সেবাগের কটূক্তিতে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ নতুন মাত্রায় by আরিফুর রহমান বাবু,

চট্টগ্রাম থেকে টাইটেল স্পন্সর আদিত্য বিড়লা গ্রম্নপ বীরেন্দর সেবাগকে আনত্মরিক ধন্যবাদ জানাতেই পারে কিংবা একটা পুরস্কারেও ভূষিত করতে পারে। একটা দারম্নণ একপেশে, অসম ও ম্যাড়মেড়ে টেস্ট সিরিজকে হঠাৎ আকর্ষণীয় করে তুলেছেন ভারত সহ-অধিনায়ক।
শনিবার সকালে বন্দরনগরীর সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজ শুরম্নর আগের প্রেস কনফারেন্সে বাংলাদেশ সম্পর্কে সেবাগ বলেছেন, "ওয়ানডেতে চমক জাগানো দল হলেও টেস্টে বাংলাদেশ অতি সাধারণ এক দল। যাদের শক্তি ও সামর্থ্য নিহায়ত কম। ভারতকে হারানোর মতো নয়। ভারতকে দু'বার অলআউট করার বোলিং শক্তি-সামর্থ্যও নেই বাংলাদেশের।" এমন এক কটূক্তির পর পুরো সিরিজের আগের আবহাওয়া ও পরিবেশ অনেকটাই পাল্টে গেছে। এমনিতে ভারত ও বাংলাদেশ টেস্ট সিরিজ মানেই দু'টি অসম শক্তির লড়াই। খেলাপ্রেমী বাঙালী ছাড়া এ সিরিজ নিয়ে আসলে কারোরই কোন উৎসাহ_আগ্রহ নেই। সবাই এটাকে এক সম্ভাব্য একপেশে ও দারম্নণ ম্যাড়মেড়ে সিরিজ ভেবেই বসে ছিলেন। কিন্তু সেবাগের অমন কটূক্তির পর তা আর প্রাণহীন সিরিজ নয়। মাঠে হাড্ডাহাড্ডি লড়াই না হোক, অনত্মত লড়িয়ে পরিস্থিতির উদ্রেক ঘটেছে। রবিবার বন্দরনগরীর সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরম্ন দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।
ভদ্রলোকের খেলা বলা হলেও ক্রিকেটে মাঠের লড়াইয়ের আগে বাকযুদ্ধ হয় প্রায়ই। বেশিরভাগ েেত্র অস্ট্রেলিয়ানরাই এমন পরিস্থিতির উদ্রেক ঘটায়। কিন্তু বাংলাদেশ-ভারতের টেস্ট সিরিজের আগে এমন নেতিবাচক কথোপকথন এই প্রথম। বাংলাদেশ শিবির বিশেষ করে অধিনায়ক শাকিব ও প্রশিক জেমি সিডন্স পাল্টা প্রতিক্রিয়া ব্যক্ত করলে একটা বাকযুদ্ধ শুরম্ন হতে পারত। কিন্তু তরম্নণ শাকিব সে পথে হাঁটেননি। সেবাগ বাংলাদেশ সম্পর্কে যে মনত্মব্য করেছেন, তা শুধু সদম্ভ উক্তিই নয়, টিম বাংলাদেশের জন্যও অসম্মানজনক। কিন্তু টাইগার ক্যাপ্টেন পাল্টা মনত্মব্যে যাননি। বলেছেন, এটা সেবাগের নিজস্ব মত। আমি এ সম্পর্কে কিছুই বলতে চাই না। জাতিতে অস্ট্রেলিয়ান হয়েও অনেক সংযমের পরিচয় দিয়েছেন টাইগার কোচ জেমিও। তারপরও যা বলেছেন তার সারমর্ম হলো, সেবাগের এ উক্তি সৌজন্য বর্জিত। শক্তি ও সামর্থ্যে বাংলাদেশ বহুদূর পিছিয়ে। টেস্টে ভারতের সঙ্গে আগের পাঁচবারের মোকাবেলায় চারবার চরমভাবে হেরেছে। তিনবার ইনিংসে, একবার ৯ উইকেটে। একটি ম্যাচ বৃষ্টিতে ধুয়েমুছে গেছে। সব মিলে টিম ইন্ডিয়া বাংলাদেশকে পাত্তা না দিতেই পারে। সেটা ভেতরে পুষে রাখাই প্রকৃত ভদ্রতা ও নম্রতা। কিন্তু শনিবার সেবাগ তা করেননি। এখন প্রশ্ন হচ্ছে, শাকিব, তামিম, আশরাফুলরা কি এর জবাব ব্যাটে ও বলে দিতে পারবেন? নিজেদের শক্তি ও সামর্থ্য সম্পর্কে এতবড় কটূক্তি শোনার পরও কি টিম বাংলাদেশ ঘুমিয়ে থাকবে? না সত্যিকার বাঘের মতোই লড়াই করবে। প্রতিপ অনেক সমৃদ্ধ ও শক্তিশালী। শচীন, সেবাগ, দ্রাবিড়, লক্ষ্মণ ও ধোনির সামর্থ্য অনেক বেশি_এটা সবার জানা। তারপরও মানুষের অসাধ্য কিছুই নেই।

No comments

Powered by Blogger.