সিআইএর প্রধান হচ্ছেন জন ব্রেনান- ডেমোক্র্যাট ওবামার প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন রিপাবলিকান চুক হেগেল!

নতুন মেয়াদে প্রতিরক্ষামন্ত্রী পদে সাবেক রিপাবলিকান সিনেটর চুক হেগেলকে (৬৬) মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এ ছাড়া কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান হিসেবে সন্ত্রাসবিরোধী উপদেষ্টা জন ব্রেনানকে নিয়োগ দেওয়া হচ্ছে।
গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে ওবামার এই ঘোষণা দেওয়ার কথা।
হেগেলের সম্ভাব্য নিয়োগের বিরুদ্ধে অবস্থান নিয়েছে খোদ রিপাবলিকান শিবির। তাই তাঁর চূড়ান্ত নিয়োগ-প্রক্রিয়া নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।
ওবামা প্রশাসনের একটি সূত্র পেন্টাগনে লিও প্যানেট্টার উত্তরসূরি হিসেবে হেগেলের আগমনের বিষয়টি নিশ্চিত করেছে। রিপাবলিকান হওয়া সত্ত্বেও দলটির শীর্ষস্থানীয় নেতারা হেগেলের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তাঁদের অভিযোগ, হেগেল ইসরায়েলবিরোধী এবং ইরানের ব্যাপারে উদারপন্থী।
শীর্ষস্থানীয় রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম কোনো রাখঢাক না করেই বলেছেন, ‘আমাদের দেশের ইতিহাসে হেগেল হবেন সবচেয়ে ইসরায়েলবিরোধী প্রতিরক্ষামন্ত্রী।’ তিনি বলেন, ‘“হেগেল ইরানের সঙ্গে সরাসরি আলোচনা বা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা সমাধান নয়”—কেবল এ জাতীয় কথাই বলেননি; তিনি হামাসের মতো এমন একটি সন্ত্রাসী সংগঠনের সঙ্গে আলোচনার কথা বলেছেন যে সংগঠনটি ইসরায়েলকে লক্ষ্য করে হাজার হাজার রকেট ছুড়ে মারে।’
গ্রাহাম আরও বলেন, হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করে ইউরোপীয় ইউনিয়নের কাছে পাঠানো একটি চিঠিতে যে ১২ জন সিনেটর সই করেননি, হেগেল তাঁদেরও একজন। তাই তাঁকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হলে তা তীব্র বিতর্কের সৃষ্টি করবে। এএফপি।

No comments

Powered by Blogger.