হাক্কানি নেতা মালি খানকে বিদেশি সন্ত্রাসী হিসেবে চিহ্নিত

যুক্তরাষ্ট্র গত মঙ্গলবার পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের শীর্ষস্থানীয় কমান্ডার মালি খানকে ‘বিদেশি সন্ত্রাসী’ হিসেবে চিহ্নিত করেছে। এ ছাড়া তাঁর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। হাক্কানি নেটওয়ার্কের কাছে অর্থপ্রবাহ বাধাগ্রস্ত করার উদ্দেশ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, হাক্কানি নেটওয়ার্কের কমান্ডার হিসেবে মালি খান শত শত সন্ত্রাসীর তত্ত্বাবধান করতেন। এ ছাড়া তাঁর অনুগতদের সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর জন্য নির্দেশনা দিয়েছেন। বিবৃতিতে বলা হয়, হাক্কানি নেটওয়ার্ককে সমর্থন ও উপকরণ-সহায়তা দেন মালি খান। আফগানিস্তানে বেসামরিক লোকজন, জোট বাহিনী ও আফগান পুলিশের ওপর হামলার পরিকল্পনা ও পরিকল্পনা কার্যকর করার সঙ্গে জড়িত ছিলেন মালি খান।
তালেবানের সঙ্গে সম্পৃক্ত হাক্কানি নেটওয়ার্ক পাকিস্তানের আদিবাসী-অধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তান থেকে কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। আফগানিস্তানে জঙ্গি কর্মকাণ্ডের অগ্রভাগে রয়েছে জঙ্গিগোষ্ঠীটি। গোষ্ঠীটি অনেকগুলো বড় ধরনের হামলার জন্য দায়ী।
২০১১ সালের জুনে যে ব্যক্তি কাবুলের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আত্মঘাতী হামলা চালিয়েছিল, তাকে সহায়তা দিয়েছিল মালি খানের সহযোগী। ওই হামলায় ১২ জন নিহত হয়। সেপ্টেম্বরে আফগান ও জোট বাহিনীর যৌথ অভিযানে মালি খানকে গ্রেপ্তার করা হয়।
হাক্কানি নেটওয়ার্ককে আফগানিস্তানের পূর্বাঞ্চলে মোতায়েন মার্কিন বাহিনীর জন্য সবচেয়ে বিপজ্জনক শত্রু হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

No comments

Powered by Blogger.