এক কোটি ব্রিটিশ শতবর্ষী হবে

ব্রিটেনের বর্তমান জনসংখ্যার প্রায় ২০ ভাগই শত বছরের বেশি বাঁচবে। অর্থাৎ দেশটির ছয় কোটি মানুষের মধ্যে প্রায় এক কোটি মানুষই শতবর্ষী হবে। গত বুধবার ব্রিটেনের কর্মসংস্থান ও অবসর ভাতাবিষয়ক দপ্তর (ডিডবি্লউপি) এ পরিসংখ্যান প্রকাশ করেছে।
জনগণের আয়ু বিষয়ে দেশটি এই প্রথম এমন কোনো অনুমান প্রকাশ করল। খাদ্য, চিকিৎসার মান বৃদ্ধি ও আধুনিক সুযোগ-সুবিধার কারণে জনগণের আয়ু অনেক বেড়ে যাবে বলে মন্তব্য করেছে ডিডবি্লউপি।
গত দুই দশকে ব্রিটেনে শতবর্ষীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে। ১৯৮১ সালে দেশটিতে শতবর্ষীর সংখ্যা ছিল দুই হাজার ৬০০। অথচ বর্তমানে প্রতি বছর নতুন করে শততম জন্মদিন পালন করে প্রায় ১০ হাজার মানুষ। ডিডবি্লউপির মতে, ২০৫০ সালের পর প্রতি বছর নতুন করে শত বছর পূর্ণ করবে প্রায় আড়াই লাখ ব্রিটিশ। সংস্থাটির হিসেবে, ব্রিটেনে বর্তমানে যাদের বয়স ১৬ বছরের নিচে, তাদের মধ্যে প্রায় ৩০ লাখ শত বছর বাঁচবে। যাদের বয়স ১৬ থেকে ৫০ বছরের মধ্যে, তাদের মধ্যে প্রায় ৫৫ লাখ শত বছর বাঁচবে। আর ৫১ থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে শতবর্ষী হবে ১৩ লাখ।
উল্লেখ্য, ব্রিটেনের সব শতবর্ষী ব্যক্তিই রানির কাছ থেকে একটি শুভেচ্ছা কার্ড পান। শতবর্ষী মানুষের সংখ্যার এমন দ্রুত বাড়ার কারণে প্রবীণদের আর্থিক ও সামাজিক নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছে ব্রিটিশ সরকার। দেশটির পেনশন মিনিস্টার স্টিভ ওয়েব বুধবার বলেছেন, 'আমাদের পেনশনব্যবস্থা প্রণয়ন করা হয়েছে অবসরের পর কর্মীদের ১০ থেকে ২০ বছর বাঁচার কথা চিন্তা করে। কিন্তু এখন অনেকেই অবসরের পর ৩০ বছর বা তারও বেশি সময় বাঁচছেন। ফলে পেনশনের টাকায় এ দীর্ঘ সময় অতিবাহিত করা তাদের জন্য কঠিন হয়ে পড়ছে।' সূত্র : দ্য টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.