কয়লাভিত্তিক পস্নান্ট হবে চট্টগ্রাম খুলনায়, মার্চে যৌথ সমীৰা- গ্রিড আনত্মঃসংযোগ

দেশে দু'টি কয়লাভিত্তিক বিদু্যত কেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা যাচাই আগামী মার্চ মাসে শুরম্ন হবে। বাংলাদেশ ও ভারতের যৌথ কারিগরি টিম এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করবে। খবর বাসসর।
বাংলাদেশ বিদু্যত উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান এএসএম আলমগীর কবীর শনিবার বলেন, দু'টি কয়লাভিত্তিক বিদু্যত কেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা যাচাই শুরম্ন করা হবে। এ ব্যাপারে উভয় দেশের কর্মকর্তারা আগামী ১৮ ফেব্রম্নয়ারি বৈঠকে মিলিত হবেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্বালানি খাতে সহযোগিতার জন্য গঠিত প্রথম স্টিয়ারিং কমিটির এই বৈঠকে ৬ সদস্যের কারিগরি বডি গঠন করা হবে। ১৮ ফেব্রম্নয়ারি এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে তিনি উলেস্নখ করেন।
এই কারিগরি বডি গ্রিডের আনত্মঃসংযোগ ও ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানি ও বাংলাদেশ বিদু্যত উন্নয়ন বোর্ডের মধ্যে সহযোগিতার ব্যাপারে সমঝোতা স্মারকের বিসত্মারিত তৈরি করবে। পিডিবি চেয়ারম্যান বলেন, ২টি তাপ বিদু্যত কেন্দ্র স্থাপনের জন্য তাঁরা খুলনা ও চট্টগ্রামকে নির্ধারণ করেছেন। প্রতিটি বিদু্যত কেন্দ্র থেকে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদু্যত উৎপাদন হবে।
এর আগে পাওয়ার গ্রিড করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (পিজিসিআইএল) ও বাংলাদেশ বিদু্যত উন্নয়ন বোর্ড এবং পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি)'র যৌথ কারিগরি টিম গ্রিড আনত্মঃসংযোগে আনুমানিক ব্যয় ধরে ৮৬৯ দশমিক ২১ কোটি টাকা।
এ ব্যয়ের মধ্যে ৭০৮ দশমিক ৮৮ কোটি যোগাবে বাংলাদেশ, অপরদিকে ভারত যোগাবে ১৬০ দশমিক ৩৩ কোটি টাকা। ভারতীয় ভাগের অর্থ যোগান দেবে পিজিসিআইএল।

No comments

Powered by Blogger.