গরুর হাটে জাল টাকা শনাক্তের মেশিন বসিয়েছে চট্টগ্রাম চেম্বার

ট্টগ্রাম চেম্বারের উদ্যোগে ঈদুল আজহা উপলক্ষে গরুর হাটে জাল টাকা শনাক্ত করার মেশিন বসানো হয়েছে। নগরীর স্থায়ী গরুর বাজার বিবিরহাটে এ মেশিন বসানো হয়। গতকাল মঙ্গলবার এ মেশিন উদ্বোধন করেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম। স্বরাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে দেশের প্রতিটি জেলার চেম্বার অব কমার্স এ ধরনের উদ্যোগ নিচ্ছে বলে জানা গেছে।জাল টাকার ব্যবহার রোধ এবং সাধারণ মানুষকে সচেতন করার সামাজিক দায়িত্ব থেকে চেম্বার এ উদ্যোগ নিয়েছে বলে জানান চেম্বার সভাপতি। তিনি আশা প্রকাশ করেন এতে জাল টাকার ব্যবহার কমে আসবে।


ক্রেতা-বিক্রেতাদের প্রতারিত হওয়ার সুযোগ থাকবে না। জাল টাকা ধরা পড়লে তার বাহককে গ্রেপ্তার করার নির্দেশনা আছে উল্লেখ করে তিনি গরুর বাজারের ক্রেতা-বিক্রেতাসহ সবাইকে মেশিনটি ব্যবহারের অনুরোধ জানান।
চেম্বারের সিনিয়র সহসভাপতি মাহবুবুল আলম বলেন, 'এর আগে চেম্বারের উদ্যোগে কাজীর দেউড়ি বাজারে ফরমালিন শনাক্তকরণ মেশিন বসানো হয়েছে। এতে ব্যাপক সাড়া পাওয়া গেছে। এবার ঈদুল আজহা ঘিরে যেখানে-সেখানে যথেষ্ট জাল টাকা চলছে। সাধারণ মানুষের অনেকে জাল টাকা চেনেন না। তাঁরা সহজে প্রতারিত হন। এ মেশিন স্থাপনের ফলে বে-আইনি টাকার ব্যবহার কমে যাবে।' তিনি আরো বলেন, যারা জাল নোট তৈরি, সরবরাহ ও প্রতারণার সঙ্গে যুক্ত, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত। এতে সাধারণ মানুষের উপকার হবে। পরে দামপাড়া পুলিশ লাইনের উপপরিদর্শক (এসআই) মো. আলম মিয়ার হাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনাপত্রটি হস্তান্তর করেন চেম্বার নেতারা।
চেম্বার সূত্র জানায়, বিবিরহাটে আসা যেকোনো ক্রেতা-বিক্রেতা বিনা খরচে মেশিন ব্যবহার করতে পারবে। চেম্বারের উদ্যোগে নগরীর আরো ১০টি গবাদিপশুর হাটে জাল টাকা শনাক্ত করার মেশিন বসানো হবে। এ কার্যক্রম কোরবানির আগ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে। জাল টাকা শনাক্ত করার মেশিন উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, ছৈয়দ ছগীর আহমদ, মো. অহীদ সিরাজ চৌধুরী, মোহাম্মদ জহুরুল আলম, ক্যাপ্টেন শফি চৌধুরী, মোরশেদ আরিফ চৌধুরী ও আফসার হাসান চৌধুরী ।

No comments

Powered by Blogger.