প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করল ইতালি

ইতালিতে আজ থেকে প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ হচ্ছে। প্লাস্টিকের ব্যাগের পরিবর্তে পচনশীল কাপড় বা কাগজের ব্যাগ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।
একজন ইতালীয় বছরে ৩০০টিরও বেশি প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করে। এ হিসাবে দেশটিতে বছরে প্রায় দুই হাজার কোটি প্লাস্টিকের ব্যাগ ব্যবহৃত হয়।
নিষেধাজ্ঞার সমর্থকদের মতে, প্লাস্টিকের ব্যাগ তৈরিতে অতিরিক্ত মাত্রায় তেল ব্যবহার করা হয় এবং সেগুলো নষ্ট হতে কয়েক দশক লাগে।
প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধের জন্য ২০০৬ সালে আইন পাস করে ইতালি। গত বছরের জানুয়ারি থেকে তা কার্যকরের কথা ছিল। কিন্তু প্লাস্টিক শিল্পের সঙ্গে জড়িতদের বিরোধিতার মুখে আইন কার্যকর পিছিয়ে যায়। নিষেধাজ্ঞার ব্যাপারে ইতালির পরিবেশমন্ত্রী স্টেফানিয়া প্রেস্টিহিয়াকোমো বলেন, 'দূষণ নিয়ন্ত্রণের বিষয়ে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এতে পুনর্ব্যবহারযোগ্য পণ্য ব্যবহারে আমরা সবাই আরো দায়িত্বশীল হব।'
সাবমেরিনে ধূমপান নিষিদ্ধ : যুক্তরাষ্ট্রের নাবিকরা সাবমেরিনে (ডুবোজাহাজ) আর ধূমপান করতে পারবেন না। গতকাল শুক্রবার থেকে মার্কিন নৌবাহিনী এ আদেশ কার্যকর করেছে। যুক্তরাষ্ট্রের সাবমেরিনের ১৩ হাজার নাবিকের প্রায় ৪০ শতাংশই ধূমপায়ী। মার্কিন সামরিক ভবন বা স্থাপনায় ধূমপানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ১৬ বছর আগে। কিন্তু এত দিন নাবিকরা জাহাজের ছাদে বা খোলা জায়গায় ধূমপান করতে পারত। সূত্র : বিবিসি, জিনিউজ।

No comments

Powered by Blogger.