দুই মাথাওয়ালা দুধরাজ

টি দুই মাথাওয়ালা দুধরাজ সাপ। ইংরেজিতে বলা হয় আলবিনো হুন্ডুরাস মিল্ক স্নেক। এ সাপের বিষ নেই, তবে দেখলে ভয়ে গা ছমছম করে। এর জন্ম যুক্তরাজ্যের ফ্লোরিডা অঙ্গরাজ্যের এক বন্যপ্রাণী সংরক্ষণ ও লালন-পালন কেন্দ্রে। সাপটি লম্বায় প্রায় পাঁচ ফুট। দুই মাথারকারণে সাপটির দুটি নাম দেওয়া হয়েছে। বাঁ পাশের মাথার নাম মাডগা আর ডান পাশের মাথার নাম লেনকা। এর মস্তিষ্ক দুটি। দুই মস্তিষ্কই সমন্বিতভাবে সাপটির দেহ নিয়ন্ত্রণ করে থাকে। খবর দ্য মেইল অনলাইনের।


কনজারভেশন গ্রুপ (বন্যপ্রাণী প্রতিপালনকারী গ্রুপ) সানশাইন সারপেন্টের অবস্থান ফ্লোরিডা অঙ্গরাজ্যে। এর মালিক দানিয়েল পার্কার। তিনি সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী।
দানিয়েল পার্কার বলেন, বেশ কিছুদিন আগে আমাদের প্রাণী সংরক্ষণ ও লালন-পালন কেন্দ্রে আলবিনো হুন্ডুরাস মিল্ক স্নেকের সাতটি ডিম ফুটানো হয়। এর মধ্যে একটি ডিম থেকে যমজ বাচ্চা বের হয়। এর একটিতে দুই মাথা দেখে আমাদের কর্মীরা আনন্দে আত্মহারা হয়ে পড়েন। কারণ এটা বেশ বিরল ঘটনা। সাধারণত এ প্রজাতির সাপের ১০ হাজার ডিম ফুটে বাচ্চা বের হলে এ ধরনের দুই মুখওয়ালা একটি বাচ্চা পাওয়া যেতে পারে।
তিনি আরও জানান, এ সাপ নির্বিষ। টিকটিকি, পাখি, পোকামাকড় ও সরীসৃপ জাতীয় ছোট প্রাণী খেয়ে এটি জীবন ধারণ করে। এর মাথার রঙ সাদা, শরীরে সাদা ও ছাই রঙের ডোরাকাটা গোল দাগ রয়েছে। জনশ্রুতি আছে, এ সাপ গাভীর পায়ে প্যাঁচ দিয়ে ওলান থেকে দুধ পান করে থাকে; কিন্তু এ জনশ্রুতির কোনো প্রমাণ নেই, এটা আসলে যুগ যুগ ধরে চলে আসা সামাজিক লোকবিশ্বাস, যার কোনো বাস্তব ভিত্তি নেই। এ প্রজাতির সাপ এখন বিলুপ্তপ্রায় প্রাণিকুলের অন্তর্ভুক্ত।

No comments

Powered by Blogger.