গডফাদারদের মেয়র বানাতেই ডিসিসিকে দু’ভাগ করছে সরকার : ফারুক

বিরোধী দলের চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক অভিযোগ করেছেন, দলীয় সন্ত্রাসী ও গডফাদারদের মেয়র বানাতেই ঢাকা সিটি করপোরেশনকে (ডিসিসি) দু’ভাগের প্রস্তাব চূড়ান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা। তিনি বলেন, ৮ বছর পার হয়ে গেলেও ডিসিসি নির্বাচন দিতে পারেনি সরকার। এখন ঢাকা মহানগরকে ভাগ করে আজ্ঞাবহ নির্বাচন কমিশন দিয়ে নির্বাচন করে দলীয় গডফাদারদের মেয়র বানাতে চায়। সেনা মোতায়েন না করে প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে (এনসিসি) ভাই-বোনের নির্বাচনের আয়োজন করেছেন।


গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবসকে সরকারি ছুটি ঘোষণার দাবিতে জিয়া সাংস্কৃতিক সংগঠন (জিসাস) এই মানববন্ধনের আয়োজন করে।
নারায়ণগঞ্জে সাজানো নির্বাচনের অভিযোগ তুলে ফারুক বলেন, ভোটে কে জিতবে—তা প্রধানমন্ত্রী আগেই জানতেন। তিনি বলেন, পত্রিকায় পড়েছি, কমনওয়েথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়ার পার্থ সফরের সময় এক অনুষ্ঠানে সেখানকার মেয়রকে বলেছেন, আমাদের দেশেও দু’একদিনের মধ্যে একজন নারী মেয়র পাব। প্রধানমন্ত্রীর ওই বক্তব্য থেকেই বোঝা যায়—তিনি জানতেন নারায়ণগঞ্জে কে জিতবে। নির্বাচনের দিন কারচুপির অভিযোগ করলেও পরদিন শামীম ওসমান সব অভিযোগ প্রত্যাহার করলেন কেন—জানতে চান তিনি।
হেরে যাওয়ার ভয়ে সরকার দীর্ঘদিন ধরে মেয়াদ-উত্তীর্ণ ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন দিচ্ছে না—এমন অভিযোগ করে বিরোধীদলীয় চিফ হুইপ বলেন, নাসিকের পর আরেকটি ষড়যন্ত্রমূলক নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে সরকার। সন্ত্রাসী ও দলীয় গডফাদারদের মেয়র বানাতে ঢাকা সিটি করপোরেশনকে দু’ভাগের প্রস্তাব চূড়ান্ত অনুমোদন করেছে। তিনি বলেন, পৃথিবীর সব বড় মহানগরীরই দেখভাল করছে একটি সিটি করপোরেশন। লন্ডন, কলকাতাসহ ঐতিহ্যবাহী মহানগরীগুলো একটি করপোরেশনেরই অধীনে।
বর্তমান নির্বাচন কমিশনকে সরকারের আজ্ঞাবহ উল্লেখ করে তিনি বলেন, এই বিতর্কিত কমিশনের অধীনে বিএনপি কোনো নির্বাচনেই অংশ নেবে না। তাদের (কমিশনার) পদত্যাগ করতে হবে। সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে।
মানববন্ধন কর্মসূচিতে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, জিয়া সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুল মতিন প্রধান, সংগঠন সভাপতি আবুল হাশেম রানা, ভারপ্রাপ্ত মহাসচিব মতিউর রহমান ডিজেল, সাংগঠনিক সম্পাদক রীনা খান প্রমুখ বক্তব্য রাখেন।

No comments

Powered by Blogger.