ফের অনশনের হুমকি দিলেন আন্না হাজারে by শফিকুল ইসলাম,

সংসদে লোকপাল বিল পাসের দাবিতে ফের অনশনে বসার হুমকি দিলেন ভারতের প্রখ্যাত সমাজকর্মী আন্না হাজারে। গতকাল প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে সংসদের শীতকালীন অধিবেশনে লোকপাল বিল পাসের দাবি জানান আন্না হাজারে। দাবি কার্যকর না হলে ফের অনশনে বসার হুমকি দিয়েছেন তিনি। দুর্নীতি প্রতিরোধে জনলোকপাল বিলের দাবিতে আগস্ট মাসে বারো দিনের অনশনে বসেন আন্না হাজারে। সে সময় দুর্নীতি প্রতিরোধে শক্তিশালী আইন হবে বলে চিঠি দিয়ে আন্না হাজারেকে আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী। তাই অনশন ভাঙেন আন্না হাজারে।


তার পরও বিল নিয়ে সরকার না এগোনোয় ফের অনশনে বসার কথা বলেছেন মহারাষ্ট্রের প্রবীণ এই সমাজসেবী। সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে আগামী ২২ নভেম্বর। অধিবেশন চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত।
আন্না হাজারে ভারতের দুর্নীতিবিরোধী আইন জনলোকপাল বিলের কিছু ধারায় পরিবর্তন আনার দাবিতে সংগ্রাম করে যাচ্ছেন। তার দাবি হচ্ছে, এই বিলের আওতায় একটি স্বায়ত্তশাসিত কর্তৃপক্ষ থাকবে, যেই কর্তৃপক্ষের কাছে মন্ত্রী, আমলা থেকে শুরু করে সবাই জবাবদিহি করতে বাধ্য থাকবে। এটা নির্বাচন কমিশনের সমান্তরালের ক্ষমতা রাখবে। এই পরিবর্তিত ধারা ব্যতিরেকেই জনলোকপাল বিল রাজনীতিবিদদের অসহযোগিতার কারণে এই বিল ১৯৭২ সাল থেকে এখনও পাস হয়নি।
তার এই অনশন-সংগ্রাম চালাতে গিয়ে তিনি তার সহযোগীসহ গ্রেফতার হয়েছেন, তার সমর্থককে গুলি চালিয়ে হত্যা করা হয়েছে। গ্রেফতারের পরও তিনি তার অনশন চালিয়ে গেছেন। ভারতের স্তরে স্তরে, রন্ধ্রে রন্ধ্রে মিশে থাকা এই দুর্নীতির কারণে সাধারণ মানুষ এখন প্রচণ্ড ক্ষিপ্ত। মানুষ এর প্রতিবাদে রাস্তায় নেমে এসেছিল। একটা মানুষের ওপর ভর করে ভারতের সাধারণ মানুষ এখন স্বপ্ন বুনছে দুর্নীতিমুক্ত এক ভারত গড়ার।

No comments

Powered by Blogger.