ভাপা পিঠা তো খাচ্ছেনই; সেটা যদি ঝাল হয়? আবার পিঠার স্বাদ তো আছেই, দেখতেও যদি তা হয় একদমই নজরকাড়া। এমনই কিছু পিঠার রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম একালের পিঠাপুলি

সবজির ভাপা পিঠা উপকরণ: সেদ্ধ চালের গুঁড়া ১ কেজি, পালংশাকের পেস্ট ১ কাপ, লবণ স্বাদমতো, আদা কুচি ২ টেবিল-চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, ফুলকপি আধা কাপ, আলু আধা কাপ, মটরশুঁটি আধা কাপ ও গাজর আধা কাপ।
প্রণালি: পালংশাক ও কাঁচা মরিচ পেস্ট করে ছেঁকে নিতে হবে। চালের গুঁড়ায় স্বাদমতো লবণ ও পালংশাকের পেস্ট মিশিয়ে চালুনি দিয়ে চেলে নিতে হবে। সামান্য আদা ও লবণ দিয়ে সবজি আধা সেদ্ধ করে নিতে হবে। চালের গুঁড়ায় সবজি ও আদা কুচি মিশিয়ে ভাপা পিঠা তৈরি করতে হবে।

মুরগির মাংসে ম্যারা পিঠা
উপকরণ: আতপ চালের গুঁড়া ১ কেজি, মুরগির মাংস ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদাবাটা ১ চামচ, রসুন বাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ডিম ১টি, ধনেপাতা কুচি ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ, লবণ স্বাদমতো ও ঘি ১ টেবিল-চামচ।
প্রণালি: চালের গুঁড়া ও লবণ ফুটন্ত পানিতে দিয়ে সেদ্ধ করে ভালোভাবে মথে নিতে হবে। এটি ছোট ছোট গোল টুকরা করে নিন। এবার হাঁড়িতে পানি গরম করে রাখুন। ঢাকনা দিয়ে ভাপে পিঠা বানিয়ে নিন। মুরগির মাংস ছোট ছোট টুকরা করে আদা, রসুন, লবণ ও গোলমরিচের গুঁড়া মেখে কিছুক্ষণ রেখে ভেজে নিতে হবে। ম্যারা পিঠা টুকরা করে টেলে নিতে হবে। এবার ঘিতে পেঁয়াজ সামান্য ভেজে সব উপকরণ একসঙ্গে ভেজে ধনেপাতা দিয়ে নামিয়ে নিতে হবে। তারপর গরম গরম পরিবেশন।

মাছ-পিঠা
উপকরণ: কাটা ছাড়ানো কোরাল মাছ ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, বিট লবণ সামান্য, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ ও ময়দা ৩ কাপ।
প্রণালি: ময়দায় তেল, লবণ ও সামান্য পানি দিয়ে খামির তৈরি করে রাখুন। বাকি সব উপকরণ ভেজে নিন। এবার রুটি বেলে দুই পাশে কেটে কেটে মাঝখানে পুর দিয়ে বাঁ থেকে ডানে, ডান থেকে বাঁয়ে আটকে দিতে হবে। মাছের আকারে তৈরি করে ঢুবো তেলে ভেজে নিতে হবে।

ঝাল লেয়ার পিঠা
উপকরণ: ময়দা আধা কাপ, ডিম ৩টি, আদাবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল-চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালি: ১টি ডিম তেলে ভেজে তুলে নিতে হবে, ২টা ডিম ফেটিয়ে সব উপকরণ মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে। ডিম ব্যাটারে চুবিয়ে তেলে ভেজে আবার ব্যাটারে ঢুবিয়ে তেলে ভাজতে হবে। এভাবে যতক্ষণ ব্যাটার শেষ না হয়, ততবার ব্যাটারে ঢুবিয়ে তেলে ভাজতে হবে। পিঠা কেটে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.