ব্যক্তি সম্পত্তি রক্ষায় নিয়োজিত আনসারদের অস্ত্র প্রত্যাহার

ব্যক্তিমালিকানাধীন জমি ও বাড়ির নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যদের অস্ত্র ও গোলাবারুদ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। সদর দপ্তরের নির্দেশনা মোতাবেক আজ থেকে কোথাও ব্যক্তি নিরাপত্তায় সশস্ত্র আনসার সদস্যদের দেখা যাবে না।
অস্ত্রধারী আনসার সদস্যদের অস্ত্র 'ভিন্ন কাজে' ব্যবহারের বিস্তর অভিযোগের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শীর্ষ কর্মকর্তারা জানান।
আনসারের মহাপরিচালক মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী জানিয়েছেন, ব্যক্তিমালিকানাধীন জমি ও বাড়ির নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যদের অনেক সময় মালিকরা গানম্যান হিসেবে ব্যবহার করেন। বিরোধপূর্ণ জমিতে রেখে নিজস্ব উদ্দেশ্য হাসিল করার পরে মামলার শিকার হতে হচ্ছে আনসার সদস্যসহ কর্মকর্তাদের। প্রায়ই এ ধরনের ঘটনা ঘটায় মামলা পরিচালনা ব্যয় ও হয়রানি বাড়ছে। নানা ঘটনা পর্যালোচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আনসার কর্মকর্তারা জানিয়েছেন, এ সিদ্ধান্তের ব্যাপারে এক সপ্তাহ আগে জেলা কমান্ডেটদের বার্তা পাঠানো হয়েছে। সে মোতাবেক নতুন বছরের প্রথম দিন থেকে আনসার বাহিনীর সদস্যরা সশস্ত্র অবস্থায় দায়িত্ব পালন করবেন, যেখানে বাণিজ্যিক ও আর্থিক লেনদেন রয়েছে। গুরুত্বপূর্ণ স্থান ও স্থাপনায় তাঁরা দায়িত্ব পালনের ক্ষেত্রেও অস্ত্র সঙ্গে রাখতে পারবেন। শুধু ব্যক্তি সম্পত্তি রক্ষায় তাঁরা অস্ত্র ব্যবহার করতে পারবেন না। তবে সেখানে নিরস্ত্র দায়িত্ব পালনে বাধা নেই।
কর্মকর্তারা আরো জানিয়েছেন, ব্যক্তিমালিকানাধীন জমি ও বাড়ির নিরাপত্তায় যেসব আনসার সদস্য নিয়োজিত থাকেন, তাঁদের অনেককে ওই মালিকরা গাড়িতে তুলে নিয়ে গানম্যান হিসেবে প্রদর্শন করেন। বাড়ি অথবা জমিতে তাঁদের সশস্ত্র অবস্থায় রেখে পেশিশক্তি প্রদর্শন করতে চান। এসব বিষয় সতর্কভাবে বিশ্লেষণ করে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে কোনো নিরাপত্তা বিঘি্নত হওয়ার সম্ভাবনা নেই বলেই কর্মকর্তারা অভিমত জানান।

No comments

Powered by Blogger.