সেনা বিষয়ে এম কে আনোয়ার-সরকারের বিরুদ্ধে মামলা না করায় ইসিও দোষী

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েন বিষয়ে সরকারের বিরুদ্ধে মামলা না করে নির্বাচন কমিশনও (ইসি) সংবিধান লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার। তিনি বলেন, নির্বাচন কমিশনকে সহযোগিতা না করে সরকার সংবিধানের ১২০ ও ১২৬ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে। একইভাবে সরকারের বিরুদ্ধে উচ্চ আদালতে মামলা না করে নির্বাচন কমিশনও সংবিধান লঙ্ঘন করে দোষী হয়েছে। এ জন্য উভয়কেই একদিন বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।


গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এম কে আনোয়ার এসব কথা বলেন। স্বাধীনতা ফোরামের উদ্যোগে 'জাতীয় সংসদে জিয়া পরিবারের বিরুদ্ধে বিষোদগার ও সংসদীয় গণতন্ত্রের ভবিষ্যৎ' শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএনপির সহসভাপতি সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, স্বনির্ভরবিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমীন, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন প্রমুখ।
এম কে আনোয়ার বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের দুই দিন আগে সকাল থেকে নির্বাচনী এলাকায় চার কম্পানি সেনা মোতায়েনের নির্দেশনা দেয় নির্বাচন কমিশন। কিন্তু তা না হওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে কমিশন ও সরকার। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার এক অনুষ্ঠানে দাবি করেন, সেনা মোতায়েন না হওয়ায় 'সংবিধানের ব্যত্যয় ঘটেনি।' প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য সঠিক নয়। বর্তমান নির্বাচন কমিশনকে সরকারের 'আজ্ঞাবহ' আখ্যায়িত করে তিনি বলেন, এই কমিশন স্বাধীন হলে কমিশনাররা পদত্যাগ করতেন অথবা হাইকোর্টে সরকারের বিরুদ্ধে মামলা করতেন।

No comments

Powered by Blogger.