সেনা মোতায়েন না করা সংবিধান লঙ্ঘন : না’গঞ্জ প্রমাণ করেছে তত্ত্বাবধায়ক সরকার দরকার : ড. কামাল

ত্ত্বাবধায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হবে না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক না দেয়ার কোনো যুক্তি নেই। হাইকোর্ট বিভাগের রায় অনুযায়ী এখনও দুই মেয়াদে তত্ত্বাবধায়ক সরকার রাখার সুযোগ রয়েছে। নির্বাচন কমিশন যে স্বাধীন নয় তা নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনেই প্রমাণ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নাসিক নির্বাচনে সেনা মোতায়েন না করে সরকার সংবিধানের ১২৬ ধারা লঙ্ঘন করেছে। একই সঙ্গে তারা বিরোধী দলের তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিকে প্রতিষ্ঠিত করেছে।


নির্বাচন কমিশন সহযোগিতা চাইলে নির্বাহী বিভাগ সহযোগিতা করতে বাধ্য বলে মন্তব্য করেন ড. কামাল। তিনি বলেন, সংবিধান মানতে রাজনৈতিক দলগুলোর অনীহা রয়েছে। এ কারণেই একের পর এক অসাংবিধানিক কাজ করছে শাসক দলগুলো। তবে জনগণই সর্বময় ক্ষমতার অধিকারী এবং তারাই অতীতের মতো আগামীতেও সংবিধান অবমাননার বিচার করবে বলে আশা প্রকাশ করেন তিনি।
গতকাল সন্ধ্যায় ৪ নভেম্বর সংবিধান দিবস উপলক্ষে রাজধানীর বেইলি রোডের নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় ড. কামাল আরও বলেন, ১৯৭২ সালে বাংলাদেশে যে সংবিধান প্রণীত হয়েছে সেখানে মানুষের আশা-আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়েছিল। কিন্তু আমাদের সরকারগুলো অনেক সময় সেগুলো মেনে চলে না। তিনি বলেন, সংবিধানে আছে ন্যায়পাল থাকতে হবে, স্থানীয় সরকারকে শক্তিশালী
করতে হবে, কিন্তু সরকার এগুলো মানছে না। বর্তমান সরকার বলছে তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই নির্বাচন হবে, বিএনপি বলছে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবে না—এ পরিস্থিতিতে কোনো রাজনৈতিক সঙ্কট হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, খালেদা জিয়া বলেছিলেন ২০০৭ সালের ২২ জানুয়ারি নির্বাচন না হলে সংবিধান লঙ্ঘন হবে। তিনি যে কোনো মূল্যে ওই নির্বাচন করতে চেয়েছিলেন। জনগণ তা মেনে নেয়নি। সেই নির্বাচন হয়নি। এর আগে ১৯৯৬ সালের ফেব্রুয়ারির নির্বাচন, ১৯৮৮ সালে এরশাদের নির্বাচনও জনগণ মেনে নেয়নি। কাজেই জনগণ না মানলে যে যাই বলুক শেষ পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না।
ড. কামাল বলেন, ভারতের নির্বাচন কমিশনের ওপর কেউ নেই। সেখানে নির্বাচন কমিশন যা বলে তাই হয়। এমনকি সোনিয়া গান্ধী নির্বাচন পেছানোর জন্য আদালত পর্যন্ত গেলেও নির্বাচন কমিশনের সিদ্ধান্তই বহাল থেকেছে। কিন্তু বাংলাদেশের নির্বাচন কমিশন কতটা স্বাধীন তা সর্বশেষ নারায়ণগঞ্জের নির্বাচনেই প্রমাণিত হয়েছে।
গণফোরাম সভাপতি বলেন, দেশে অনেক সঙ্কট আছে। কিন্তু তারপরও আমরা আশার আলো দেখতে পাই। নারায়ণগঞ্জ নির্বাচনে আইভীর জয় তেমনই একটি ঘটনা। আমি তরুণ হলে আইভীর কর্মী হিসেবে নাম লেখাতাম। প্রত্যেক জেলা ও থানায় এমন আইভী আর তার কর্মীবাহিনী গড়ে উঠুক, সেই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

No comments

Powered by Blogger.