চাই দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ-এসএ গেমসে পদকজয়ীদের দাবি

ঘোষিত পুরস্কার আর সংবর্ধনা দিতেই যেখানে ২০ মাস লেগেছে সেখানে সকাল ১০টার অনুষ্ঠান সাড়ে ১১টায় শুরু হলে তা আর এমন কী! সকাল সাড়ে ৯টার দিকে এসে ক্রীড়াবিদদের দীর্ঘ অপেক্ষা। অনেকে ঘুমের ঘাটতিটুকু পুষিয়ে নিলেন জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ারের সম্মেলন কক্ষে। কেবল ক্রীড়াবিদরাই নন, অনুষ্ঠানের প্রধান অতিথি (যিনি আয়োজকও) যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ আহাদ আলী সরকার আসার আগে কম-বেশি ঘুমিয়ে নিলেন অনেকেই। বিভিন্ন জনের ঘুমের দৃশ্য ধারণও করতে দেখা গেল টিভি ক্যামেরাগুলোকে।


২০১০ সালের ২৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা এসএ (সাউথ এশিয়ান) গেমসে স্বর্ণপদক পাওয়া ক্রীড়াবিদদের প্রতিশ্রুত অর্থ প্রদান এবং সংবর্ধনার আয়োজন করেছিল জাতীয় ক্রীড়া পরিষদ। অনুষ্ঠানের শুরুতেই ক্রীড়া প্রতিমন্ত্রী ফুল গ্রহণ করলেন পরিষদের কর্মকর্তাদের কাছ থেকে। তিনি যেন নিজের ঘরেই অতিথি।
ঢাকা এসএ গেমসে ১৮ স্বর্ণপদক পেয়ে তৃতীয় হয়েছিল বাংলাদেশ। ক্রীড়া প্রতিমন্ত্রীর আফসোস, সাঁতারুরা বঞ্চিত না করলে পদক তালিকায় দ্বিতীয় হতে পারত স্বাগতিকরা। 'ওরা কিছুই দেয়নি। অন্তত দুটি স্বর্ণ সাঁতারুরা পেলে আমরা পাকিস্তানকে পেছনে ফেলতে পারতাম'_ বলেন ক্রীড়া প্রতিমন্ত্রী। প্রতিটি স্বর্ণপদকের জন্য ৫০ হাজার টাকার চেক এবং সে সঙ্গে একটি ফুলের তোড়া পেলেন ক্রীড়াবিদরা। ক্রিকেট দলের কোনো সদস্য আসেননি, তাদের পক্ষে বিসিবির সিইও মনজুর আহমেদ গ্রহণ করেন পুরস্কারের অর্থ। ফুটবলাররা প্রায় সবাই এসেছিলেন। তাদের পক্ষে অর্থের চেক গ্রহণ করেন অধিনায়ক আমিনুল হক। সংবর্ধিত ক্রীড়াবিদদের পক্ষে প্রতিক্রিয়ায় আমিনুল হক বলেন, 'বিলম্বে হলেও ক্রীড়াবিদদের পুরস্কার দেওয়ার জন্য ক্রীড়া প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমাদের দাবি, ক্রীড়াবিদদের জন্য দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করুন। তাহলেই খেলোয়াড়রা ভালো করবে।' আমিনুলের বক্তব্যকে করতালি দিয়ে সমর্থন করেন উপস্থিত ক্রীড়াবিদরা। এটা যে সবারই মনের কথা। অনুষ্ঠানের পর অন্যান্য ডিসিপ্লিনের ক্রীড়াবিদরাও দীর্ঘ প্রশিক্ষণের দাবি জানালেন। ক্রীড়া প্রতিমন্ত্রী তার বক্তব্যে দীর্ঘ প্রশিক্ষণের আশ্বাস দিয়েছেন। বলেছেন, ২০ ডিসিপ্লিনে প্রতিভা অন্বেষণ করা হয়েছে, তাদের অনুশীলনের জন্য ২ কোটি বরাদ্দ দেওয়া হয়েছে।
প্রতি স্বর্ণপদকে ৫০ হাজার টাকা। যারা ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিতেছেন তাদের জন্য সম্মানজনক পুরস্কার হলেও ফুটবল ও ক্রিকেটারদের জন্য তা খুবই সামান্য। পুরো দলকে ৫০ হাজার টাকা মানে একজন ফুটবলার ও ক্রিকেটার পাচ্ছেন মাত্র ২৫০০ টাকা করে! ১২৩ কোটি টাকা খরচ করে গেমস আয়োজন। অথচ একজন স্বর্ণজয়ীর হাতে মাত্র এ ক'টা টাকা? 'এ প্রসঙ্গটা বেদনাদায়ক। টাকাই তো পুরস্কারের মানদণ্ড নয়। ভবিষ্যতে আর্থিকভাবে সমর্থ হলে তখন দেখা যাবে'_ বললেন ক্রীড়া প্রতিমন্ত্রী। ফুটবল দলের অধিনায়ক আমিনুল হক বলেন, 'এ অর্থ আমরা দুস্থ ক্রীড়াবিদদের দিয়ে দেব।' অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান জাহিদ আহসান রাসেল এমপি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাপরিচালক কর্নেল (অব.) ওয়ালি উল্লাহ।

No comments

Powered by Blogger.