এসিড-সন্ত্রাস বন্ধে নতুন আইন কম্বোডিয়ায়

সিড-সন্ত্রাস বন্ধ করতে কম্বোডিয়ার পার্লামেন্টের নিম্ন কক্ষে একটি আইন পাস হয়েছে। নতুন আইনে এ অপরাধের সাজা হিসেবে সর্বনিম্ন দুই বছর এবং সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। গতকাল শুক্রবার বহু কাঙ্ক্ষিত আইনটি অনুমোদন পায়।আইনটি কার্যকর হতে এখন পার্লামেন্টে উচ্চ কক্ষ সিনেট ও কম্বোডিয়ার রাজার অনুমোদন লাগবে। এ বছরের শেষ নাগাদ উভয় পক্ষই এতে অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। আইন কার্যকর হলে এসিড বিক্রির ক্ষেত্রেও লাইসেন্স লাগবে। বর্তমানে বিক্রির ক্ষেত্রে অনুমতি লাগে না।


কম্বোডিয়ার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তেং সাভং বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'এ আইনের মাধ্যমে এসিড-সন্ত্রাস নিয়ন্ত্রণ করা যাবে।' এসিড-সংক্রান্ত আইন প্রণয়নবিষয়ক কমিটির পরিচালকও তিনি।
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায় প্রতিশোধ নেওয়ার জন্য এসিডের ব্যবহার খুব বেশি। তাই এ ধরনের অপরাধীদের কঠোর সাজা নিশ্চিত করতে দীর্ঘদিন প্রচারাভিযান চালাচ্ছে স্থানীয় মানবাধিকারকর্মীরা। এসিড হামলার পরও বর্তমানে কম্বোডিয়ায় খুব কম সংখ্যক অপরাধীকেই বিচারের মুখোমুখি হতে হয়।
কম্বোডিয়ান এসিড সারভাইভরস চ্যারিটির (সিএএসসি) প্রকল্প ব্যবস্থাপক জিয়াদ সাম্মান বলেন, 'এসিড-সন্ত্রাসের প্রতি নজর দেওয়ার পথে আজ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হলো।' তবে নতুন আইনে এ অপরাধের জন্য নূ্যনতম যে সাজার বিধান রাখা হয়েছে তার সমালোচনা করে তিনি বলেন, 'অল্প মেয়াদের সাজার মধ্য দিয়ে ঘৃণ্যতম এ অপরাধের প্রকৃতি ঠিকমতো প্রতিফলিত হবে না। অপরাধীকে যদি দুই বছর সাজা দেওয়া হয় তবে সে এসিড আক্রান্ত ব্যক্তির চিকিৎসা শেষ হওয়ার আগেই সাজার মেয়াদ পূর্ণ করবে।'
সিএএসসি জানায়, ১৯৮৪ থেকে ২০১১ সাল পর্যন্ত কম্বোডিয়ায় এসিড হামলার ২৮৭টি ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে ৩০০ জন। চলতি বছরের প্রথম ৯ মাসে ১০টি হামলার ঘটনায় আহত হয়েছে ১৬ জন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.