দক্ষিণ কোরিয়ায় ফের বার্ড ফ্লুর প্রাদুর্ভাব-লক্ষাধিক প্রাণী নিধন

দক্ষিণ কোরিয়ায় আবারও বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ফ্লু মোকাবিলায় ইতিমধ্যে এক লাখ ১০ হাজারেরও বেশি প্রাণী নিধন করা হয়েছে। এর আগে ২০০৮ সালে দেশটিতে মহামারি আকারে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দিয়েছিল।
কৃষি মন্ত্রণালয় গতকাল শুক্রবার জানায়, চেয়োনান শহর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইকসান শহরে হাঁস ও মুরগির দুটি খামারে বার্ড ফ্লু বহনকারী ভাইরাস এইচ৫এন১ শনাক্ত করা হয়েছে। ইতিমধ্যে খামার দুটির এক লাখেরও বেশি মুরগি ও ১০ হাজারের বেশি হাঁস নিধন করা হয়।
গত মাসের শুরুতে দক্ষিণ কোরিয়ায় শীতকালীন পরিযায়ী পাখিদের মধ্যে এইচ৫এন১ ভাইরাস সংক্রমণের ঘটনা ধরা পড়ে। গতকাল কর্মকর্তারা জানান, চেয়োনান ও ইকসান শহরের খামার দুটিতে গত বুধবার থেকে প্রাণী মারা যেতে শুরু করে। এরপর নমুনা পরীক্ষায় বার্ড ফ্লুর ভাইরাস ধরা পড়ে। খামার দুটির আশপাশ এলাকায় মানুষ ও যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ছাড়া কর্তৃপক্ষ খামারিদের পরিযায়ী পাখির ক্ষেত্রে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।
২০০৩ সালে এশিয়ায় প্রথম বার্ড ফ্লু ছড়িয়ে পড়ে। এর পরই দক্ষিণ কোরিয়া আক্রান্ত হয়। ২০০৮ সালে এইচ৫এন১ ভাইরাস মোকাবিলায় সেখানে ৮০ লাখ প্রাণী নিধন করা হয়। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.