সাংবাদিক মানিক সাহা হত্যার বিচারের উদ্যোগ না নেয়ায় ৰোভ- মৃতু্যবার্ষিকী পালিত

দীর্ঘ ছয় বছর পরও অকুতোভয় সাংবাদিক, মানবাধিকার ও পরিবেশকর্মী মানিক সাহা হত্যাকা-ের বিচার হয়নি। সুষ্ঠু তদনত্মের মাধ্যমে প্রকৃত খুনী এবং এর নেপথ্য গডফাদারদের মুখোশ উন্মোচন করা হয়নি।
বর্বরোচিত এই হত্যাকা-ের পেছনে তৎকালীন শাসক জোট বিএনপি-জামায়াতের প্রচ্ছন্ন মদদ ছিল বলেই সরকার সুকৌশলে খুনীদের আড়াল করে রেখেছে।
মানিক সাহার ষষ্ঠ মৃতু্যবার্ষিকী উপল েশুক্রবার রাজধানীতে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে রাজনৈতিক ও সাংবাদিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা এ কথা বলেন। গত এক বছরেও দেশ কাঁপানো এই হত্যা মামলার পুনর্তদনত্ম ও বিচারের উদ্যোগ না নেয়ায় ৰোভ জানিয়ে বর্তমান মহাজোট সরকারের সমালোচনা করেন তাঁরা। আগামী ছয় মাসের মধ্যে মানিক সাহাসহ সকল সাংবাদিক ও প্রগতিশীল ব্যক্তিবর্গের হত্যাকা-ের পুনর্বিচারের কার্যকর পদপে নেয়া না হলে সাংবাদিক সমাজ দাবি আদায়ের জন্য রাজপথ বেছে নেবে বলেও তাঁরা হুঁশিয়ারি উচ্চারণ করেন।
'আমরা মানিক সাহার সুহৃদবৃন্দ'-এর ব্যানারে বেলা ১১টায় জাতীয় প্রেসকাবের সামনে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়। এতে বক্তৃতা করেন সিপিবি সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম, নারী ও মানবাধিকার নেত্রী খুশী কবীর, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক পথিক সাহা, সিপিবি নেতা রম্নহিন হোসেন প্রিন্স, উন্নয়ন কর্মী আমিনুর রসুল বাবুল, সাংবাদিক রাহুল রাহা, আশীষ কুমার দে, নিখিল ভদ্র, সাজ্জাদ হোসেন, উদীচী কর্মী অমিত রঞ্জন দে প্রমুখ।
উলেস্নখ্য, জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকা-ের বিচার চেয়ে খুলনার ব্রজলাল বিশ্ববিদ্যালয় চত্বরে লিফলেট বিতরণকালে গ্রেফতার হয়েছিলেন তৎকালীন ছাত্র ইউনিয়ন নেতা বীর মুক্তিযোদ্ধা মানিক সাহা। জেনারেল জিয়ার সামরিক ট্রাইবু্যনালের রায়ে দীর্ঘ ২২ মাস কারা নির্যাতন ভোগ করতে হয়েছিল তাঁকে।

No comments

Powered by Blogger.