নেপালে শান্তির জন্য শিগগির সমঝোতা করতে হবে : মুন

জাতিসংঘ মহাসচিব বান কি মুন সতর্ক করে বলেছেন, রাজনৈতিক অচলাবস্থার কারণে নেপালের শান্তিপ্রক্রিয়া স্থবির হয়ে পড়েছে। দেশে শান্তি আনতে চাইলে রাজনীতিকদের দ্রুত সমঝোতায় পেঁৗছাতে হবে। জাতিসংঘ শান্তি মিশনের কার্যক্রম শেষের আগে আগে তিনি এ সতর্কবাণী উচ্চারণ করলেন।
নিরাপত্তা পরিষদের এক প্রতিবেদনে বান বলেন, চার বছরেরও বেশি সময় আগে শুরু হলেও রাজনৈতিক দলগুলোর টানাপড়েনের কারণে শান্তিপ্রক্রিয়া খুব বেশি এগোয়নি। এটাই শঙ্কার বিষয়। মহাসচিব বলেন, 'দীর্ঘদিন চলা রাজনৈতিক অচলাবস্থা শান্তিপ্রক্রিয়াকে ব্যাহত করছে। শান্তিপ্রক্রিয়া শেষ করার সময়সীমা যতই এগিয়ে আসছে ততই নেপাল ও আন্তর্জাতিক মহলের উদ্বেগ বাড়ছে।' গত বৃহস্পতিবার ওই প্রতিবেদন প্রকাশিত হয়। নেপালে এক দশকেরও বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধের অবসান হয় ২০০৬ সালে।
বান বলেন, ২০০৬ সালে সর্বদলীয় শান্তিচুক্তি সইয়ের পর অনেক কিছুই অর্জিত হয়েছে। তবে এখনো গুরুত্বপূর্ণ অনেক কাজ বাকি। বিশেষ করে নতুন সংবিধান প্রণয়ন ও সাবেক মাওবাদীদের নিরাপত্তা বাহিনীতে অন্তর্ভুক্ত করার বিষয়টি এখনো সুরাহা হয়নি। তিনি বলেন, 'বিগত সময়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার নজির রয়েছে। সেই কাজটি তাদের আরেকবার করতে হবে। রাজনৈতিক দলগুলোর সমন্বিত প্রচেষ্টা ছাড়া শান্তিপ্রক্রিয়ায় সাফলতা পাওয়া কঠিন হয়ে দাঁড়াবে।'
১৫ জানুয়ারি নেপালে জাতিসংঘের শান্তি মিশন শেষ হওয়ার কথা রয়েছে। যদিও মাওবাদীরা মিশনের মেয়াদ আরো ছয় মাস বাড়াতে চলতি সপ্তাহে জাতিসংঘের কাছে অনুরোধ জানিয়েছে। শান্তিপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য মিশনের প্রয়োজন আছে বলে তারা জানিয়েছে।
বিরোধীদের চাপের মুখে গত জুনে নেপালি প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল ইস্তফা দেন। এরপর থেকেই দেশটি কার্যত সরকারবিহীন আছে।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.