধানমন্ত্রী এখন আবোল-তাবোল বলছেন।'
নরসিংদীর মেয়র লোকমান হত্যাকাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, অভ্যন্তরীণ কোন্দলের কারণেই নরসিংদী পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন খুন হয়েছেন। অথচ সেই খুনের দায়ে বিএনপি নেতা খায়রুল কবীর খোকনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে দেরিতে হলেও সত্য উদ্ঘাটিত হয়েছে। লোকমানের ভাই স্থানীয় মন্ত্রীর ভাইকে প্রধান আসামি করে মামলা করেছেন। সেখানে বিএনপির কোনো নেতার নাম নেই।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোরামের আহ্বায়ক শামসুজ্জামান দুদু। অন্যদের মধ্যে বক্তব্য দেন ছাত্রদলের সাবেক নেতা রিজভী আহমেদ, এনামুল করীম শহীদ, ড. আসাদুজ্জামান, এম ইলিয়াস আলী, হাবিব-উন-নবী খান সোহেল, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি এমপি, আজিজুল বারী হেলাল, ছাত্রদল সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু প্রমুখ।
স্বেচ্ছাসেবক দল : এদিকে শুক্রবার বিকেলে মহানগর নাট্যমঞ্চে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, নারায়ণগঞ্জ, কালিয়াকৈরসহ বিভিন্ন স্থানের স্থানীয় সরকার নির্বাচনে ক্ষমতাসীন দলের পরাজয় হয়েছে। সর্বত্র সরকারি দলের প্রার্থীরা পরাজিত হচ্ছেন। জনগণের এ বিজয় কেউ আর রুখতে পারবে না। সদ্য সমাপ্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী শামীম ওসমান বিদ্রোহী প্রার্থী সেলিনা হায়াত আইভীর কাছে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। গাজীপুরের কালিয়াকৈর পৌর নির্বাচনেও ক্ষমতাসীন দলের প্রার্থী বিএনপির কাছে পরাজিত হয়েছেন। তিনি বলেন, এ সরকারের কাছ থেকে জনগণ মুখ ফিরিয়ে নিয়েছে। তারা গণবিচ্ছিন্ন হয়ে পড়েছে। খালেদা জিয়ার নেতৃত্বে সরকার হটাতে যে আন্দোলন চলছে, তা রোধ করার আর কারো শক্তি নেই। সামনে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির বিজয় সূচিত হবেই হবে।
সভায় নাটোরের লালপুরে গতকাল ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের হাতে স্বেচ্ছাসেবক দলের নেতা হাসান আলী নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানানো হয়। একই সঙ্গে বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকনের নিঃশর্ত মুক্তি দাবি করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল। অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ, যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ, কেন্দ্রীয় নেতা ইসমাইল হোসেন বেঙ্গল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর শরফত আলী সপু, সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু প্রমুখ।

No comments

Powered by Blogger.